আদানি পাওয়ার প্লান্ট বন্ধ হয়নি, কারিগরি ত্রুটি সারিয়ে ১ ইউনিট চালু

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৭, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

 আদানি পাওয়ার প্লান্ট রক্ষণাবেক্ষণের ত্রুটি কাটিয়ে ১ জুলাই ফের  উৎপাদনে ফিরেছে একটি ইউনিট, যা থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। আর কারিগরি ত্রুটি কাটিয়ে বাকি ইউনিটও ৫ জুলাই থেকে উৎপাদন কার্যক্রমে ফিরবে।

দেশজুড়ে বেড়েছে গরমের তীব্রতা, বেড়েছে লোডশেডিং। হঠাৎ লোডশেডিংয়ে জনসাধারণে হাঁসফাঁস অবস্থা। চাহিদা মতো বিদ্যুৎপাদন হওয়ার পরেও লোডশেডিংয়ের কারণে এর সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। বিষয়টি নিয়ে সরব নেট দুনিয়া।

ভারত থেকে আমদানিকৃত ‘আদানি গ্রুপের প্ল্যান্ট থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে’এমন অপপ্রচার ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। বিভিন্ন মহলে চলছে কারণ অনুসন্ধান।

তথ্যমতে ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডায় অবস্থিত আদানি পাওয়ার প্লান্ট পুরোপুরি বন্ধ হয়নি। প্লান্টের দুই ইউনিটের একটি রক্ষণাবেক্ষণ ও একটি কারিগরি ত্রুটির কারণে উৎপাদন ব্যাহত হয়। এতেই সাময়িক সমস্যার বিষয়টি আদানি বিদ্যুৎকেন্দ্র থেকে এক বার্তায় অবগত করা হয়েছে।

জানা যায়, রক্ষণাবেক্ষণের জন্য ঈদের ছুটিতে আদানি পাওয়ার প্ল্যান্টের প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ ছিল। অন্যদিকে ২৫ জুন কারিগরি ত্রুটি ধরা পড়ে দ্বিতীয় ইউনিটে। এতে চাহিদার অর্ধেকে নেমে আসে বিদ্যুৎ উৎপাদন। ত্রুটি মেরামতের জন্য কাজ শুরু করে আদানি প্রকৌশলীরা। তবে ক্রটি মেরামত করে ধীরে ধীরে উৎপাদন বাড়ানোর প্রক্রিয়া চলছে।

সূত্রমতে রক্ষণাবেক্ষণের ত্রুটি কাটিয়ে ১ জুলাই ফের  উৎপাদনে ফিরেছে একটি ইউনিট, যা থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। আর কারিগরি ত্রুটি কাটিয়ে বাকি ইউনিটও ৫ জুলাই থেকে উৎপাদন কার্যক্রমে ফিরবে বলে জানিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় থাকার মানুষ আমি না: প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী

আবারও মেয়াদ বাড়লো আইজিপি আবদুল্লাহ আল মামুনের

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না, বৃদ্ধি পাবে বিদ্যুৎ সরবরাহ

প্রধানমন্ত্রীর উপহারের আম গেল ভারতে

মালয়েশিয়ায় যেতে না পারাদের টাকা ফেরতের নির্দেশ

মিথ্যাচার ও অপপ্রচার বিএনপির একমাত্র রাজনৈতিক হাতিয়ার: ওবায়দুল কাদের

বাংলাদেশ-স্পেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রত্যাশা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর চীন সফর : অগ্রাধিকার পাবে যেসব বিষয়

কোটা ও সর্বজনীন পেনশনের আন্দোলনে ঢুকছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পুনর্বিবেচনা করা দরকার : পরিবেশমন্ত্রী

যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী