বিকাল ০৩:১২, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ

৩ মন্ত্রণালয়ের অনুমতি লাগবে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে

সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি লাগবে।

সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি লাগবে। হাইকোর্টের পূর্ণাঙ্গ রায়ে এই তথ্য উল্লেখ রয়েছে। বুধবার (১ ডিসেম্বর) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর ১৪ পৃষ্ঠার রায়টি প্রকাশিত হয়েছে।   

আদালতের পর্যবেক্ষণে বলা হয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কেনাকাটা করতে বিদেশ ভ্রমণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পাশাপাশি অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগকে জানাতে হবে। রাষ্ট্রের অর্থ অপচয় রোধ করতে এই নির্দেশনা দেওয়া বলেও রায়ে উল্লেখ করা হয়।

আদালতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পক্ষে ছিলেন আইনজীবী সাইফুর রশিদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।

বিবরণে জানা যায়, ২০১৫ সালে বিআইডব্লিউটিসি ৬ কোটি টাকার ফগ লাইট কিনতে আমেরিকায় যান প্রতিষ্ঠানটির তৎকালীন চেয়ারম্যান মিজানুর রহমান, পরিচালক জ্ঞান রঞ্জন শীল, জিএম ক্যাপ্টেন শওকত সরদার ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব পংকজ কুমার পাল। তাদের মধ্যে প্রকৌশলী ছিলেন মাত্র একজন। তারা ৬ কোটি টাকা দিয়ে ১০টি ফগ লাইট কেনেন, কিন্তু সেগুলো ছিল নিম্নমানের। এছাড়া দেশে ফিরে গ্রীষ্মকালেই তারা ফগ লাইট পরীক্ষা করেন।

মাওয়া এবং আরিচা ফেরিঘাটে ফগ লাইট পরীক্ষার পর দেখা যায়, ৭ হাজার ওয়ার্ডের ফগ লাইট কাজ করছে মাত্র তিন হাজার ওয়ার্ডের সমান। কিন্তু এর মধ্যে টাকা তুলে নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান জনি করপোরেশন। তবে অনিয়ম ধরা পড়ায় আটকে দেওয়া হয় ব্যাংক গ্যারান্টির টাকা। ২০১৬ সালে ব্যাংক গ্যারান্টির ২৮ লাখ টাকা উদ্ধারে হাইকোর্টের দ্বারস্থ হয় ফগ লাইট আমদানিকারক প্রতিষ্ঠান জনি করপোরেশন। সেই রিটের দীর্ঘ শুনানি শেষে ২০২০ সালের ১৭ ডিসেম্বর তা খারিজ করে এই রায় দেন হাইকোর্ট।

 

 

Share This Article


৩১ বছর পর সুপ্রিম কোর্টের নির্দেশে মুক্তি পাচ্ছেন রাজীব গান্ধীর হত্যাকারী

মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসির আদেশ

এবার মিলল আরেক অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ

কঙ্গনা রানাউত

দুর্ধর্ষ সিক্রেট এজেন্টের ভূমিকায় কঙ্গনা

দেশজুড়ে দাবদাহ, থাকবে আরও ‍দুইদিন

মেয়ের জন্য ৩৬ বছর ধরে পুরুষ সেজে আছেন তিনি

সিলেটের ৫৩৬ কিলোমিটার সড়ক ডুবে গেছে

৭ তলা থেকে লাফ দিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

মঞ্চ মাতাতে ঢাকায় আসছেন শিল্পা শেঠি

এক জাহাজ পেট্রল কেনার টাকাও নেই শ্রীলঙ্কার

১৫ বছরের ইতিহাসে বিরল ঘটনার সাক্ষী হল আইপিএল

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে আসত অন্য মেয়ে!

রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বিশ্বব্যাপী দুর্ভিক্ষ ডেকে আনবে

হজ নিবন্ধনের সময় বাড়ল ২২ মে পর্যন্ত

বন্যায় দুর্ভোগে নগরবাসী, কবে ফিরবেন মেয়র আরিফ