বিকাল ০৩:২৯, মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ

আর্থ্রাইটিস রোগ হতে পারে ৪ কারণে

আর্থ্রাইটিস রোগ
আর্থ্রাইটিস রোগ

লাইফস্টাইল ডেস্ক: গ্রিক শব্দ 'আর্থো'-এর মানে হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়া এবং 'আইটিস' শব্দের মানে প্রদাহ। খুব সাধারণভাবে বলা যায়, আর্থ্রাইটিস হলো অস্থিসন্ধি বা হাড়ের জোড়ার প্রদাহ। প্রতি বছর এই দিনটি বাত ব্যথা বা আর্থ্রাইটিস বিষয়ে সচেতনতার জন্য পালিত হয়।

আর্থ্রাইটিস হচ্ছে এমন একটি রোগ, যেটিতে হাড়ে বা হাড়ের জয়েন্টে প্রদাহ হয়। এটিকে বাংলায় বাতের ব্যথাও বলা হয়ে থাকে। আর এ সমস্যাটি যে কোনো ব্যক্তিকে প্রভাবিত করতে পারে। অনেকেই মনে করেন যে, বাতের ব্যথার সমস্যা বয়স বেশি হয়ে গেলে হয়। কিন্তু এ সমস্যাটি ৩০ বছরের মধ্যেও হতে পারে। আর এমনটি হয়ে থাকলে তাকে কিশোর বাত বলা হয়।

আর্থ্রাইটিস বা বাতের সমস্যার বিষয়ে আমরা অনেকেই কমবেশি শুনে থাকি। এ রোগের ব্যথা পা, হাত, নিতম্ব, হাঁটু, পিঠের নিচে এবং শরীরের অন্যান্য অংশেও হতে পারে। কিন্তু এই রোগটির কারণ ও করণীয় সম্পর্কে আমরা অনেকেই তেমন কিছু জানি না। এ কারণে আজ জানুন চার কারণে হতে পারে আর্থ্রাইটিস রোগ—

১. অটোইমিউন রোগের ইতিহাস
শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ তন্ত্র যখন নিজের শরীরকেই ভুল করে আক্রমণ করে তখন তাকে অটোইমিউন রোগ বলে। এটি হলে শরীরের ইমিউন সিস্টেম সংক্রমণের পরে বিভ্রান্ত হয়ে যায় এবং শরীরের টিস্যুতেই আক্রমণ করে। আর এর ফলে জয়েন্টগুলোতে প্রদাহ হয়। পরে এটি শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।

২. অতিরিক্ত স্থূলতা
আর্থ্রাইটিস রোগের মধ্যে সবচেয়ে সাধারণ প্রকারের মধ্যে একটি হচ্ছে অস্টিওআর্থ্রাইটিস। হাড়ের জয়েন্টগুলো অতিরিক্ত ব্যবহার করা হলে হতে পারে। আর এটি সাধারণত বার্ধক্যের ফল হিসেবে এবং অতিরিক্ত স্থূলতার কারণেও হতে পারে।

৩. জয়েন্টে অতিরিক্ত চাপ বা আঘাত
শরীরে হাড়ের জয়েন্টগুলোতে বারবার চাপ বা আঘাতের ফলে আর্থ্রাইটিস হতে পারে। যদিও বয়স বৃদ্ধির কারণে এটির ঝুঁকি বেশি হয়ে থাকে। তবে নির্দিষ্ট জয়েন্টের আঘাতের কারণে তরুণাস্থি টিস্যুর ক্ষতি হলে অস্টিওআর্থ্রাইটিস হতে পারে। আর তরুণাস্থি চচ্ছে একটি নমনীয় সংযোগকারী টিস্যু, যা জয়েন্টগুলোকে অতিরিক্ত বাহ্যিক চাপ থেকে রক্ষা করতে সাহায্য করে।

৪. ধূমপান ও শারীরিক নিষ্ক্রিয়তা
ধূমপানের কারণে এবং আসীন জীবনধারার কারণে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। আর তার মধ্যে একটি হচ্ছে বাতের সমস্যা। ধূমপান রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে আর এ কারণে অনেকের রিউমাটয়েড আর্থ্রাইটিস হয়ে থাকে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Share This Article


নরসিংদী স্টেশনে তরুণীকে হেনস্তাকারী তিন আসামি রিমান্ডেে

সম্রাটের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর নির্দেশ

রিজার্ভ ব্যয় কমাতে ১৩৫টি বিলাসবহুল পণ্যের শুল্ক বৃদ্ধি

ফেসবুক নিয়ে হার্ডলাইনে যাচ্ছে দেশের আইনশৃঙ্খলা বাহিনী

ইরানে ভবন ধসে নিহত ৬, ভেতরে আটকা আরও ৮০

ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের সংঘর্ষে আহত ‘৪০ জন’

ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার

১৯ দিনেই ১৩১ কোটি ডলার রেমিট্যান্স এসেছে

রেমিট্যান্স পাঠানোর পথ হলো আরও সহজ

কাঁচা লবণ ও চায়ে চিনি না খাওয়ার পরামর্শ চিকিৎসকদের

এবার রাশিয়া ছাড়ছে স্টারবাকস

নগ্নতার অভিযোগে পপ তারকা ম্যাডোনাকে ব্যান করল ইনস্টাগ্রাম

২৫শে জুন পদ্মা সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৫ জুন থেকে সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

মিয়ানমারের সৈকতে ভেসে এল ১৪ লাশ