কমলা রঙে ঢেকে গেছে গ্রিসের আকাশ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৬, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩০

গ্রিসের আকাশ ঢেকে গেছে কমলা রঙের মেঘে। মঙ্গলবার দক্ষিণ গ্রিসের আকাশ কমলা রঙে পরিণত হয়। কারণ হিসেবে বলা হচ্ছে, সাহারা মরুভূমি থেকে উড়ে আসা ধূলিকণা

অ্যাক্রোপলিস এবং এথেন্সের অন্যান্য স্থানগুলো গ্রাস করে ফেলেছে। প্রবল বাতাসে সাহারা মরুভূমি থেকে ধূলিকণা উড়ে আসছে এবং দিনের আলোর গ্রিসকে তখন মঙ্গলগ্রহের মতো দেখায়।

বুধবার (২৪ এপ্রিল) এমনটা জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান। দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের পর এবারই প্রথম এ ধরনের ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হয়েছে গ্রিস।

ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। গতকাল সকালে ধুলার কারণে গ্রিসের এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না।

এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা আছে তাদের বাইরে সময় কাটানো ও শারীরিক ব্যায়াম এড়িয়ে চলতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ধূলোর মেঘ ছড়িয়েছে সুইজারল্যান্ড ও ফ্রান্সেও।

এতে তৈরি হয়েছে উচ্চ স্বাস্থ্যঝুঁকি। কমে এসেছে দৃশ্যমানতা। আরো বাড়তে পারে দূষণের মাত্রা। এমনকি কমে যেতে পারে সূর্যের আলো, এমন শঙ্কা জানিয়েছে গ্রিসের আবহাওয়া অফিস। 

গত মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপের কিছু অংশে দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস (৮৬ ডিগ্রি ফারেনহাইট) এবং উত্তর গ্রিসজুড়ে তাপমাত্রার চেয়ে ২০ ডিগ্রি সেলসিয়াস (৩৬ ডিগ্রি ফারেনহাইট) এর বেশি ছিল।

এদিকে মঙ্গলবার কয়েকটি অঞ্চলে দাবানলের ঘটনা ঘটেছে গ্রিসে। ২৪ ঘণ্টায় সারা দেশটিতে ২৫টি দাবানলের খবর পেয়েছে ফায়ার সার্ভিস। সাহারা মরুভূমি থেকে ধূলিকণার মেঘ ভেসে আসার ঘটনা নতুন নয়।

বালুঝড়ে ধুলোবালি ওড়ে আশপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে। অপেক্ষাকৃত ছোট ও হালকা ধুলো বায়ুমণ্ডলে ‘ধুলো মেঘের’ সৃষ্টি করে। প্রবল বাতাসে যার বেশিরভাগ ভেসে আসে ইউরোপের দেশে।

প্রতিবছর সাহারা মরুভূমি থেকে ৬ থেকে ২০ কোটি টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশির ভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

সূত্র: আলজাজিরা, দ্য গার্ডিয়ান

Share This Article


ক্ষোভে জাতিসংঘ সনদ ছিঁড়লেন ইসরায়েলি রাষ্ট্রদূত

ইসরাইলে সরকার পতনের ডাক

জেল থেকে বেরিয়ে হুঙ্কার কেজরিওয়ালের

নেতানিয়াহুর সমালোচনায় আমিরাত

এবার প্রধানমন্ত্রী হওয়া মোদির জন্য অনেক কঠিন হবে: কংগ্রেস সভাপতি

জিম্মির নতুন ভিডিও প্রকাশ করল হামাসের সশস্ত্র শাখা

জলবায়ুর চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপীয়রা : গবেষণা

আফগানিস্তানে আকস্মিক বন্যায় একদিনে দুইশরও বেশি মানুষের মৃত্যু

বিশ্বে রেমিট্যান্স প্রাপ্তিতে বাংলাদেশ অষ্টম, অভিবাসী পাঠানোয় ষষ্ঠ

আমেরিকা ‘নির্দয়ভাবে’ ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্যপদে বাধা দিচ্ছে: চীন

ইসরায়েলের প্রধান অস্ত্র সরবরাহকারী কারা, রপ্তানি স্থগিত করেছে কোন কোন দেশ?

স্বাধীন ফিলিস্তিন গঠনের পক্ষে জাতিসংঘে ১৪৩ দেশ