বিকাল ০৪:১৭, বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২, ১২ জ্যৈষ্ঠ

বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে নতুন পূর্বাভাস বিশ্বব্যাংকের

চলতি অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস বৃদ্ধি করেছে ১ দশমিক ৩ শতাংশ এবং আগামী অর্থবছরের জন্য বৃদ্ধি করেছে শূন্য দশমিক ৭ শতাংশ।  প্রবৃদ্ধির পূর্বাভাস বৃদ্ধির অর্থ হলো দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বিশ্বব্যাংক বেশ আশাবাদী।

শুধু তাই নয়, বিশ্বব্যাংক বলছে, উন্নয়নশীল দেশের মধ্যে বাংলাদেশ উজ্জ্বল ব্যতিক্রম হয়ে থাকবে। বৈশ্বিক প্রবৃদ্ধির হার যেখানে ২০২২ ও ২০২৩ সালে কমবে, সেখানে বাংলাদেশের বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি ।

বিশ্বব্যাংক বলছে  ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৬ দশমিক ৯ শতাংশ। গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস ২০২২ বা বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনা শীর্ষক এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। তারা  বলেছে, চলতি ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৬ দশমিক ৪ শতাংশ।

এর আগে গত বছরের জুন মাসে বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক, জানুয়ারি মাসে সেটা বৃদ্ধি করেছে তারা।

নতুন প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রফতানি বাণিজ্যের পালে জোর হাওয়া লেগেছে, বিশেষ করে তৈরি পোশাক খাতের প্রবৃদ্ধি আশাব্যঞ্জক, তার নেতৃত্বেই রফতানি খাত ঘুরে দাঁড়িয়েছে। এর সঙ্গে দেশীয় চাহিদাও বেড়েছে। শ্রম আয় ও রেমিট্যান্স বৃদ্ধির কারণে এটি ঘটেছে। বিশ্বব্যাংক বলছে, প্রবৃদ্ধির চালিকা শক্তি হচ্ছে দেশীয় চাহিদা বৃদ্ধি। তবে এই চাহিদা ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাণিজ্য ঘাটতি বেড়েছে।

বাংলাদেশের অর্থনীতির বিষয়ে ইতিবাচক কথা বলা হয়েছে প্রতিবেদনে।

তবে বাংলাদেশের মাথাপিছু আয় বৃদ্ধির হার ২০২১-২৩ সময়ে অনেকটাই কমে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। ২০১০-১৯ সালে দেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধির হার ছিল ৪ শতাংশ, কিন্তু ২০২১-২৩ সালে তা কমে ২ শতাংশের নিচে নেমে আসবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বৈশ্বিক প্রবৃদ্ধির হার কমে যেতে পারে—২০২১ সালে ৫ দশমিক ৫ শতাংশ থেকে ২০২২ সালে ৪ দশমিক ১ শতাংশে নেমে আসতে পারে। ২০২৩ সালে তা আরও কমে ৩ দশমিক ২ শতাংশে নেমে আসতে পারে। ২০২০ সালের অপূর্ণ চাহিদার ভার কমে যাচ্ছে। আবার অনেক দেশ মহামারিজনিত প্রণোদনা তুলে নিচ্ছে। এসব কারণে চলতি বছর থেকে প্রবৃদ্ধির হার কমে আসবে।
 

Share This Article


৭২ ঘণ্টার মধ্যে অনিবন্ধিত সব ক্লিনিক বন্ধের নির্দেশ

দেশের যেসব অঞ্চলে ঝড়োবৃষ্টির সম্ভাবনা রয়েছে

লিবিয়ার বন্দিশালা থেকে ফিরলেন ১৬০ বাংলাদেশি

দোনবাসে ৪০ শহরে গোলাবর্ষণ করেছে রাশিয়া

১১ লাখ টাকা খরচ করে মানুষ থেকে “কুকুর” হলেন যুবক

আফগানিস্তানে সিরিজ বোমা হামলায় নিহত ১১, আহত ২৫

ঢাবি ক্যাম্পাসে উত্তেজনা, ছাত্রলীগ-ছাত্রদল ধাওয়া-পাল্টা ধাওয়া

খেলোয়াড়কে কুপ্রস্তাব, পিএসজি কোচ বরখাস্ত

বন্ধুদের সঙ্গে নিয়ে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে সরকার; প্রধানমন্ত্রী

সালমানের সিনেমায় ভিলেন দক্ষিণী তারকা জগপতি বাবু

সেনেগালে হাসপাতালে আগুন, ১১ নবজাতকের মৃত্যু

জামায়াত নিয়ে সতর্ক অবস্থানে ভারত

পাকিস্তানের প্রধানমন্ত্রীর ছেলেকে এক লাখ রুপি জরিমানা

পল্লবীর পর এবার রহস্যজনক মৃত্যু মডেল বিদিশার