বিকাল ০৩:৪৩, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ

রক্তক্ষরণ থামছে না খালেদা জিয়ার

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অন্ত্রে আবারও রক্তক্ষরণ হচ্ছে।

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অন্ত্রে আবারও রক্তক্ষরণ হচ্ছে।

৮ ডিসেম্বর রাত থেকে এ রক্তক্ষরণ শুরু হয়। তাৎক্ষণিকভাবে চিকিৎসকরা ইনজেকশন দিয়ে তা বন্ধ করতে সক্ষম হন।

৯ ডিসেম্বর সকালে আবারও রক্তক্ষরণ হলে গুরুতর অসুস্থ হয়ে পড়েন খালেদা জিয়া। কিন্তু দুপুরের আগে তার সেই অবস্থার কিছুটা উন্নতি ঘটে বলে মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক জানিয়েছেন।

এদিকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে কূটনীতিকদের অবহিত করবে বিএনপি। আজ শুক্রবার বিকেলে গুলশানে লেকশোর হোটেলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে আমন্ত্রিত কূটনীতিকদের খালেদা জিয়ার চিকিৎসা ও অন্যান্য বিষয়ে অবহিত করা হবে।

একজন চিকিৎসক জানান, লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়ার অবস্থার কোনো উন্নতি ঘটেনি। এখন বড় আকারে রক্তক্ষরণ হচ্ছে না। যা হচ্ছে তা অল্প পরিমাণে। তবে এই অবস্থা সাময়িক সময়ের জন্য। তাদের সবচেয়ে ভয়ের কারণ, বড় আকারের রক্তক্ষরণ হলে তা সামাল দেওয়ার মতো অবস্থা বা প্রযুক্তি এ দেশে নেই।

তিনি জানান, রক্তক্ষরণের কারণে খালেদা জিয়ার হিমোগ্লোবিনও ওঠানামা করছে। প্রধান ইলেকট্রোলাইট অর্থাৎ সোডিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্লোরিন উপাদানের পরিমাণ কমে যাওয়ায় দুর্বলতা বেড়ে যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। হার্ট, কিডনিসহ অনেক শারীরিক জটিলতা রয়েছে। কিডনির ক্রিয়েটিনিন অনেকটা বেশি। তাপমাত্রা স্বাভাবিক আছে। এগুলো নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে পড়ছে। খালেদা জিয়ার শরীরে প্রচণ্ড দুর্বলতা রয়েছে।

চিকিৎসক জানান, খালেদা জিয়ার শারীরিক অবস্থা উন্নতি-অবনতি দুটোই ঘটছে। এক দিন একটু স্থিতিশীল থাকলে পরের দিন জটিলতা বাড়ছে। তিনি বহুরোগে আক্রান্ত। তবে লিভার ও কিডনি রোগে এখন ভোগাচ্ছে বেশি। সঙ্গে হার্টের সমস্যা তো আছেই।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার চিকিৎসা দরকার। সেই চিকিৎসার উন্নত প্রযুক্তি এখানে নেই। তাকে অবিলম্বে বাইরে উন্নত চিকিৎসা কেন্দ্রে পাঠানো দরকার।

গত ১৩ নভেম্বর খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়। এভারকেয়ারের চিকিৎসক ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ জনের একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম তার চিকিৎসাসেবা দিচ্ছে।

Share This Article


রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে ৩৩ জনকে আটক করেছে নৌবাহিনী

মেয়েকে ধর্ষণের দায়ে সৎ বাবার যাবজ্জীবন কারাদণ্ড

৩১ বছর পর সুপ্রিম কোর্টের নির্দেশে মুক্তি পাচ্ছেন রাজীব গান্ধীর হত্যাকারী

মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসির আদেশ

এবার মিলল আরেক অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ

কঙ্গনা রানাউত

দুর্ধর্ষ সিক্রেট এজেন্টের ভূমিকায় কঙ্গনা

দেশজুড়ে দাবদাহ, থাকবে আরও ‍দুইদিন

মেয়ের জন্য ৩৬ বছর ধরে পুরুষ সেজে আছেন তিনি

সিলেটের ৫৩৬ কিলোমিটার সড়ক ডুবে গেছে

৭ তলা থেকে লাফ দিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

মঞ্চ মাতাতে ঢাকায় আসছেন শিল্পা শেঠি

এক জাহাজ পেট্রল কেনার টাকাও নেই শ্রীলঙ্কার

১৫ বছরের ইতিহাসে বিরল ঘটনার সাক্ষী হল আইপিএল

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে আসত অন্য মেয়ে!

রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বিশ্বব্যাপী দুর্ভিক্ষ ডেকে আনবে