ইইউর রিপোর্টে অসঙ্গতি: নির্বাচনের আন্তর্জাতিক মানদণ্ড নিয়ে বিতর্ক!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০৮, সোমবার, ১১ মার্চ, ২০২৪, ২৬ ফাল্গুন ১৪৩০
  •  রাজনৈতিক দলের অংশগ্রহণ, ভোটার উপস্থিতি, সভা-সমাবেশের সুযোগ ছিল
  • ভোটদানে বাধা প্রধান না করাই নির্বাচনে আন্তর্জাতিক মাপকাঠি। 
  • ৭ জানুয়ারি নির্বাচনে বিএনপি বাদে সব রাজনৈতিক দলই কর্মসূচি পালন করে
  • যে দল নির্বাচনে অংশগ্রহণ করেনি তাদের বিষয়ে প্রতিবেদনে এসেছে 

বাংলাদেশে ২০২৪ সালের ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল সংক্রান্ত প্রতিবেদন পেশ করেছে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন বিশেষজ্ঞ মিশন। তাদের মতে এই নির্বাচনে কিছু গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক মানদণ্ড পূরণ হয়নি। নাগরিক ও রাজনৈতিক অধিকার সমাবেশ ও আন্দোলন প্রতিযোগিতামূলক নির্বাচনের জন্য অপরিহার্য হলেও বাংলাদেশের নির্বাচনের ক্ষেত্রে তা সীমাবদ্ধ ছিল।

সমালোচকরা বলছেন, ইইউর রিপোর্টে অনেক অসঙ্গতি রয়েছে। বিশেষ করে নির্বাচনে আন্তর্জাতিক মানদণ্ডের কথা উল্লেখ করলেও এর মাপকাঠি কি সেটা রিপোর্টে বলেনি ইইউ’।  একেক দেশের নির্বাচনের ব্যবস্থা একেক রকম। এটি নির্ধারণ হয় দেশের সংবিধান অনুযায়ী। ভোটের ক্ষেত্রে আন্তর্জাতিক কোনো মানদণ্ড নেই।

নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, ৭ জানুয়ারি সামগ্রিকভাবে সুসংগঠিত ও সুশৃঙ্খলভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বিএনপি ও তাদের সমমনা কয়েকটি দল ছাড়া দেশের প্রায় অধিকাংশ নিবন্ধিত রাজনৈতিক দলই নির্বাচনে অংশ নিয়েছে। নির্বাচনের দিন সহিংসতার বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে। ভোটের দিন নির্বাচন কমিশনে প্রার্থীরা অনিয়মের অভিযোগ করা মাত্রই ব্যবস্থা গ্রহণ করেছে কমিশন। ২৫টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক দলের অংশগ্রহণ, ভোটার উপস্থিতি, সভা-সমাবেশ করার সুযোগ ও ভোটদানে বাধা প্রধান না করাই নির্বাচনে আন্তর্জাতিক মাপকাঠি। ৭ জানুয়ারি নির্বাচনে  বিএনপি বাদে সব রাজনৈতিক দলই তাদের কর্মসূচি পালন করেছে। যে দল নির্বাচনে অংশগ্রহণ করেনি তাদের বিষয়ে প্রতিবেদনে আসার কথা না, তারপরেও ইইউ বিএনপির নাম উল্লেখ করেছে, যা প্রতিবেদনের বড় অসঙ্গতি।

জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক কোনো সংস্থার কাছেই আন্তর্জাতিক মানদণ্ডের কোনো ব্যাখ্যা নেই। নির্বাচনে আন্তর্জাতিক মান আমেরিকা ও বাংলাদেশ সবার জন্য একই রকম। তবে একেক দেশে একেক নিয়নে অনুষ্ঠিত হয়। চীন ও ইরানের নির্বাচন ব্যবস্থার কোনো সাদৃশ নেই। সৌদি আরবে নির্বাচনই হয় না।  ভোটে আন্তর্জাতিক মানদণ্ড বলতে কিছু নেই। তবে গণতন্ত্রের মানদণ্ড এক হতে পারে বলে মনে করেন বিশ্লেষকরা।

Share This Article


ভিসা নিষেধাজ্ঞায় ইউনুসের হাত!

ঈদযাত্রায় স্বস্তি আনতে ১৫ বছরে সরকারের যত উদ্যোগ

বৃদ্ধির পথে রিজার্ভ: বাড়ল ৫১ কোটি ডলার!

গ্রামীণ ফোনের ইনকামিং কল চার্জ বন্ধ করলেও বিদেশী বন্ধুদের দ্বারা সরকারকে থ্রেট দিয়েছিলেন ইউনুস!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

পাহাড়ে ‘কেএনএফ’ সন্ত্রাসী গোষ্ঠী আসলে কারা?

বিশ্ব খাদ্য নিরাপত্তায় শঙ্কা: বাংলাদেশের অবস্থান কোথায়

প্রধানমন্ত্রীর মুখে গ্রামীন ফোন নিয়ে ধোঁকাবাজির গল্প!

কেমন আছে ইউনুসবিহীন গ্রামীন ব্যাংক?

ইউনূসের ক্ষুদ্র ঋণের ‘সাপ্তাহিক কিস্তি’ চক্র যখন ফাঁদ

ইজরাইলি ভাস্কর্য শিল্পী মিজ হেদভা সের স্বারক পুরস্কারকে কেন ইউনেস্কোর বলে চালালেন ইউনুস?

গ্রেফতার হবার আগেই যেভাবে স্বাধীনতার ঘোষণা দিলেন বঙ্গবন্ধু