রাত ০২:৫৭, বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ

ভারতের নাগরিকত্ব চেয়ে আবেদনের ৭০ শতাংশই পাকিস্তানি, আছে বাংলাদেশিও

ফাইল ফটো
ফাইল ফটো

ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদন করেছেন ৭ হাজার পাকিস্তানি নাগরিক। বুধবার (২২ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

 

এদিন সাংসদ আব্দুল ওয়াহাব সংসদে জানতে চান, সাম্প্রতিককালে ভারতের নাগরিকত্ব চেয়ে কতজন আবেদন করেছেন? উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, ১৪ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ভারতের নাগরিক হওয়ার জন্য আবেদনের সংখ্যা ১০ হাজার ৬৩৫টি। এরপরই জানান, এদের মধ্যে ৭০ শতাংশই পাকিস্তানি। সংখ্যায় যার পরিমাণ ৭ হাজার ৩০৬।

স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী আরও জানান, পাকিস্তানের ৭ হাজার আবেদন ছাড়াও আফগানিস্তান থেকে ১ হাজার ১৫২টি, শ্রীলঙ্কা ও আমেরিকা থেকে ২২৩টি, নেপাল থেকে ১৮৯টি, বাংলাদেশ থেকে ১৬১টি এবং রাষ্ট্রহীন ৪২৮ টি নাগরিকত্বের আবেদনপত্র কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা রয়েছে। এছাড়া গত চার বছরে ৩ হাজার ১১১ জনের নাগরিকত্বের আবেদন গৃহীত হয়েছে বলেও জানান তিনি।

আরেক প্রশ্নের উত্তরে নিত্যানন্দ রাই জানান, ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের ৮ হাজার ২৪৪ জন সংখ্যালঘু হিন্দু, শিখ, জৈন ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন। 

এদের মধ্যে ৩ হাজার ১১৭ জনকে নাগরিকত্ব প্রদান করেছে ভারত। তাদেরকে ‘দ্য ফরেনার্স অ্যাক্ট-১৯৪৬’, ,দ্য রেজিস্ট্রেশন অফ ফরেনার্স অ্যাক্ট-১৯৩৯’, ‘দ্য পাসপোর্ট অ্যাক্ট-১৯২০’ এবং ‘নাগরিকত্ব আইন-১৯৫৫’-এর ভিত্তিতে নাগরিকত্ব দেয়া হয়েছে।

Share This Article


১০০ টাকা ছাড়িয়েছে খোলা বাজারে ডলারের দাম

আবারো বাড়লো স্বর্ণের দাম

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ

নর্থ সাউথের ১০টি বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ

পল্লবীর মৃত্যু: অভিনেত্রীর প্রেমিক গ্রেপ্তার

প্লাস্টিক সার্জারি করাতে গিয়ে ২১ বছর বয়সী অভিনেত্রীর মৃত্যু

বড়বোনের বাড়িতে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার তরুণী

আমাকে হানিমুনে গিয়েই মেরে ফেলতে চেয়েছিল :

করোনা নিয়ন্ত্রণে এবার সেনা নামাল উত্তর কোরিয়া

‘যুদ্ধ বন্ধের’ পথ বন্ধ হয়ে গেছে: রাশিয়া

হাসপাতালে ভর্তি বিএনপি নেতা মির্জা আব্বাস

দাপুটে শেষ টাইগারদের!

পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগবে : দোরাইস্বামী

পদ্মা সেতুর চূড়ান্ত টোল নির্ধারণ

আরও ১০ দিনের রিমান্ডে পি কে হালদার