বিকাল ০৩:৪৪, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ

যুক্তরাষ্ট্রের ‘সামিট ফর ডেমোক্রেসি’র গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রাষ্ট্রদূত লি জিমিং

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’ নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’ নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

১০ ডিসেম্বর ‘অ্যা মিনিট উইথ অ্যাম্বাসেড’র শীর্ষক ভিডিওবার্তায় এ প্রশ্ন তোলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের তথাকথিত গণতন্ত্র সম্মেলন বেশ ধুমধাম করে ঘোষণা করা হয়েছে। চীনসহ বিশ্বের প্রায় অর্ধেক মানুষ যখন এ সম্মেলনে অংশগ্রহণকারীদের তালিকা নিয়ে প্রশ্ন তুলছে, তখন চীন অন্য একটি প্রশ্ন ছুড়ে দিচ্ছে, প্রকৃত গণতন্ত্র কী? যুক্তরাষ্ট্র কি গণতন্ত্রকে সংজ্ঞায়িত করার যোগ্যতা রাখে?

লি জিমিং বলেন, ‘গণতন্ত্র’ শব্দটির প্রাচীন গ্রিক মূল শব্দে ফিরে তাকালে আমরা দেখতে পাই ‘জনগণের শাসন’। একটি দেশ গণতান্ত্রিক কি না, তা বিচার করবে সে দেশের জনগণ, বাইরের কোনো নিজস্ব-শৈলীর বিচারক নয়। একইভাবে, যেহেতু বিশ্ব বৈচিত্র্যময় তাই একঘেয়ে দৃষ্টিকোণ থেকে সমৃদ্ধ ও বৈচিত্র্যময় রাজনৈতিক ব্যবস্থা এবং মানবজাতির বিভিন্ন সভ্যতাকে বিচার করার জন্য একই মাপকাঠি ব্যবহার করার বিষয়টি অগণতান্ত্রিক।

রাষ্ট্রদূত বলেন, চীন বিশ্বাস করে, একটি দেশ গণতান্ত্রিক কি না তা নির্ভর করে তার জনগণ সত্যিকার অর্থে সে দেশের মালিক কি না তার ওপর। জনগণকে শুধুমাত্র ভোট দেওয়ার জন্য জাগানো হলে পরপরেই তারা আবার নিষ্ক্রিয় অবস্থায় প্রবেশ করে। যদি নির্বাচনের পরে তাদের কোনো বক্তব্য না থাকে, কিংবা যদি ভোট চাওয়ার সময় তাদের বিশেষ সুবিধা দেওয়া হয়, কিন্তু নির্বাচনের পরে তারা উপেক্ষিত হন, এমন গণতন্ত্র অবশ্যই প্রকৃত গণতন্ত্র নয়।

তিনি বলেন, সমাজতান্ত্রিক আধুনিকীকরণের মধ্য দিয়ে চীন জনগণের গণতন্ত্র বিকাশে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। বাংলাদেশের গল্পটিও এক। দেশটি আর্থ-সামাজিক উন্নয়ন এবং গণতন্ত্রের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে।

 

Share This Article


রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে ৩৩ জনকে আটক করেছে নৌবাহিনী

মেয়েকে ধর্ষণের দায়ে সৎ বাবার যাবজ্জীবন কারাদণ্ড

৩১ বছর পর সুপ্রিম কোর্টের নির্দেশে মুক্তি পাচ্ছেন রাজীব গান্ধীর হত্যাকারী

মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসির আদেশ

এবার মিলল আরেক অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ

কঙ্গনা রানাউত

দুর্ধর্ষ সিক্রেট এজেন্টের ভূমিকায় কঙ্গনা

দেশজুড়ে দাবদাহ, থাকবে আরও ‍দুইদিন

মেয়ের জন্য ৩৬ বছর ধরে পুরুষ সেজে আছেন তিনি

সিলেটের ৫৩৬ কিলোমিটার সড়ক ডুবে গেছে

৭ তলা থেকে লাফ দিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

মঞ্চ মাতাতে ঢাকায় আসছেন শিল্পা শেঠি

এক জাহাজ পেট্রল কেনার টাকাও নেই শ্রীলঙ্কার

১৫ বছরের ইতিহাসে বিরল ঘটনার সাক্ষী হল আইপিএল

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে আসত অন্য মেয়ে!

রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বিশ্বব্যাপী দুর্ভিক্ষ ডেকে আনবে