কলেজে ভর্তির আবেদনের সময় বাড়ল

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩২, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম পর্যায়ের আবেদনের সময় দুদিন বাড়ানো হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুরা ১৩ জুন রাত ৮টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

এর আগে ১১ জুন পর্যন্ত আবেদনের সময় ছিল। পুনঃনিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে, তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবারও শিক্ষার্থীদের ফলের ভিত্তিতে অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। তিন পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে। অনলাইনে www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা একাদশে ভর্তির আবেদন করতে পারবেন। এই ওয়েবসাইট ছাড়া অন্য কোনা ‘ভুয়া’ ওয়েবসাইট থেকে আবেদন না করার বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

তিন ধাপে ভর্তি কার্যক্রম চলবে। একাদশে ক্লাস শুরু হবে ১৫ জুলাই। চলতি বছর ভর্তির সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। অন্যান্য বছরের মতো এবারও পুরো ভর্তি প্রক্রিয়া অনলাইনে হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন, প্রবাসীর সন্তান অথবা বিকেএসপি থেকে উত্তীর্ণ শিক্ষার্থী অথবা খেলাধুলা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিভাগীয় অথবা জাতীয় পর্যায়ে অসামান্য অবদানে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদনের জন্য নির্ধারিত ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির আবেদন করা যাবে। আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ দিতে হবে। এর মধ্য থেকে মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। এর পর পছন্দের কলেজে সিট ফাঁকা থাকা সাপেক্ষে সে আরও দুই ধাপে মাইগ্রেশন করতে পারবে।

বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনো একটি নির্বাচন করতে পারবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে উত্তীর্ণরা দুই গ্রুপের যে কোনো একটি নির্বাচন করতে পারবে। দাখিল উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনো একটি এবং সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যে কোনো একটি নির্বাচন করতে পারবে।

এবার একাদশ শ্রেণিতে ভর্তিতে সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে ৮ হাজার ৫০০ টাকা। ঢাকা মেট্রোপলিটন এলাকার ইংরেজি ভার্সনের নন-এমপিও কলেজগুলো এ হারে ভর্তি ফি নিতে পারবে। এ ছাড়া ঢাকা মেট্রোর বাংলা ভার্সন, ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বাংলা ও ইংরেজি ভার্সন, জেলা পর্যায়ের বাংলা ও ইংরেজি ভার্সন, উপজেলা পর্যায়ের বাংলা ও ইংরেজি ভার্সনের নন-এমপিও এবং এমপিওভুক্ত কলেজগুলোর জন্য ১ হাজার ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত পৃথক ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে।

Share This Article


শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত

বঙ্গবন্ধুর সমাধিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মহাপরিচালকের শ্রদ্ধা

বুয়েটে হবে শতকোটি টাকার ন্যানোল্যাব: পলক

১৭ দিনের ছুটিতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান

এসএসসির খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

আপাতত এমপিওভুক্ত হচ্ছে না কোনো শিক্ষাপ্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

পিএইচডি ডিগ্রি চালু হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে

ডুয়েটে ৩৫ জনের চাকরির সুযোগ

এইচএসসি পরীক্ষা পেছানোর বিজ্ঞপ্তিটি ভুয়া: ঢাকা শিক্ষা বোর্ড

ঘূর্ণিঝড় রেমাল : স্কুল বন্ধ থাকা নিয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী