রাত ০২:২৯, বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের আলোচিত-সমালোচিত ঘটনা

২০২১ সাল ছিল নতুন নাটকে ভরপুর। পাশাপাশি নাটকপাড়ায় হয়েছে নানা ঘটনা। আলোচিত-সমালোচিত কয়েকটি ঘটনা নিয়েই এ আয়োজন। লিখেছেন-জাহিদ ভূঁইয়া

‘ঘটনা সত্য’ নিয়ে তোলপাড়

ঈদুল আজহায় চ্যানেল আইতে প্রচারের পর ‘ঘটনা সত্য’ নাটকটি অবমুক্ত করা হয় সিএমভির ইউটিউব চ্যানেলে। এর পরই নাটকের শেষ সংলাপ (বিশেষ চাহিদাসম্পন্ন শিশু বাবা-মায়ের পাপের ফসল) নিয়ে তোলপাড় শুরু হয় সর্বমহলে। দর্শক-সমালোচকদের তুমুল আপত্তি ও প্রতিবাদের মুখে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেয় সংশ্লিষ্টরা। মঈনুল সানুর চিত্রনাট্য এবং রুবেল হাসানের পরিচালনায় ‘ঘটনা সত্য’ নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আফরান নিশো ও মেহজাবিন চৌধুরী। বিষয়টি ‘একেবারেই অনাকাক্সিক্ষত ভুল’ বলে দুঃখ প্রকাশ করে নাট্যকার, পরিচালক, প্রযোজক, শিল্পী এবং কলাকুশলীদের পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। ছোটপর্দার ১৫টি সংগঠনের ফেডারেশন এফটিপিওর সভায় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারের জন্য ‘ঘটনা সত্য’-এর প্রযোজনা প্রতিষ্ঠান আরও নাটক নির্মাণ এবং প্রচার করে এ ধরনের শিশুদের বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবেন বলে জানান। নিশো-মেহজাবিন স্বতঃস্ফূর্তভাবে বিশেষ শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করেন।

মোশাররফের বিরুদ্ধে মামলা

‘হাইপ্রেশার-২’ নাটকে আইনজীবীদের কটাক্ষ করে সংলাপ দেওয়ার অভিযোগে অভিনেতা মোশাররফ করিমসহ চার ব্যক্তি ও একটি ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে চলতি বছরের ১৮ জুলাই কুমিল্লার আদালতে ৫০ কোটি টাকার মানহানির মামলা করেন জেলা আইনজীবী সমিতির সদস্য মো. রফিকুল ইসলাম হোসাইনী। আরজিতে মামলার বাদী উল্লেখ করেন, “একজন অভিনেতা একটি পেশায় থেকে অন্য পেশার ব্যক্তিদের ‘দুইডা উকিলের দাম কত? সস্তা আছে’ এমন সংলাপ দিতে পারেন না। বিষয়টিতে আইনজীবীদের কটাক্ষ ও হেয় করা হয়েছে। এতে আমার আইন পেশার প্রতি অবজ্ঞা ও অসম্মান করা হয়েছে। তাই ৫০ কোটি টাকার মানহানির মামলা করা হলো।” মামলার অন্য বিবাদীরা হলেন- অভিনেতা জামিল হোসেন, ফারুক আহমেদ, ‘হাইপ্রেশার-২’ নাটকের রচয়িতা ও পরিচালক আদিবাসী মিজান এবং বৈশাখী ইউটিউব চ্যানেল।

ইভ্যালিকাণ্ডে তাহসান, মিথিলা ও ফারিয়া

তাহসান রহমান খান, রাফিয়াথ রশিদ মিথিলা ও শবনম ফারিয়া- তিনজনই ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির বিভিন্ন দায়িত্বে ছিলেন। তাহসান শুভেচ্ছাদূত, মিথিলা ফেস অব ইভ্যালি লাইফস্টাইলের শুভেচ্ছাদূত আর শবনম ফারিয়া প্রধান জনসংযোগ কর্মকর্তা ছিলেন। জনপ্রিয় এ তিন তারকা ইভ্যালির প্রতারে সহযোগিতা করেছেন- এমন অভিযোগ এনে গত ৪ ডিসেম্বর সাদ স্যাম রহমান নামের এক গ্রাহক তাদের নামে মামলা করেন। এর পরই ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান সাংবাদিকদের বলেন, ‘মামলায় বাংলাদেশের কয়েকজন সেলিব্রিটির নাম আছে। এর মধ্যে আছেন তাহসান, শবনম ফারিয়া ও মিথিলা। তারা এ মামলার ৭, ৮ ও ৯ নম্বর আসামি। প্রত্যেকেই আমাদের নজরদারিতে আছেন। যে কোনো সময় তারা গ্রেপ্তার হতে পারেন।’ এরই পরিপ্রেক্ষিতে ১২ ডিসেম্বর মিথিলা ও ফারিয়ার আইনজীবী আগাম জামিনের আবেদন করেন।

পর দিনই আদালত দুজনকে জামিন দিয়েছেন বলে নিশ্চিত করেন আইনজীবী জেসমিন সুলতানা। মিথিলা-ফারিয়ার আগাম জামিন হলেও যুক্তরাষ্ট্রে অবস্থান করায় তাহসান আগাম জামিন আবেদন করতে পারেননি। তবে সেখান থেকে তিনি জানান, তার আইনজীবী মামলার কাগজপত্র পর্যবেক্ষণ করছেন। তিনিই সিদ্ধান্ত নেবেন কবে কীভাবে জামিনের জন্য আবেদন করবেন।

অপূর্বর তৃতীয় বিয়ে

অদিতির সঙ্গে বিচ্ছেদের পর থেকেই শোবিজে গুঞ্জন শোনা যাচ্ছিল, ফের বিয়ে করতে যাচ্ছেন টেলিভিশন নাটকের জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। সেই গুঞ্জনই অবশেষে সত্যি হয়েছে। চলতি বছরের ২ সেপ্টেম্বর তৃতীয়বারের মতো বিয়ের পিঁড়িতে বসেন তিনি। কনে শাম্মা দেওয়ান, থাকেন যুক্তরাষ্ট্রে। রাজধানীর একটি কনভেনশন সেন্টারে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এর পর অপূর্ব জানান, দুই পরিবারের পছন্দেই বিয়েটা হয়েছে। শাম্মা যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করেছেন। সেখানকারই একটি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানে কাজ করছেন ব্র্যান্ড ম্যানেজার হিসেবে। বিয়ের সপ্তাহখানেক আগে ঢাকায় আসেন কনে। অপূর্ব প্রথম ২০১০ সালের ১৯ আগস্ট অভিনেত্রী সাদিয়া জাহান প্রভাকে বিয়ে করেন। পরের বছর ফেব্রুয়ারিতেই তাদের বিচ্ছেদ হয়ে যায়। একই বছরের ১৪ জুলাই পারিবারিকভাবে নাজিয়া হাসান অদিতিকে বিয়ে করেন অপূর্ব। গত বছর সেই সংসারজীবনেরও ইতি টানেন। এই ঘরে আয়াশ নামে তাদের একটি সন্তান রয়েছে।

ড. ইনামুল হক

চলতি বছরের ১১ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা, নাট্যকার, নির্দেশক ও শিক্ষক ড. ইনামুল হক। তার বয়স হয়েছিল ৭৮ বছর। ১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নে জন্মগ্রহণ করেন ড. ইনামুল হক। তার বাবা ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন। নটর ডেম কলেজে পড়াশোনাকালে তিনি প্রথম মঞ্চে অভিনয় করেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্য সম্প্রদায়’-এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। দলটির ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন ইনামুল হক। এ দলের হয়ে প্রথম তিনি মঞ্চে অভিনয় করেন আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ নাটকে। এর পর এ দলের হয়ে ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুলদীনের সারাজীবন’সহ আরও বহু নাটকে অভিনয় করেন। ১৯৯৫ সালে তিনি এ দল থেকে বের হয়ে প্রতিষ্ঠা করেন ‘নাগরিক নাট্যাঙ্গন’।

কায়েস চৌধুরী

২১ অক্টোবর না ফেরার দেশে চলে যান অভিনেতা, নাট্যকার ও পরিচালক কায়েস চৌধুরী। তার বয়স হয়েছিল ৬৪ বছর। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি।

শামীম ভিস্তি

২২ অক্টোবর না ফেরার দেশে চলে যান মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা শামীম ভিস্তি। তার বয়স হয়েছিল ৫৫ বছর। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে হাসাপাতালে মারা যান তিনি।

Share This Article


গণধর্ষণ

প্রেমিককে খুঁজতে এসে যেভাবে ৫-৭ জন দ্বারা ধর্ষণের শিকার হলো তরুণী

তসলিমা নাসরিন

মারা গেছেন তসলিমা নাসরিন!

ফাইল ফটো

স্বামী-স্ত্রী পরিচয়ে বাসা ভাড়া, বাচ্চা জন্মের পর অস্বীকার প্রেমিকের!

কারণ ছাড়াই বাড়ছে প্রাইম ইসলামী লাইফের ইন্স্যুরেন্সের দর

ফাইল ফটো

যেভাবে জনসংখ্যা বৃদ্ধি ঠেকাচ্ছে মিসর

ফাইল ফটো

দুই স্বতন্ত্র প্রার্থীর স্পিডবোট ব্যবসা বন্ধের অভিযোগ

মাসরুর আরেফিন

দ্বিতীয় মেয়াদে সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন

আগের কার্যদিবসেই সূচকের অবস্থান

২৪ জানুয়ারি ম্যারিকোর বোর্ড সভা

বৈধ আমদানি সনদ ছাড়া এলসিতে নিষেধাজ্ঞা

ফাইল ফটো

খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৩ মার্চ

ফাইল ফটো

এক দিনে ৮৪০৭ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১০: স্বাস্থ্য অধিদফতর

ফাইল ফটো

গাড়ি চালাচ্ছিলেন আসামি, পেছনে বসেছিলেন সেই দুই এসআই!

ফাইল ফটো

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে কিনা, যা জানালেন দীপু মনি

ফাইল ফটো

এবার ইন্দোনেশিয়ার রাজধানী পরিবর্তন!