এইচএসসি পরীক্ষা পেছানোর বিজ্ঞপ্তিটি ভুয়া: ঢাকা শিক্ষা বোর্ড

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৯, শনিবার, ১ জুন, ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে জানিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা বলেছে, পরীক্ষার সময় পেছানো নিয়ে ছড়িয়ে পড়া বিজ্ঞপ্তিটি ভুয়া।

সরকারি ছুটির দিন শনিবার ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, ‘সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সামাজিক যোগাযোগমাধ্যমে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরুর তারিখ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রচারিত হয়েছে। বিজ্ঞপ্তিটি ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা শাখা কর্তৃক ইস্যুকৃত নয়।

‘ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত সময়সূচি অনুসারে আগামী ৩০ জুন থেকে এইচএসসি পরীক্ষা-২০২৪ যথারীতি অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সকলকে এ ধরনের অপপ্রচার থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো।’

এর আগে শুক্রবার রাত ১০টা ৯ মিনিটে সাংবাদিকদের কাছে দেওয়া এক বার্তায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত বিজ্ঞপ্তিটি ভুয়া।

বিজ্ঞপ্তির একটি ছবি যুক্ত করে তিনি লিখেন, ‘ফেইক, ভুয়া।’

ঢাকা বোর্ডের বিভিন্ন সময়ের বিজ্ঞপ্তির আদলে করা ভুয়া বিজ্ঞপ্তিটির শিরোনাম ছিল, ‘২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা এক মাস বিলম্বের নোটিশ’।

বিজ্ঞপ্তিটিতে যে ফন্ট ব্যবহার করা হয়েছে, সেটি ঢাকা বোর্ডের নানা সময়ে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ব্যবহার করা হয়নি। এতে উল্লেখ করা হয়, ‘আগাম ঘূর্ণিঝড়, বন্যা ও দুই দফা ছাত্রছাত্রীদের দেশব্যাপী আন্দোলনের ওপর ভিত্তি করে আগামী ৩০ জুন অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষা আগামী ৩০ জুলাই বোর্ড কর্তৃক প্রদত্ত শর্ট সিলেবাসে অনুষ্ঠিত হবে।

Share This Article