বিকাল ০৪:৩২, রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২, ২ মাঘ

ডাবল চিন? মুখ ভারী হয়ে যাচ্ছে? জেনে নিন মুখের মেদ ঝরানোর সহজ উপায়

অনলাইন ডেস্কঃ আপনার মুখের সৌন্দর্য কমিয়ে দেওয়ার জন্য মুখের মেদই যথেষ্ট। এটি হতে পারে অনেকের দুশ্চিন্তার কারণ। একবার মুখে মেদ হলে তা সহজে কমানো সম্ভব হয় না। এতে সৌন্দর্য নষ্ট হওয়ার পাশাপাশি বাড়ে মাড়ি ও দাঁতের সমস্যাও। মুখে মেদ হলে বাড়ে মুখ খোলা রেখে বা হাঁ করে ঘুমানোর প্রবণতা। মুখের এই মেদ দূর করার জন্য কয়েকটি সহজ ব্যায়াম করতে হবে। এছাড়াও মেনে চলতে হবে কিছু কাজ।

আপনি প্রতিদিন কী খাচ্ছেন, তার ওপরও নির্ভর করে মুখের মেদ বৃদ্ধি কিংবা কমার বিষয়টি। আপনার প্রতিদিনের খাবারের তালিকা থেকে ভাজাভুজি, অতিরিক্ত চিনি আর অতিরিক্ত লবণ বাদ দিন। কারণ এই খাবারগুলো খেলে বেড়ে যেতে পারে মুখের মেদ। এ ধরনের খাবার বাদ দিলে মুখের মেদ কমানো সহজ হবে।

মদ্যপান কখনোই ভালো অভ্যাস নয়। এটি নানা ধরনের অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়। এছাড়াও নিয়মিত মদ্যপান করলে মুখের মেদ বেড়ে যায়। তাই খাবারের তালিকা নির্বাচনে সতর্ক হওয়ার পাশাপাশি এড়িয়ে যেতে হবে মদ্যপান বা ধূমপানের মতো বদ অভ্যাস। এছাড়া করতে হবে মুখের কিছু ব্যায়াম। চলুন জেনে নেওয়া যাক-

চুইংগাম চিবানো

চুইংগাম চিবানোর অভ্যাস থাকলে সেটি আপনাকে অনেকভাবে উপকার করতে পারে। নিয়মিত চুইংগাম চিবোলে মুখের মেদ ঝরানো সহজ হবে। সেইসঙ্গে হবে গালের পেশির ব্যায়াম। চোয়াল হবে তীক্ষ্ণ। তবে এমন চুইংগাম খান, যাতে খুব একটা চিনি নেই। বেশি চিনি যুক্ত চুইংগাম খেলে তা উপকারের বদলে অপকার বেশি ডেকে আনবে।

 

ভ্রু কুঁচকানো

ভ্রু কুঁচকানো মানে হলো বিরক্তি প্রকাশ করা। কেউ আপনার সঙ্গে কথা বলতে এলে আপনি যদি তার দিকে ভ্রু কুঁচকে তাকান তবে সে মন খারাপ করতেই পারে। তবে এটি যখন ব্যায়াম হিসেবে করবেন তখন মিলবে উপকার। মুখের মেদ জমাতে ভ্রু কুঁচকানো বেশ কার্যকরী। সেজন্য তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু ওপরে ও নিচে নামাতে হবে। এভাবে দিনে কয়েকবার করলে কমবে মুখের মেদ। সেইসঙ্গে দূর হবে বলিরেখাও।

পাউট

সেলফির কল্যাণে এখন অনেকেই পাউট করা শিখেছেন। কিন্তু এই পাউট করে সেলফি তোলার দরকার নেই। বরং ব্যায়াম হিসেবে করুন এই কাজ। মুখের পেশি টানটান, সতেজ ও নির্মেদ রাখতে সাহায্য করবে এই পাউট। দিনে অন্তত দশবার পাউট করুন। এতে সহজেই মুখের মেদ কমাতে পারবেন।

ফেস লিফট

এটি এক ধরনের সহজ মুখের ব্যায়াম। এটি করার জন্য ওপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ধরে ওপরের দিকে তুলে রাখতে হবে। এভাবে থাকতে হবে দশ সেকেন্ড। এভাবে প্রতিদিন নিয়ম করে দশবার ব্যায়াম করতে হবে। এতে মুখের মেদ দূর হওয়ার পাশাপাশি মুখে বলিরেখা পড়ার সমস্যাও দূর হবে।

 

Share This Article


জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের করোনায় আক্রান্ত

মাত্র ৩ মিনিটে সাড়ে ৫ কোটি নিলেন সামান্থা

মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থান হবে ৪ লাখ মানুষের

কর্মসংস্থানসহ সবকিছুই বাড়ছে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে !

শিল্পকলা একাডেমির ডিজি লাকীকে দুদকে জিজ্ঞাসাবাদ

ময়মনসিংহে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

নাসিক নির্বাচন; ভোটারদের উপস্থিতিতে সন্তুষ্ট রিটার্নিং অফিসার

আগামী ১৪ বা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে এবারের বইমেলা

দুই সপ্তাহ পিছিয়ে বইমেলা শুরু ১৪ই ফেব্রুয়ারি !

টাঙ্গাইল -৭ এর উপ-নির্বাচন ও পাঁচ পৌরসভার ভোটগ্রহণ চলছে

বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩১৪ জনের মৃত্যু হয়েছে

ভারতে মৃত্যু কমলেও বেড়েই চলেছে সংক্রমণ

সীতাকুণ্ডে তেলবাহী গাড়ি থেকে যুবকের মরদেহ উদ্ধার

দেশে ডেঙ্গুতে আরও ৫ জন আক্রান্ত

আরসার প্রধান নেতা আতাউল্লাহ'র ভাই শাহ আলীকে অস্ত্র ও মাদকসহ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে আটক করেছে এপিবিএন

মহাখালীতে বাসের ধাক্কায় তরুণের মৃত্যু

বিকেলে বসছে সংসদ অধিবেশন, ভাষণ দেবেন রাষ্ট্রপতি