ভোর ০৫:০৫, শনিবার, ২২ জানুয়ারি, ২০২২, ৮ মাঘ

যেভাবে সিনেমায় ধারণ করা হয় যৌনতার দৃশ্য

অনলাইন ডেস্ক : সিনেমায় যৌনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যৌনদৃশ্য একটি সিনেমার গুরুত্ব বাড়িয়ে দেয়ার ক্ষমতাও রাখে।

ছবিতে কতখানি যৌনতা দেখানো হবে? আদৌ তা প্রয়োজন কিনা? তা আগে থেকে জানা যাবে কী করে? যদি শর্ত ভাঙা হয়, সে ক্ষেত্রে কীভাবে আইনি পদক্ষেপ করা হবে? ঘনিষ্ঠ দৃশ্য দেখানো হলেও কীভাবে দেখানো হবে? অন্তরঙ্গ দৃশ্যে আদৌ নায়ক-নায়িকা স্বচ্ছন্দ কি না? যদি না হন, তাহলে কী হবে? স্ক্রিপ্টের প্রয়োজনে ঘনিষ্ঠদৃশ্যে কোনও বদল হবে কি না? যদি অনিচ্ছা সত্বেও কোনও অভিনেতার অন্তরঙ্গ দৃশ্য ক্যামেরাবন্দি হয়, তবে তিনি কী করবেন? এমন নানাবিধ প্রশ্ন থাকে ছবিতে দেখানো ঘনিষ্ঠ দৃশ্য ঘিরে!

ছবিতে কিভাবে যৌন দৃশ্য করা হয় এ বিষয়ে খোলাখুলিই কথা বলেছেন ভারতের প্রথম ঘনিষ্ঠ দৃশ্য সমন্বয়কারী বা intimacy coordinator আস্থা খান্না। অর্থাৎ, ঘনিষ্ঠ দৃশ্য কীভাবে শ্যুট করতে হবে, তাই শেখান অভিনেতাদের। তার কাজ অন্তরঙ্গ কোনও দৃশ্যে অভিনয়ের সময় অভিনেতারা যাতে অস্বস্তিবোধ না করেন, তা নিশ্চিত করা। পাশাপাশি, যারা অভিনয় করছেন, তাদের অধিকার ভঙ্গ হচ্ছে কি না বা তাদের ইচ্ছার বিরুদ্ধে কিছু করতে হচ্ছে কি না, সেই বিষয়গুলি দেখা।

ইতিমধ্যেই বেশ কিছু ছবিতে এই কাজ করেছেন আস্থা। সেটে পৌঁছে যান ঢাউশ একটা ব্যাগ নিয়ে, তার মধ্যে বিশেষ ব্যাগে থাকে রাবারের কৃত্রিম পুরুষাঙ্গ যা ব্যবহার করা হয় মহিলার শরীরে উত্তেজনার অভিব্যক্তি ফুটিয়ে তুলতে, থাকে পুরুষের উত্তেজনার মুহূর্তকে আড়াল করার জন্য অ্যাথলেটিক গার্ড। নগ্ন দৃশ্যে যাতে অভিনেতা অভিনেত্রীদের সম্পূর্ণ নগ্ন না হতে হয় তার জন্য বিশেষ পোশাক, মিন্ট ট্যাবলেট, দাঁতের ব্রাশ, ডিওডোরেন্ট স্প্রে, নেইলকাটার, মাউথ ওয়াশ।

২৬ বছরের আস্থা নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম অ্যান্ড টেলিভিশন নিয়ে পড়াশোনা করেছেন। সহকারী পরিচালক হিসাবে কাজ করছিলেন। একটি ছবিতে ঘনিষ্ঠ দৃশ্যে কীভাবে শট নেয়া হবে, সেই নিয়েই রিসার্চ করছিলেন। তখনই তিনি বুঝতে পারেন অনেক সমস্যা রয়েছে! তারপরেই মাথায় আসে বিষয়টি নিয়ে পড়াশোনা করার। Intimacy Professionals Association (IPA)-এ ২০ সপ্তাহের একটি কোর্স করেন তিনি।

একটি ছবির সহ পরিচালকের দায়িত্ব পালন করতে গিয়েই ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের এই সমস্যার বিষয়টি নজরে পরে আস্থার। তিনি দেখেন বিদেশে এই ধরনের দৃশ্যায়নের জন্য আলাদা পেশাদার থাকলেও ভারতে এমন কোনও পেশাদারের পরামর্শ নেয়ার প্রচলন নেই। তিনি দায়িত্ব নেন। নিজের চেষ্টাতেই তৈরি করেন ঘনিষ্ঠ দৃশ্যের বিশেষ নির্দেশিকা।

হলিউড, বলিউড যে কোনও ক্ষেত্রে বহু সময় বহু অভিনেত্রী জানিয়েছিলেন কোনও কোনও সময় তাঁদের মনে হয়েছে তাঁদের সঙ্গে যৌন হেনস্থা হয়েছে। ‘বেসিক ইনস্টিংট’ ছবিতে শ্যারন স্টোনকে এক ঘর অভিনেতার সামনে অন্তর্বাস খুলতে বাধ্য করা হয়েছিল। পরিচালক তাঁকে আশ্বাস দিয়েছিলেন পর্দায় তাঁর গোপনাঙ্গ দেখা যাবে না। দেখা যায়নি, কিন্তু অন্তর্বাস খোলার কথাও আগে বলা হয়নি। শ্যারণ কিছুই বলতে পারেননি কারণ তিনি ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের জন্য সায় দিয়েছিলেন। ‘গেম অফ থ্রোনস’ অভিনেত্রী এমিলি ক্লার্কও বিভিন্ন সময় বলেছেন তাঁর মনে হয়েছিল নগ্ন হয়ে অহেতুক যৌন দৃশ্যে অভিনয় করতে তাঁকে বাধ্য করা হচ্ছে। ভারতীয় সিনেমায় বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ও রেখার চুম্বন দৃশ্যের কাহিনি তো অনেকেই জানেন। রেখা নামেরই আর এক দক্ষিণী অভিনেত্রী একবার কমল হাসানের বিরুদ্ধে একই ধরণের অভিযোগ এনেছিলেন।   

Share This Article


শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল আলোচনা চান শাবি শিক্ষার্থীরা

পুলিশের হাত থেকে বাঁচতে নদীতে ঝাঁপিয়ে পড়ে বৃদ্ধের মৃত্যু

বাড়তে পারে শীত

বাবার সম্পত্তির উত্তরাধিকারী হবে মেয়ে

তথ্য যাচাই-বাচাই না করে বিদেশিরা লোক অভিযোগ করে

নাচের ভিডিও ভাইরাল হওয়াই কাল হলো পুলিশ কনস্টেবলের

স্বাস্থ্যবিধি মানছে না কুয়াকাটা সৈকতের পর্যটকরা

ঋষভ পন্থের নতুন রেকর্ড

২৪ ঘণ্টায় শনাক্ত আরও ১১ হাজার ৪৩৪

জিএম কাদেরের রোগমুক্তির জন্য কেরানীগঞ্জে দোয়া

এক অলরাউন্ডারের ব্যাটিংয়ে মান বাঁচল বরিশালের

সব পরীক্ষা স্থগিত করলো জাতীয় বিশ্ববিদ্যালয়

এ বছরই চালু হবে পদ্মা সেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল

নিজদের প্রথম ম্যাচে এবারও পাকিস্তানের মুখোমুখি ভারত

জনগণের সরকার ফিরিয়ে আনতে হবে: খন্দকার মোশাররফ