প্রধানমন্ত্রীর দিল্লি সফর: সই হতে পারে যেসব চুক্তি ও সমঝোতা স্মারক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০৬, শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

বাংলাদেশ ও ভারতে নতুন সরকার গঠনের পর দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ২২ জুন দিল্লিতে শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন। দুই নিকট প্রতিবেশীর সম্পর্ক তাঁরা ভবিষ্যতে কোথায় নিয়ে যেতে চান, সেটিরই মূল আলোচনা থাকবে বৈঠকে। এই বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা, যোগাযোগ বা সংযুক্তি ও জ্বালানির বিষয়গুলোও গুরুত্ব পাবে। আসবে সম্পর্ককে আরও গভীর করার দিকনির্দেশনাও।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রীর দিল্লি সফরে ১২ থেকে ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের কথা। এর মধ্যে যেসব চুক্তি বা সমঝোতার মেয়াদ শেষ হয়ে গেছে সেগুলোর কয়েকটি আবারও নবায়ন হবে। প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক সামনে রেখে সফরের বিভিন্ন বিষয় চূড়ান্ত করতে দুই পক্ষ ইতিমধ্যে কাজ সম্পন্ন করেছে।

সূত্র মতে, বৈঠকে মিয়ানমার পরিস্থিতি, রোহিঙ্গা ও মনিপুর সংকট এবং চীনের প্রভাবসহ সার্বিক নিরাপত্তার বিষয়ে আলোচনা হবে। এ ছাড়া বৈঠকে গুরুত্ব পাবে অর্থনৈতিক নিরাপত্তা। দুই দেশের অর্থনৈতিক ঝুঁকিগুলো অংশীদারিত্বের মাধ্যমে মোকাবিলা করতে আলোচনা হবে। এ কারণে ভারতের ঋণচুক্তি বাস্তবায়নে নতুন রূপরেখা চুক্তি বা নিত্যপণ্য সরবরাহ নিশ্চিত করতে সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনাও রয়েছে।

এ ছাড়া আলোচনায় মহাকাশ, নবায়নযোগ্য জ্বালানি, ডিজিটাল অর্থনীতি, নতুন প্রযুক্তিসহ নানান বিষয়কে নতুন ক্ষেত্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে সীমান্ত হত্যা, তিস্তার পানি বণ্টন চুক্তি ও ঋণ সহায়তার মতো অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরা হবে।

উল্লেখ্য, দুদিনের সফর শেষে ২২ জুন সন্ধ্যায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে দিল্লির পালাম বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share This Article


দেশের সম্পদ বিক্রি করে ক্ষমতায় থাকার মানুষ আমি না: প্রধানমন্ত্রী

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী

আবারও মেয়াদ বাড়লো আইজিপি আবদুল্লাহ আল মামুনের

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে না, বৃদ্ধি পাবে বিদ্যুৎ সরবরাহ

প্রধানমন্ত্রীর উপহারের আম গেল ভারতে

মালয়েশিয়ায় যেতে না পারাদের টাকা ফেরতের নির্দেশ

মিথ্যাচার ও অপপ্রচার বিএনপির একমাত্র রাজনৈতিক হাতিয়ার: ওবায়দুল কাদের

বাংলাদেশ-স্পেনের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির প্রত্যাশা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর চীন সফর : অগ্রাধিকার পাবে যেসব বিষয়

কোটা ও সর্বজনীন পেনশনের আন্দোলনে ঢুকছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পুনর্বিবেচনা করা দরকার : পরিবেশমন্ত্রী

যুক্তরাজ্যে নির্বাচনে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী