গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৪৫, বুধবার, ৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

গাজা যুদ্ধে ইসরায়েলকে মার্কিন সমর্থনের প্রতিবাদে পদত্যাগকারী প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের এক ডজন কর্মকর্তা মঙ্গলবার একথা বলেছেন। তারা বলেন, গাজায় গণহত্যা বাইডেন প্রশাসনের ‘জড়িত থাকার বিষয় অনস্বীকার্য’। সূত্র: রয়টার্স

গাজায় নয় মাস ধরে ইসরায়েলি হামলা ও গণহত্যা চলছে। এতে ৩৮ হাজরেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৭ হাজার ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।

১২ জন সাবেক মার্কিন কর্মকর্তা এক যৌথ বিবৃতিতে বলেছেন, বাইডেন প্রশাসন মার্কিন আইন লংঘন করার মাধ্যমে ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে এবং তাদের মিত্র এদেশটিকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখতে সরকার নানা বাহানা ও ছিদ্রপথকে ব্যবহার করছে। বাইডেন প্রশাসন ও মার্কিন পররাষ্ট্রদপ্তরের কেউই তাৎক্ষণিকভাবে তাদের এই বিবৃতির ব্যাপারে কোন মন্তব্য করেনি।


গাজায় ইসরায়েলের গণহত্যামূলক যুদ্ধ এবং মিত্র ইহুদী দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের সামরিক ও কূটনৈতিক সমর্থনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সমালোচনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বিধ্বস্ত গাজা উপত্যকায় বর্তমানে এক ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে।

এই ১২ কর্মকর্তার পদত্যাগ ইসরায়েলকে মার্কিন সমর্থন নিয়ে সরকারের মধ্যে অসন্তোষের বিষয় প্রতিফলিত হয়েছে। মার্কিন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয় এবং হোয়াইট হাউস ও সামরিক বাহিনী থেকে এসব কর্মকতা পদত্যাগ করেন।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে কূটনৈতিক ছত্রছায়া ও অব্যাহত অস্ত্র সরবরাহের ঘটনায় অবরুদ্ধ গাজায় গণহত্যা ও অনাহারের ঘটনায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার অকাট্য প্রমাণ হিসেবে কাজ করছে।

Share This Article