অ্যাডিলেডের প্রতিশোধ গায়ানায় নিতে পারবে ভারত?

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৫৯, বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১

 টি ২০ বিশ্বকাপের সুপার এইট থেকে অস্ট্রেলিয়াকে বিদায় করে সেই খেদ কিছুটা মিটিয়েছেন রোহিত শর্মারা। এবার ইংল্যান্ডের সঙ্গে পুরোনো হিসাব চুকিয়ে ফেলার পালা তাদের। ১৯ মাস আগে অ্যাডিলেডে ২০২২ টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে বিষাদে নীল হয়েছিলেন রোহিতরা। অ্যাডিলেডের বদলা গায়ানায় নিতে মুখিয়ে আছে ভারত।

আইসিসির কোনো টুর্নামেন্টে ভারতের জেতা সবশেষ শিরোপায় জমেছে ১১ বছরের ধুলোর আস্তরণ। একটি ট্রফির জন্য ভারতের এই দীর্ঘ অপেক্ষার অবসান হতে পারত গত বছর। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে সেটি হতে দেয়নি অস্ট্রেলিয়া। এবারের টি ২০ বিশ্বকাপের সুপার এইট থেকে অস্ট্রেলিয়াকে বিদায় করে সেই খেদ কিছুটা মিটিয়েছেন রোহিত শর্মারা। এবার ইংল্যান্ডের সঙ্গে পুরোনো হিসাব চুকিয়ে ফেলার পালা তাদের। ১৯ মাস আগে অ্যাডিলেডে ২০২২ টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে বিষাদে নীল হয়েছিলেন রোহিতরা। অ্যাডিলেডের বদলা গায়ানায় নিতে মুখিয়ে আছে ভারত।

বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ৮টায় গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে হাইভোল্টেজ দ্বিতীয় সেমিফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হবে টি ২০র এক নম্বর দল ভারত। এই ম্যাচের বিজয়ী দল ২৯ জুন ফাইনালে কার মুখোমুখি হবে, তা হয়তো এতক্ষণে জেনে গেছেন। ত্রিনিদাদে আজ সকাল সাড়ে ৬টায় প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা ও টুর্নামেন্টের সেরা চমক আফগানিস্তান। দুদলের সামনেই ছিল প্রথম ফাইনালের হাতছানি। এ ম্যাচে বৃষ্টি বাগড়া দেওয়ার সম্ভাবনা ছিল ৩৭ শতাংশ। তবে রিজার্ভ ডে থাকায় ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা ক্ষীণ। কিন্তু দ্বিতীয় সেমিফাইনালে রিজার্ভ ডে না থাকায় না খেলেই বাদ পড়ার ঝুঁকিতে রয়েছে ইংল্যান্ড! গায়ানায় আজ ম্যাচের সময় বৃষ্টির সম্ভাবনা ৮৮ শতাংশ। বৃষ্টি বাগড়া দিলে অন্তত ১০ ওভারের ম্যাচের জন্য অতিরিক্ত ২৫০ মিনিট অপেক্ষা করা হবে। তাতেও খেলা সম্ভব না হলে সুপার এইটে ইংল্যান্ডের চেয়ে বেশি ম্যাচ জেতায় ফাইনালের টিকিট পাবে ভারত।

টুর্নামেন্টে এখন পর্যন্ত কোনো ম্যাচ না হারা ভারত অবশ্য জিতেই পা রাখতে চায় ফাইনালে। সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ রানের খুনে ইনিংস খেলা ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, ‘সেমিফাইনাল ও ফাইনালের মতো রোমাঞ্চকর ম্যাচ খেলার জন্যই তো আমরা বছরের পর বছর ধরে নিজেদের প্রস্তুত করি। এতদূর আসার পর আপনি জয় ছাড়া আর কিছুই ভাববেন না। তবে ইংল্যান্ডের মতো মানসম্পন্ন দলের বিপক্ষে জিততে শতভাগের কম দিলে হবে না।’

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেমিফাইনাল নিশ্চিত করা ম্যাচে রোহিতের মতোই টর্নেডো ইনিংস উপহার দেন জস বাটনার। খেলা হলে দুই অধিনায়কের লড়াইটা তাই দারুণ জমবে। সেটা অবশ্য সরাসরি হবে না। বাটলারকে সামলাতে হবে ভারতীয় বোলিংয়ের মারণাস্ত্র জাসপ্রিত বুমরাকে। ছয় ম্যাচে ওভারপ্রতি মাত্র ৪.১ রান দিয়ে ১১ উইকেট নিয়েছেন বুমরা। অন্যদিকে রোহিতকে সামলাতে হবে ইংলিশ পেসার জফরা আর্চারের গতির ঝড়। গত আসরের সেমিফাইনালে বাটলার ও অ্যালেক্স হেলসের ১৭০ রানের উদ্বোধনী জুটি ভাঙতে পারেনি ভারত। তবে সেই সুখস্মৃতি থেকে প্রেরণা খুঁজলেও বদলে যাওয়া ভারতকে সর্বোচ্চ সমীহ করছেন বাটলার, ‘অ্যাডিলেডের সেই ম্যাচটি ইংল্যান্ডের জার্সিতে আমার অন্যতম সেরা ম্যাচ ছিল। খুব সুন্দর স্মৃতি। কিন্তু এবার আমরা ভিন্ন এক ভারতের বিপক্ষে খেলব। এটা রোহিত শর্মার ভারত। ২০২২ বিশ্বকাপ থেকে দুঃসহ বিদায়ের পর তাদের মানসিকতা বদলে গেছে। তারা ভয়ংকর দল।’

Share This Article