ট্রি অব পিস ইউনেস্কোর কোনও অফিসিয়াল পদক নয় : ইউনেস্কো

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪৮, বুধবার, ২৬ জুন, ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১

অবশেষ ইউনেস্কোর সদর দপ্তর জানিয়েছে ট্রি অব পিস ইউনেস্কোর কোনও অফিসিয়াল পদক নয়।

শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ট্রি অব পিস পুরস্কারে ভূষিত হন। এরপর শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানান, ইউনেস্কো ড. ইউনূসকে এ ধরনের বা এই নামে কোনও পুরস্কার দেয়নি। এরপর নিজেদের বক্তব্য তুলে ধরে ইউনূস সেন্টার।

সেখানে ইউনূসের পুরস্কার পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। এরপর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে ইউনেস্কোর সঙ্গে যোগাযোগ করা হয়। অবশেষ ইউনেস্কোর সদর দপ্তর জানিয়েছে ট্রি অব পিস ইউনেস্কোর কোনও অফিসিয়াল পদক নয়।

বুধবার (২৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের এ তথ্য জানান।

তিনি জানান, ইউনেস্কোর সদর দপ্তর জানিয়েছে ট্রি অব পিস ইউনেস্কোর কোনও অফিসিয়াল পদক নয়। সংস্থাটির এক্সটার্নাল রিলেশন বিষয়ক অ্যাসিট্যান্ট ডাইরেক্টর জেনারেল এন্থ‌নি ওহেমেং বোমাহ জানিয়েছেন ট্রি অব পিস ইউনেস্কোর কোনও অফিসিয়াল অ্যাওয়ার্ড নয়। এই পদকের ইউনেস্কোর কোনও মর্যাদা নেই।

তিনি আরও জানান, ট্রি অব পিস ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের এর একটি ভাস্কর্য। আজারবাইজানের বাকু ফোরাম ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের কর্তৃক ড. মুহাম্মদ ইউনূসকে ট্রি অব পিস ভাস্কর্য প্রদানের বিষয়ে ইউনেস্কোর সাথে কোনও রকমের পরামর্শ করা হয়নি এবং ঐ অনুষ্ঠানে ইউনেস্কোর কোনও ধরনের সংশ্লিষ্টতা ছিল না।

ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ট্রি অব পিস অ্যাওয়ার্ড পেয়েছেন এই সম্পর্কিত একটি সংবাদ গণমাধ্যমে আসলে তার সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গত ৩১ মার্চ ইউনেস্কোর ডাইরেক্টর জেনারেল বরাবর একটি পত্র পাঠান। তার প্রেক্ষিতে মহাপরিচালকের পক্ষ থেকে ইউনেস্কোর অ্যাসিসটেন্ট ডাইরেক্টর জেনারেল তার স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষামন্ত্রীকে এই তথ্য জানান।

Share This Article