শাহজালাল বিমানবন্দরের থার্ড টার্মিনালের কাজ ৯৭ শতাংশ শেষ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৬, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান জানিয়েছেন, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের কাজ ৯৭ শতাংশ শেষ হয়েছে। তবে কবে নাগাদ এ টার্মিনাল পুরোপুরি চালু হবে- তা স্পষ্ট করেননি মন্ত্রী।

বৃহস্পতিবার দুপুরে থার্ড টার্মিনালের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

বিমানমন্ত্রী বলেন, পৃথিবীতে কোথাও এরকম কাজের ক্ষেত্রে এভাবে সুনির্দিষ্ট করে বলতে পারে না। কারণ, এটা হাইলি টেকনিক্যাল একটা কাজ। দেখা গেল গুছিয়ে এনেছেন, তখন নতুন করে অন্য আরেকটা কাজের জন্য আবার সময় লাগছে। এটা কোনোভাবেই পরিকল্পনা করে একদম টাইমমত বাস্তবায়ন করা সম্ভব হয় না।

তিনি বলেন, আমাদের বিমানবন্দরের এই টার্মিনালটি অনেক সুন্দর। তবে সুন্দর হলেই হবে না, এটা মেনটেইন করতে হবে। আমি মনে করি, সিভিল এভিয়েশন এভাবেই তাদের ম্যানপাওয়ারকে তৈরি করবে।

থার্ড টার্মিনালের সুযোগ-সুবিধার উদাহরণ দিতে গিয়ে ফারুক খান বলেন, এই টার্মিনালের ইমিগ্রেশন কাউন্টারটা অনেক বড় করা হয়েছে। কিছুদিন আগে আমি জার্মানি গিয়েছিলাম। সেখানে মাত্র ৬টা ইমিগ্রেশন কাউন্টার ছিল। আমি প্রায় ৩ ঘণ্টা সেখানে ইমিগ্রেশন পার হওয়ার জন্য দাঁড়িয়েছিলাম। আমাদের এখানে ৫৪টি কাউন্টার স্থাপন করা হয়েছে।

শাহজালাল বিমানবন্দরে দ্বিতীয় রানওয়ে নির্মাণের উদ্যোগের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের বর্তমান রানওয়েতে আইএলএস (ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম) সিস্টেম উন্নত করা হচ্ছে। রেডারগুলো উন্নত করা হচ্ছে। তবে দ্বিতীয় রানওয়ে নিয়ে আমাদের পরিকল্পনা আছে। যেহেতু আশপাশে অনেক বিল্ডিং হয়ে গেছে, আমরা দেখছি- কীভাবে দ্বিতীয় রানওয়ে চালু করা যায়।

এদিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, থার্ড টার্মিনালের যে ৩ শতাংশ কাজ বাকি আছে, তা টেস্টিং অ্যান্ড কমিশনিংয়ের। আগামী অক্টোবরের মধ্যেই এই টার্মিনাল পুরোপুরি প্রস্তুত হবে।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article