তিস্তা চুক্তির প্রথম ধাপে বাংলাদেশ-ভারত!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৩, রবিবার, ২৩ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

নতুন সরকার গঠনের পর পানিবণ্টন চুক্তি না হলেও ‘তিস্তা রেস্টোরেশন প্রজেক্ট’-এ থাকার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উত্তরের জনপদ আর প্রকৃতি তিস্তার ওপর নির্ভরশীল। অভিন্ন এ নদীর পানি ভাগাভাগির জন্য বহুকাল ধরে ভারতের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। এ নিয়ে খসড়া রূপরেখা করা হলেও প্রতিবেশী দেশটির অভ্যন্তরীণ রাজনীতির কারণে সুরাহা মেলেনি। তিস্তা ইস্যুতে দুই দেশেই নানান ধোঁয়াশায় ছিল। তবে দীর্ঘ অপেক্ষার পর অবশেষে আলোর মুখ দেখছে তিস্তার পানিবণ্টন চুক্তি। যদিও তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে আগ্রহী নয়াদিল্লি, তবে নিজেদের ন্যায্য হিস্যা বুঝে নিতে অটল ঢাকাও।

জানা গেছে, তিস্তার পানি ব্যবস্থাপনা আর সংরক্ষণের প্রকল্পে আনুষ্ঠানিকভাবে যুক্ত হওয়ার কথা জানিয়েছে ভারত। ২২ জুন দিল্লিতে রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর এ ঘোষণা দেয়া হয়। বিষয়টি নিয়ে আলোচনার জন্য গঠিত একটি কারিগরি দলও শিগগির বাংলাদেশে পাঠানো হবে বলে জানানো হয়েছে। কিন্তু ঢাকা চাইছে দিল্লি যেন দ্রুতই তিস্তার পানিবণ্টন চুক্তিটি সই করে। এজন্য জোর চেষ্টা চালাচ্ছে সরকার।

এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াটরা বলেছেন, ‘তিস্তার অভিন্ন জলসম্পদের ব্যবস্থাপনা ভারত-বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ। তাই আমরা এই নদীর পানির ব্যবস্থাপনা ও সংরক্ষণের কাজ করবো। এ প্রকল্পে ভারতের সর্বোচ্চ সহায়তা থাকবে। করা হবে অর্থায়নও। তবে এর আগে তিস্তা অববাহিকা অঞ্চল সফর করবে আমাদের কারিগরি দল।'

বিশ্লেষকরা বলছেন, তিস্তা চুক্তি নিয়ে বছরের পর বছর ধরে দিল্লি-কলকাতার রাজনীতি চলছে। মমতা বা অন্য কেউ হোক পশ্চিমবঙ্গের কোনো সরকারই বিষয়টি মানতে চায় না। কিন্তু নতুন সরকার গঠনের পর পানিবণ্টন চুক্তি না হলেও ‘তিস্তা রেস্টোরেশন প্রজেক্ট’-এ থাকার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এটি এই চুক্তির প্রাথমিক ধাপ হিসেবেই ধরছেন বিশ্লেষকরা। কারণ পুরোনো বিবাদ মীমাংসিত হতে সময়ের প্রয়োজন হয়। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেষ পর্যন্ত বাংলাদেশের ন্যায্য হিস্যা ঠিকই আদায় করে নেবেন বলেও আশাবাদী তারা।

Share This Article


দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় থাকার মানুষ আমি না: প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী

আবারও মেয়াদ বাড়লো আইজিপি আবদুল্লাহ আল মামুনের

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না, বৃদ্ধি পাবে বিদ্যুৎ সরবরাহ

প্রধানমন্ত্রীর উপহারের আম গেল ভারতে

মালয়েশিয়ায় যেতে না পারাদের টাকা ফেরতের নির্দেশ

মিথ্যাচার ও অপপ্রচার বিএনপির একমাত্র রাজনৈতিক হাতিয়ার: ওবায়দুল কাদের

বাংলাদেশ-স্পেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রত্যাশা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর চীন সফর : অগ্রাধিকার পাবে যেসব বিষয়

কোটা ও সর্বজনীন পেনশনের আন্দোলনে ঢুকছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পুনর্বিবেচনা করা দরকার : পরিবেশমন্ত্রী

যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী