সংকটে ফের জ্বলে উঠবে কি আওয়ামী লীগ?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৭, শনিবার, ২২ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

আওয়ামী লীগের রাজনীতি অনেকটা ম্যাজিকের মতো। যখনই বিপর্যয়ের মুখোমুখি হয় তখনই পূর্ণ শক্তি নিয়ে জ্বলে ওঠে। এ যেন ধ্বংসস্তূপের মধ্য থেকে নতুনভাবে গড়ে ওঠা। 

ইতিহাসের দীর্ঘ পথ পেরিয়ে ৭৫ বছর পূর্ণ করেছে আওয়ামী লীগ। ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠার পর বেশিরভাগ সময়ই লড়াই আর সংগ্রামে কেটেছে মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয়া সংগঠনটির। সব বাধা পেরিয়ে অদম্য গতিতে এগিয়ে চলছে দলটি। অন্যদিকে এই দলের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আরোহণের পর থেকে উন্নয়ন-অর্জনে বাংলাদেশ এখন অনন্য উচ্চতায়। তবে চলমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ নানান ষড়যন্ত্র আর সংকটে ফের দলটি কি আবারও জ্বলে উঠবে?

স্বাধীনতার পর পঁচাত্তরের পনেরো আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর অনেকেই ভেবেছিল কালের বিবর্তনে অস্তিত্ব হারিয়ে ফেলবে আওয়ামী লীগ। যদিও সেই সময় দলটি বিভক্ত হয়ে পড়েছিল। ভবিষ্যৎ ছিল অনিশ্চয়তায় ভরা। ঠিক এমন সময় ১৯৮১ সালে দলের হাল ধরেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আবারও দলটি নতুন জীবন পায়।

তথ্যমতে, গেল ৭৫ বছরে আন্তর্জাতিক শক্তি আর বিরোধী রাজনীতির শত প্রতিকূলতার মুখে পড়েছে আওয়ামী লীগ। কিন্তু বাবার মতোই এসব পরোয়া করেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরং পিতার আদর্শে গড়া দলটি অটুট রাখতে সব ধরনের বাধাই মোকাবিলা করেছেন তিনি। বর্তমানে তাঁর সুদক্ষ নেতৃত্বে আরও উজ্জীবিত হয়ে উঠেছে সংগঠনটি। একই সঙ্গে গণমানুষের দলে পরিণত হয়েছে দেশের প্রাচীনতম এই রাজনৈতিক দল। দলটির শেকড় প্রথিত হয়েছে অনেক গভীরে।

ইতিহাসবিদরা বলছেন, আওয়ামী লীগের রাজনীতি অনেকটা ম্যাজিকের মতো। যখনই বিপর্যয়ের মুখোমুখি হয় তখনই পূর্ণ শক্তি নিয়ে জ্বলে ওঠে। এ যেন ধ্বংসস্তূপের মধ্য থেকে নতুনভাবে গড়ে ওঠা। কেননা জাতির পিতার আমল থেকেই দলটির নেতারা গুম-খুন, ষড়যন্ত্র-চক্রান্তসহ হাজারও নির্যাতনের শিকার হয়েছেন; যা দেশের রাজনীতির ইতিহাসে বিরল। এরপরও আওয়ামী লীগ দমে যায়নি।

বিশ্লেষকরা বলছেন, আওয়ামী লীগ একদিনে এমন অবস্থানে আসেনি। এই দলকে নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। এমনকি সামনেও শত সংকট বা বাধা এলেও দলটি সামাল দিতে পারবে। কেননা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের আদর্শ মাথায় রেখেই চলছে আওয়ামী লীগ।  একই সঙ্গে দলটি ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িকতা, গণতন্ত্র-অর্থনীতিসহ মানবিক বাংলাদেশ গঠনে কাজ করছে। এজন্য বারবার বিপর্যস্ত হয়েছে বটে, তবে সংকট কাটিয়ে ঠিকই জ্বলে উঠেছে। কাজেই বর্তমান আন্তর্জাতিক ও দেশীয় সব ষড়যন্ত্রকে মোকাবিলা করে ফের জ্বলে উঠবে বলেও মনে করছেন তারা।

Share This Article