আওয়ামী লীগ আমলাতন্ত্র দ্বারা পরিচালিত হচ্ছে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৬, রবিবার, ৩০ জুন, ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

সব জায়গায় যদি আপস করা হতে থাকে, বিভিন্ন শক্তির সাথে; এটা সামরিক হোক বেসামরিক হোক, ব্যবসায়ী বা ধর্মীয় হোক- এগুলো করতে গেলে ওটাই যদি প্রদান হয়ে যায়, তখন দলের আর অস্তিত্ব থাকে না।

আওয়ামী লীগ বেশিমাত্রায় আমলাতন্ত্র দ্বারা পরিচালিত হচ্ছে। দলটিতে ভবিষ্যতের আদর্শিক নেতাও তৈরি হচ্ছে না বলে মনে করেন এডিটরস্ গিল্ড এর বৈঠকে অংশগ্রহণকারীরা।

শনিবার বনানীতে এডিটরস্ গিল্ড এর উদ্যোগে ‘আওয়ামী লীগের ৭৫ বছরের রাজনীতি’ শিরোনামে একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে সভাপতি ও সঞ্চালনার দায়িত্ব পালন করেন একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু।

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ইতিহাসবিদ, লেখক ও গবেষক অধ্যাপক মমতাজ উদ্দীন পাটোয়ারী, উন্নয়ন ও মানবাধিকারকর্মী খুশি কবির, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. শাহাব এনাম খান, রাজনীতি বিশ্লেষক অধ্যাপক আব্দুল মান্নান, আন্তর্জাতিক সম্পর্ক ও নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।

বক্তারা বলেন, সব জায়গায় যদি আপস করা হতে থাকে, বিভিন্ন শক্তির সাথে; এটা সামরিক হোক বেসামরিক হোক, ব্যবসায়ী বা ধর্মীয় হোক- এগুলো করতে গেলে ওটাই যদি প্রদান হয়ে যায়, তখন দলের আর অস্তিত্ব থাকে না।

১৯৭৫ এর নেতৃত্বশূন্য অবস্থা থেকে শেখ হাসিনার নেতৃত্বে আজ আওয়ামী লীগ যে অবস্থানে পৌঁছেছে, তা ধরে রাখতে ভবিষ্যৎ আওয়ামী লীগের নেতৃত্ব কতটুকু তৈরি হয়েছে তা নিয়ে প্রশ্ন আছে অনেকের।

তারা আরো বলেন, বাংলাদেশে এ মুহূর্তে সবচেয়ে ঘাটতির জায়গা ইন্টেলেকচুয়াল জায়গাটা। ফলে আপনি কোনো পলিটিক্যাল ইডিওলজি (রাজনৈতিক আদর্শ) তৈরি করতে পারছেন না।

কম্প্রোমাইজ যখন রাজনীতিবিদরা শুরু করেন তখন কোথায় শেষ করবেন সেটা খুব মুশকিল। এটা বিপজ্জনক পার্ট। আওয়ামী আমলাতন্ত্র, আমি বলবো আমলাতন্ত্রের আওয়ামী লীগ- এটা হলো বড় কম্প্রোমাইজ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


শেখ হাসিনার প্রজ্ঞা, রাজনৈতিক দূরদর্শিতা ও সততার অনন্য দৃষ্টান্ত পদ্মা সেতু

উৎপাদনে ফিরেছে আদানির বিদ্যুৎ কেন্দ্র, বাংলাদেশে সরবরাহ শুরু

বন্যা মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

১৭ জেলায় হতে পারে ৬০ কিমি বেগে ঝড়, সতর্ক সংকেত

বন্যার আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৬.৮১ বিলিয়ন ডলার

স্ত্রী-মেয়েসহ বেনজীরকে আরও ২১ দিনের সময় দিলো দুদক

এডিবি প্রেসিডেন্টের সাথে স্থানীয় সরকারমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত

বেনজির ইস্যুতে কারও দায় নেবে না পুলিশ: আইজিপি

প্রত্যয় স্কিম নিয়ে যা জানাল অর্থ মন্ত্রণালয়

আদানি পাওয়ার প্লান্ট বন্ধ হয়নি, কারিগরি ত্রুটি সারিয়ে ১ ইউনিট চালু

দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত