"অন্যরা মিছিলকরলে গ্রেপ্তার করা হয়, রিজভীকে কেন গ্রেপ্তার করা হয় না?"

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৫৮, বুধবার, ৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

 ২৮ অক্টোবরের পরতার নেতৃত্বে বিভিন্ন মিছিল হয়েছিল। এছাড়া দলীয় কার্যালয়ের নিরাপদ স্থানে থেকে প্রতিদিন গণমাধ্যমের সামনে  কথাবলতেন।কিন্তু  'সংগঠনগোছানোর জন্য কোনো কাজ করেননি তিনি। সরকারের সঙ্গে তার একটি গোপন সম্পর্ক রয়েছে। সেই সম্পর্কের জেরেই রাজনীতি করছেন' বলে অভিযোগ বিএনপির অনেকেই।

টানা১৭ বছর ক্ষমতার বাইরে বিএনপি। এই দীর্ঘ সময়েসরকার পতন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন বা রাজনৈতিক পটপরিবর্তন, কোনোটিই।করতে পারেনি দলটি। এরপরও আন্দোলন-কর্মসূচি থেমে নেই। তবে কর্মসূচি পালনে কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ে সবখানে নেতা-কর্মীদের পার করতে হয় শত বাধা।এমনকি ছোটছোট মিছিল করলেও গ্রেপ্তার আতঙ্কে থাকতে হয় তাদের। কিন্তুএদিক থেকে একেবারেই মুক্ত বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। জাতীয় নির্বাচন ঘিরে  অনেকশীর্ষ নেতা গ্রেপ্তার হলেও তিনি ছিলেন ধরাছোঁয়ার বাইরে।ফলে এবার এ নিয়ে প্রশ্নউঠেছে, "অন্যরা মিছিল করলে গ্রেপ্তার হয়, রিজভীকে কেন গ্রেপ্তার করা হয় না?"

সূত্রমতে, রিজভী মাত্র একবার গ্রেপ্তার হয়েছিলেন। এরপর জামিন পান। ২৮ অক্টোবরের পরতার নেতৃত্বে বিভিন্ন মিছিল হয়েছিল। এছাড়া দলীয় কার্যালয়ের নিরাপদ স্থানে থেকে প্রতিদিন গণমাধ্যমের সামনে  কথাবলতেন।কিন্তু  'সংগঠনগোছানোর জন্য কোনো কাজ করেননি তিনি। সরকারের সঙ্গে তার একটি গোপন সম্পর্ক রয়েছে। সেই সম্পর্কের জেরেই রাজনীতি করছেন' বলে অভিযোগ বিএনপির অনেকেই।

বিএনপিকতিপয় নেতার দাবি, রিজভীর গ্রেপ্তার না হওয়া নিয়েদলে আগে থেকেই বিভিন্ন রকমের গুঞ্জন রয়েছে। এটি প্রমাণিত হয় নির্বাচন কেন্দ্রিককর্মসূচিতে। কেননা সরকারবিরোধী আন্দোলন করায় মির্জা ফখরুল, মির্জা আব্বাস, আমীর খসরুসহ প্রথম সারির প্রায় সব নেতা গ্রেপ্তারহলেও তিনি হননি। শোনা যায় সরকারের সঙ্গে যোগসাজশ করেই ঝটিকা মিছিলগুলো করেন তিনি। কারণ তাকে দিয়েই সরকার প্রমাণ করতে চায়, যে বিরোধী দলসক্রিয়। তাদের কর্মসূচিতে বাধা দেয়া হয় না।

রিজভীসরকারের কাছ থেকে নানারকম সুযোগ সুবিধা পায় বলেও দলটির কোন কোন নেতা দাবি করছেন। এছাড়া আওয়ামী লীগের একাধিক গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে রিজভীর গোপন সম্পর্ক রয়েছে। আর এ কারণেইতাকে গ্রেপ্তার করা হয় না বলেমনে করছেন বিএনপির শীর্ষ নেতারা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article