হুন্ডির প্রভাব : অধিক জনশক্তি রপ্তানি করেও বাড়ছে না রেমিট্যান্স!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৫, মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ৩০ মাঘ ১৪৩০

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে বিলিয়ন ডলারের ডিজিটাল হুন্ডি কারবারের জন্য গত এক বছরে ৭৫ হাজার কোটি টাকার সমপরিমাণ রেমিট্যান্স হারিয়েছে বাংলাদেশ। কাজেই বুঝতে হবে এখানে বৈদেশিক মুদ্রার বিনিময় হারে পার্থক্যের কারণে হুন্ডির মাধ্যমে প্রবাসী আয়ের অর্থ আসা বেড়ে গেছে। 

দেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস রেমিট্যান্স বা প্রবাসী আয়। ডলার সংকটের এ সময়ে প্রবাসীদের পাঠানো সেই আয় বাড়াতে অধিক জনশক্তি রপ্তানির উদ্যোগ নেয় সরকার। পাশাপাশি ৫ শতাংশ প্রণোদনা দিয়ে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স বাড়ানোরও প্রক্রিয়া চলমান রয়েছে। তবে তথ্য বলছে, জনশক্তি রপ্তানি রেকর্ড পরিমাণ বাড়লেও সেই অনুপাতে বাড়ছে না রেমিট্যান্স প্রবাহ। আর না বাড়ার পেছনে হুন্ডির প্রভাবকেই দায়ী করছেন বিশ্লেষকরা।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্যমতে, গত বছর বিশ্বের ১৩৭টি দেশে বাংলাদেশের ১৩ লাখ কর্মীর কর্মসংস্থান হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল ১১ লাখ ৩৫ হাজার। তবে জনশক্তি রপ্তানিতে মাইলফলক অর্জন সত্ত্বেও সে অনুযায়ী বাড়েনি রেমিট্যান্স প্রবাহ।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুসারে, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে বৈধ পথে অর্থাৎ ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স এসেছে ১ হাজার ২৮৯ কোটি ৮০ লাখ ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কম।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে বিলিয়ন ডলারের ডিজিটাল হুন্ডি কারবারের জন্য গত এক বছরে ৭৫ হাজার কোটি টাকার সমপরিমাণ রেমিট্যান্স হারিয়েছে বাংলাদেশ। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি’র তদন্তে বিষয়টি উঠে এসেছে। কাজেই বুঝতে হবে এখানে বৈদেশিক মুদ্রার বিনিময় হারে পার্থক্যের কারণে হুন্ডির মাধ্যমে প্রবাসী আয়ের অর্থ আসা বেড়ে গেছে। এমনকি সরকারের প্রণোদনার চেয়েও হুন্ডির মাধ্যমে দেশে অর্থ পাঠালে বেশি লাভ পান প্রবাসীরা। তাই তারা হুন্ডিকেই বেছে নিচ্ছে। এক্ষেত্রে হুন্ডির দৌরাত্ম বন্ধের পাশাপাশি বিনিময় হারকে একীভূত ও বাস্তবসম্মত করার বিকল্প নেই বলেও জানান এই অর্থনীতিবিদ।

Share This Article


বাংলাদেশে শ্রম অধিকারের আরও উন্নয়ন চায় যুক্তরাষ্ট্র

কমেছে সবজির দাম, চড়া মাছের বাজার

খোলা তেলে সুখবর

আইএমএফের ঋণ: তৃতীয় কিস্তির জন্য ৯ শর্ত পূরণ বাংলাদেশের!

আইএমএফের ঋণের বাকি অর্থ ছাড়ে বাধা নেই: গভর্নর

রেমিট্যান্সে শীর্ষে ঢাকা, তারপর চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা

‘অভিজ্ঞতার আলোকে ব্যাংক একীভূতকরণে নতুন প্রস্তাব গ্রহণ করা হবে’

প্রবাসী আয়ের শীর্ষে ঢাকা, এরপর চট্টগ্রাম সিলেট কুমিল্লা 

ব্রাজিলে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে বাংলাদেশ

কোরবানিতে ব্রাজিল থেকে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

দক্ষিণ আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে সাহায্য করবে ব্রাজিল

এবার একীভূত হচ্ছে সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক