সকাল ০৬:২৫, সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২, ৩ মাঘ

সাকিবের প্রত্যাবর্তনে সিরিজ ড্র করতে চায় বাংলাদেশ

ফাইল ফটো
ফাইল ফটো

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের প্রত্যাবর্তনে উচ্ছ্বাস প্রকাশ করে অধিনায়ক মোমিনুল হক বলেছেন, এর ফলে দ্বিতীয় ও চূড়ান্ত টেস্টে পাকিস্তানের বিপক্ষে অনুপ্রেরণা পাবে বাংলাদেশ। সাকিবের প্রত্যাবর্তন দলীয় কম্বিনেশনে সহায়তা করবে বলেও উল্লেখ করেন তিনি।

 

সফরকারী পাকিস্তানের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে হারার পর দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও ৮ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ। যদিও প্রথম ইনিংসে ৪৪ রানের লিড নিয়েছিল স্বাগতিকরা।

তবে সবগুলো ম্যাচেই দলের বাইরে ছিলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন টাইগার অলরাউন্ডার। অবশ্য টি-টোয়েন্টি সিরিজে না থাকলেও প্রথম টেস্ট ম্যাচের স্কোয়াডভুক্ত ছিলেন সাকিব। কিন্তু ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় শেষ মুহূর্তে বাদ পড়েন তিনি।


দলের জন্য এই অল রাউন্ডারের গুরুত্ব তুলে ধরে মোমিনুল বলেন, ‘সাকিব দলে থাকলে অধিনায়ক হিসেবে আমার কাছে সবকিছু সহজ হয়ে যায়। এই মুহূর্তেও তার কারণে সবকিছু সহজ হয়ে গেছে। আপনারা জানেন, তিনি এমন এক খেলোয়াড়- যার মধ্যে দুটি গুণ সমানভাবে বিদ্যমান। তিনি আমাদের এমন একটি কম্বিনেশন পাইয়ে দিতে পারেন, যাতে আমাদের খেলাটা অনেক সহজ হয়ে যায়। এখন আমরা চার বোলার ও সাত ব্যাটারের ঐতিহ্যগত কম্বিনেশনে ফিরতে পারব।’

সেইসঙ্গে ফাস্ট বোলার তাসকিন আহমেদের ফিটনেস রিপোর্টের জন্যও অধীর আগ্রহে অপেক্ষা করছেন মোমিনুল। প্রথম টেস্টে খুব একটা কার্যকরী হতে পারেনি বাংলাদেশের পেস বোলিং। পাকিস্তান যেখানে ১৬ উইকেট দখল করেছে, সেখানে মাত্র ২টি উইকেট লাভ করেছে বাংলাদেশের পেস ইউনিট। মোমিনুল বলেন, চট্টগ্রামের পিচ তাসকিনের জোরালো বোলিংকে মিস করেছে।

টাইগার টেস্ট অধিনায়ক বলেন, ‘আগামীকাল (শনিবার) টসের আগে আমরা কন্ডিশন পর্যবেক্ষণ করব। তবে যেহেতু সামনে নিউজিল্যান্ড সিরিজ আছে, তাই তাসকিনকে নিয়ে খুব একটা ঝুঁকি নিতে চাই না।’

এদিকে, প্রথম টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছে বাংলাদেশের টপ অর্ডার। দুই ইনিংসে যথাক্রমে ৪৯ ও ২৫ রানে চার উইকেট হারানোটা ম্যাচ হারের জন্য একটি গুরুত্বপূর্ণ কারণ ছিল। পাকিস্তানের বিপক্ষে হারের গণ্ডি থেকে বের হতে হলে স্বাগতিক দলকে পরাজয় থেকে শিক্ষা নিতে হবে।

মোমিনুল বলেন, ‘টেস্ট ক্রিকেটের প্রথম ঘণ্টাটা খুবই গুরুত্বপূর্ণ। দুর্ভাগ্যবশত: প্রথম টেস্টের দুই ইনিংসেই প্রথম ঘণ্টাতেই আমাদের টপ অর্ডাররা উইকেট বিলিয়ে এসেছেন। আমার মনে হয়, ম্যাচের প্রথম ঘণ্টার জন্য সবাইকে এখন সচেতন হতে হবে। আমাদের মূল শক্তির জায়গাটা হচ্ছে ব্যাটিং। পাকিস্তানী বোলারদের চাপে ফেলতে হলে অন্তত ছয়টা সেশন আমাদের ব্যাটিং করতে হবে। আমরা ম্যাচ জয়ের জন্য খেলতে এসেছি। তাই আশা করছি, আরো শক্তি নিয়ে আমরা ম্যাচে ফিরতে পারব।’

Share This Article


 ‘সুর সপ্তক’

রাজধানীর অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন আন্ডারপাস ‘সুর সপ্তক’!

সাবেক বিচারপতি টিএইচ খান

সাবেক বিচারপতি টিএইচ খান আর নেই

ফাইল ফটো

ইরানের কয়েকটি শহরে ‘রহস্যময়’ বিস্ফোরণ!

 নোভাক জোকোভিচ

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছাড়তেই হলো নোভাক জোকোভিচকে

ফাইল ফটো

যে কারণে বাংলাদেশের প্রতিপক্ষ বিসিবির কোচ!

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী!

আইভী

আবারও জয়ী আইভী

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার

নাসিক নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব

মীর আব্দুল হান্নান

বসিলায় অজ্ঞান পার্টির খপ্পরে এপিবিএন সদস্য

ফাইল ফটো

টিকার চতুর্থ ডোজ নেওয়ার পরও ইসরায়েলের অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত

ঘুমের অভাব ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

ঘুমের অভাব ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

ফাইল ফটো

আফগানিস্তানে মেয়েদের সব স্কুল খুলে দিচ্ছে তালেবান

ধর্মগুরু যতি নরসিংহানন্দ

ধর্মীয় সংখ্যালঘুদের গণহত্যার ডাক, ভারতের ধর্মগুরুর!

স্বামী রাকিবের সাথে চিত্রানায়িকা মাহি

নাম বদলালেন চিত্রনায়িকা মাহি

উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর

ভক্তদের প্রার্থনা করতে বললেন লতা মঙ্গেশকরের চিকিৎসক