রাত ০২:২৯, বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ

লটারিতে টিকেছে পৌনে তিন লাখ শিক্ষার্থী

বেসরকারি স্কুলে ভর্তি
বেসরকারি স্কুলে ভর্তি

শিক্ষা প্রতিবেদক: বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। ১৯ ডিসেম্বর (রোববার) বিকেল সোয়া ৫টায় লটারির ফল প্রকাশ করা হয়।

প্রতিষ্ঠানের প্রধান, অভিভাবক ও শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট (https://gsa.teletalk.com.bd) থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

গতকাল বেলা ৩টায় রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

 

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতি বছর স্কুলে স্কুলে শিক্ষার্থী ভর্তির নামে অসুস্থ প্রতিযোগিতা তৈরি হয়। এর মধ্যে অনৈতিক বিষয়ও জড়িয়ে যায়। অনেক তদবির আসে। এজন্য আমরা লটারির ব্যবস্থার কথা চিন্তা করি। অধিকাংশই এই ব্যবস্থায় খুশি। এর ফলে কোচিং বাণিজ্য বন্ধ হয়েছে। এই ব্যবস্থা প্রতি বছর চালু থাকবে। এটিকে আরো কীভাবে ভালো করা যায়, সেটাও আমরা ভাবছি। দেশের সব প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসা হবে।’

এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. নিজামুল করিম, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন প্রমুখ।

মহানগর ও জেলা পর্যায়ের ২ হাজার ৯০৭টি বেসরকারি স্কুল এ বছর লটারিতে টিকেছে ১৬ পৃষ্ঠার পর অনলাইনে ভর্তির আওতায় আসে। এতে ৯ লাখ ৪০ হাজার আসন রয়েছে। 

তবে আবেদন জমা দেয় মাত্র ৩ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন শিক্ষার্থীকে বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত করা হয়। 

আগামী ২১ থেকে ২৭ ডিসেম্বর বেসরকারি স্কুলে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২৮ থেকে ৩০ ডিসেম্বর অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। 

কেন্দ্রীয় ভর্তি কার্যক্রমে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারেনি, সেসব স্কুলেও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।
 

Share This Article


১০০ টাকা ছাড়িয়েছে খোলা বাজারে ডলারের দাম

আবারো বাড়লো স্বর্ণের দাম

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ

নর্থ সাউথের ১০টি বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ

পল্লবীর মৃত্যু: অভিনেত্রীর প্রেমিক গ্রেপ্তার

প্লাস্টিক সার্জারি করাতে গিয়ে ২১ বছর বয়সী অভিনেত্রীর মৃত্যু

বড়বোনের বাড়িতে বেড়াতে গিয়ে গণধর্ষণের শিকার তরুণী

আমাকে হানিমুনে গিয়েই মেরে ফেলতে চেয়েছিল :

করোনা নিয়ন্ত্রণে এবার সেনা নামাল উত্তর কোরিয়া

‘যুদ্ধ বন্ধের’ পথ বন্ধ হয়ে গেছে: রাশিয়া

হাসপাতালে ভর্তি বিএনপি নেতা মির্জা আব্বাস

দাপুটে শেষ টাইগারদের!

পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগবে : দোরাইস্বামী

পদ্মা সেতুর চূড়ান্ত টোল নির্ধারণ

আরও ১০ দিনের রিমান্ডে পি কে হালদার