সকাল ০৯:৪৫, সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২, ১০ মাঘ

উৎসবমুখর পরিবেশে ভোট দিতে আসছেন ভোটাররা, কেন্দ্রে কেন্দ্রে দীর্ঘ সারি

চতুর্থ ধাপে দেশের ৮৩৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রবিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। এবার ৮০০ ইউপিতে ব্যালট এবং ৩৮টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হচ্ছে।

শীত উপেক্ষা করে ভোট দিতে আসছেন ভোটাররা। তবে সকালের দিকে উপস্থিতি কম ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়ছে। সেই সঙ্গে দীর্ঘ হচ্ছে ভোটারদের লাইন।

টাঙ্গাইল জেলা নির্বাচন কর্মকর্তা এএইচ এম কামরুল হাসান বলেন, তিনটি উপজেলার ২১টি ইউনিয়নে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। ৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া আট জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ কেন্দ্রে ছয় জন করে পুলিশ এবং সাধারণ কেন্দ্রে পাঁচ জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। আশা করছি নির্বাচন সুষ্ঠু হবে।

Election-2

সিলেটের ২১টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই ভোটারদের সারি দীর্ঘ হচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও কঠোর অবস্থানে রয়েছে।

জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার লুৎফর রহমান জানান, প্রতিটি ভোটকেন্দ্রে সর্তকাবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। ভোটরদের উপস্থিতিও লক্ষণীয়। নির্বাচনকে কেন্দ্র করে মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেটের টিম। এ ছাড়া ভোটকেন্দ্রের দায়িত্বে রয়েছেন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা।

রাঙামাটি সদর ও নানিয়ারচর উপজেলার ১০টি ইউনিয়নে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলেও আগে থেকেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা গেছে ভোটারদের। 

জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য দুই উপজেলায় মোট ৬ প্লাটুন বিজিবি, পর্যাপ্ত পুলিশ ও আনসার মোতায়নের পাশাপশি মোবাইল টিমে রয়েছে র‍্যাব ও স্ট্রাইকিং ফোর্স মাঠে রয়েছে। এ ছাড়া প্রতি ইউনিয়নে একজন করে মোট দশজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

দুই উপজেলার ১০ ইউনিয়নে ৯০টি কেন্দ্রে মোট ৬৭ হাজার ৪৮ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮, সাধারণ সদস্য পদে ২১১ এবং সংরক্ষিত সদস্য পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকাল থেকে ভোটারদের ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে ভোটগ্রহন চলছে। সকাল ১০টায় ওই ইউনিয়নের বিরুয়া নলছাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা যায়, নারী ভোটারদের একাধিক দীর্ঘ লাইন।

বিরুয়া নলছিটি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জাকিউল ইসলাম জানান, মোট ভোটার দুই হাজার ৭৯ জন। এ কেন্দ্রে সকাল ১০টা পর্যন্ত ২৩ শতাংশ ভোটগ্রহণ হেয়েছে। তিনটি কক্ষে ছয়টি বুথের মাধ্যমে ভোটগ্রহণ চলছে।

Election-5

ঠাকুরগাঁও সদর উপজেলার মোট ২২টি ইউনিয়নের মধ্যে ২০টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। সকাল থেকে কেন্দ্রে এসে ভোট দিচ্ছেন ভোটাররা।

সদর উপজেলার ২০টি ইউনিয়নের মোট ১৮৮টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ২০টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ৭২ জন, সাধারণ সদস্য পদে ৬৭৮ জন এবং সংরক্ষিত (মহিলা) সদস্য পদে ২০৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

চাঁদপুরের হাজীগঞ্জ ও শাহরাস্তি উপজেলার ২১টি ইউনিয়নে ভোটগ্রহণ চলছে। শীত উপেক্ষা করে সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ সারি লক্ষ্য করা গেছে। নির্বাচনকে ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছেন।

E-2

নির্বাচনে হাজীগঞ্জের ১১টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৪৮জন, সংরক্ষিত সদস্য পদে ৮৪ জন এবং সাধারণ সদস্য পদে লড়ছেন ৪০৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাছাড়া শাহরাস্তি উপজেলার ১০টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫৫ জন, সংরক্ষিত সদস্য পদে ৯৪ জন এবং সাধারণ সদস্য পদে ৩৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চতুর্থ ধাপে জয়পুরহাট সদর উপজেলার ৯টি ইউনিয়নে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। নয়টি ইউনিয়নে মোট ভোটার এক লাখ ৭৯ হাজার ৪৯৭ জন। তাদের মধ্যে ৯০ হাজার ৮২৯ জন পুরুষ এবং ৮৮ হাজার ৬৬৮ জন নারী ভোটার। মোট ভোট কেন্দ্র ৬৩টি। নির্বাচনে ৬টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩২ জন। সংরক্ষিত সদস্য পদে ১৩৩ জন নারী এবং সাধারণ সদস্য পদে লড়ছেন ৩৫১জন পুরুষ প্রার্থী।

মাদারীপুরের দুুই উপজেলার ৯টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোটগ্রহণ চলছে। চতুর্থ ধাপে রাজৈর উপজেলার ৬টি ও শিবচর উপজেলার ৩টি ইউনিয়নে ভোটগ্রহণ হচ্ছে। ৬৭ জন চেয়ারম্যান পদে , সাধারণ সদস্য পদে ৩৭৩ ও সংরক্ষিত নারী সদস্য পদে ৯৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ৮৩ কেন্দ্রের ৬১৭টি কক্ষে এক লাখ ৩১ হাজার ৩৪২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

E-5

নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, ভোটে কারও কোনও অবহেলা মেনে নেওয়া হবে না। সকাল থেকে এ পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এবারের ধাপে ভোটের লড়াইয়ে আছেন ৪৩ হাজার ৪৩৩ জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান ৩ হাজার ৮১৪, সংরক্ষিত সদস্য ৯ হাজার ৫১৩ ও সাধারণ সদস্য ৩০ হাজার ১০৬ জন। নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোটে না থাকলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলটির নেতা-কর্মীরা অংশ নিচ্ছেন।

সূত্র : বাংলাট্রিবিউন

Share This Article


ফাইল ফটো

অফিসে অর্ধেকের বেশি জনবল নয়

সোমবার কিউকমের ২০ গ্রাহক অর্থ ফেরত পাবেন

চিত্রনায়িকা নুসরাত ফারিয়া

ওপাড় বাংলায় পুরস্কৃত হয়েছেন নুসরাত ফারিয়া

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি

সড়ক দুর্ঘটনায় ২০২১ সালে প্রাণ ঝরলো প্রায় ৮ হাজার

ঘরেই তৈরি করতে পারেন প্রাকৃতিক ভায়াগ্রা

প্রাকৃতিক ভায়াগ্রা নিজেই ঘরে তৈরি করবেন যেভাবে

সদস্য ও সাংবাদিক ছাড়া নির্বাচনের দিন অন্যদের প্রবেশ নিষেধ

শাবনাজ

করোনায় আক্রান্ত নায়িকা শাবনাজ

রুমিন ফারহানা

লবিস্ট নিয়োগ কোনো অবৈধ কাজ নয়: সংসদে রুমিন ফারহানা

ফাইল ফটো

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন যারা

রাজধানীর ভাটারায় ছয়তলা ভবনে আগুন

নায়ক রাজ রাজ্জাক

কিংবদন্তি নায়ক রাজ রাজ্জাকের জন্মদিন আজ

ফাইল ফটো

তামাকজাত দ্রব্যে সুনির্দিষ্ট করারোপ জরুরি

ফাইল ফটো

এবার অনলাইন ব্যবসায় সাকিব

ড্রোন ওড়ানো নিষিদ্ধ করলো আমিরাত

বিটকয়েন ক্রয়-বিক্রয় চক্রের হোতাসহ গ্রেফতার দুই