রাত ০৩:৪০, বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা, নিহত ৭

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। ৮ ডিসেম্বর দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর গাড়িবহরে বোমা হামলা হয়েছে। এতে অন্তত সাত শান্তিরক্ষী নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার( ৮ ডিসেম্বর) দেশটির মধ্যাঞ্চলে এ ঘটনা ঘটে।

জাতিসংঘ এক টুইট বার্তায় জানিয়েছে, বিস্ফোরণে সাতজন নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন তিনজন। গাড়িবহরটি সিভের থেকে দোনৎজায় যাওয়ার পথে মপতি অঞ্চলের বানদিয়াগারা এলাকায় এ ঘটনা ঘটে। হতাহতরা শান্তিরক্ষী বাহিনীর টোগো কন্টিনজেন্টের সদস্য ছিলেন বলেও জানা গেছে। খবর এএফপির

এ ঘটনার নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি এটাকে ‘ঘৃণ্য হামলা’ হিসেবে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে এর সঙ্গে জড়িতদের শনাক্ত করে বিচারের আওতায় আনার দাবিও জানিয়েছেন।

মালির শান্তিরক্ষী বাহিনীর প্রধান আল গাসিম ওয়েন এক বিবৃতিতে এটিকে ‘কাপুরুষোচিত’ হামলা বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ইতোমধ্যেই মালিতে জাতিসংঘের মিশনে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। বুধবারের হামলার ঘটনা ‘যুদ্ধাপরাধ’ হিসেবে বিবেচনা করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

২০১২ সাল থেকে জিহাদি আন্দোলনের কেন্দ্রস্থল হয়ে উঠেছে মালি। ২০১৫ সালে পার্শ্ববর্তী দেশ নাইজার ও বুরকিনা ফাসোতেও ছড়িয়ে পড়ে তাদের আন্দোলন।

২০১৩ সালে মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের কার্যক্রম শুরু হয়। বর্তমানে দেশটিতে সাড়ে ১৬ হাজার শান্তিরক্ষী কাজ করছেন। সংস্থাটির দাবি, গত ৩১ অক্টোবর পর্যন্ত শান্তিরক্ষী বাহিনীর ১৪৬ জন সদস্য প্রাণ হারিয়েছেন শুধু মালিতে।

Share This Article


১০০ টাকা ছাড়িয়েছে খোলা বাজারে ডলারের দাম

আবারো বাড়লো স্বর্ণের দাম

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ

নর্থ সাউথের ১০টি বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ

পল্লবীর মৃত্যু: অভিনেত্রীর প্রেমিক গ্রেপ্তার

প্লাস্টিক সার্জারি করাতে গিয়ে ২১ বছর বয়সী অভিনেত্রীর মৃত্যু

বড়বোনের বাড়িতে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার তরুণী

আমাকে হানিমুনে গিয়েই মেরে ফেলতে চেয়েছিল :

করোনা নিয়ন্ত্রণে এবার সেনা নামাল উত্তর কোরিয়া

‘যুদ্ধ বন্ধের’ পথ বন্ধ হয়ে গেছে: রাশিয়া

হাসপাতালে ভর্তি বিএনপি নেতা মির্জা আব্বাস

দাপুটে শেষ টাইগারদের!

পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগবে : দোরাইস্বামী

পদ্মা সেতুর চূড়ান্ত টোল নির্ধারণ

আরও ১০ দিনের রিমান্ডে পি কে হালদার