সকাল ০৬:৫৬, সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২, ৩ মাঘ

করোনা টিকার বুস্টার ডোজ শুরু আজ

করোনার বুস্টার ডোজ শুরু
করোনার বুস্টার ডোজ শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ প্রদান আজ রবিবার থেকে শুরু হচ্ছে। রাজধানীর মহাখালীস্থ বিসিপিএস মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রম শুরু হবে। 

এদিন ট্রায়ালরান হিসেবে চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মী ও গণমাধ্যমকর্মীদের কয়েকজনকে বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। ক্রমান্বয়ে বয়স্ক ও বিভিন্ন সেবায় জড়িত অন্য সম্মুখসারির মানুষদেরও দেওয়া হবে। বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। 

বুস্টার ডোজ পাওয়ার ক্ষেত্রে যারা প্রথম টিকা নিয়েছিলেন (গত ৭ ফেব্রুয়ারি) তারাও অগ্রাধিকার পেতে পারেন- এমন তথ্য জানান সংশ্লিষ্টরা।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা প্রতিরোধের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং টিকা গ্রহণের বিকল্প নেই। এ ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী দেশের নির্দিষ্ট জনগোষ্ঠীকে দুই ডোজ টিকা দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। ইতোমধ্যে দেশের ১০ কোটির বেশি মানুষ করোনার অত্যন্ত এক ডোজ টিকা গ্রহণ করেছেন। কিন্তু বিশ্বজুড়ে করোনার নতুন সংক্রামক ধরন ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করলে আন্তর্জাতিক পর্যায়ে বুস্টার ডোজ দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। তারই অংশ হিসেবে বাংলাদেশেও বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ১৯ ডিসেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। তবে এদিন কতজনকে টিকা দেওয়া হবে এটি জানা নেই। চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মী এবং গণমাধ্যমকর্মীদের মধ্য থেকে কয়েকজনকে টিকা দেওয়া হবে। এ ক্ষেত্রে ষাটোর্ধ্ব ব্যক্তিরা থাকবেন। টিকা দেওয়ার পর তাদের ৩০ মিনিট পর্যবেক্ষণ করা হবে। এর পর স্বল্পসময়ের ব্যবধানে দেশের বিভিন্ন টিকাকেন্দ্রে দেওয়া শুরু হবে বুস্টার ডোজ। ফাইজারের টিকা মিক্সম্যাচ হিসেবে দেওয়া হবে বুস্টার ডোজে। নাইট্যাগের সিদ্ধান্ত অনুযায়ী এটা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, প্রাথমিক পর্যায়ে কাদের অগ্রাধিকার ভিত্তিতে বুস্টার ডোজ টিকা দেওয়া দেওয়া হবে সেটি নির্ধারণ করা হয়েছে। বিশেষ করে যাদের মৃত্যুঝুঁকি রয়েছে এমন রোগাক্রান্তরা অগ্রাধিকার পাবেন। পাশাপাশি ষাটোর্ধ্ব ব্যক্তিরা, সম্মুখসারির যোদ্ধারা (আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনে কর্মরত, সব ধরনের স্বাস্থ্যকর্মী, গণমাধ্যম কর্মী) অগ্রাধিকার তালিকায় রয়েছেন। পর্যায়ক্রমে সাধারণদের বয়সসীমা ৬০ থেকে কমিয়ে ৫৫তে নামানো হবে। পরে ধাপে ধাপে বয়স আরও কমানো হতে পারে।

ওই কর্মকর্তা আরও জানান, বুস্টার ডোজ হিসেবে শুধু ফাইজারের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটার জন্য বিশেষ কোনো নির্দেশনা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে কোন টিকা বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে সেই নিদের্শনা দেওয়া হয়নি। যেহেতু বুস্টার হিসেবে বেশিরভাগ দেশে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে, সেই বিবেচনায় স্বাস্থ্য অধিদপ্তর বাংলাদেশে এই টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

 

Share This Article


 ‘সুর সপ্তক’

রাজধানীর অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন আন্ডারপাস ‘সুর সপ্তক’!

সাবেক বিচারপতি টিএইচ খান

সাবেক বিচারপতি টিএইচ খান আর নেই

ফাইল ফটো

ইরানের কয়েকটি শহরে ‘রহস্যময়’ বিস্ফোরণ!

 নোভাক জোকোভিচ

শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছাড়তেই হলো নোভাক জোকোভিচকে

ফাইল ফটো

যে কারণে বাংলাদেশের প্রতিপক্ষ বিসিবির কোচ!

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে জিম্মি ঘটনার নেপথ্যে পাকিস্তানি বিজ্ঞানী!

আইভী

আবারও জয়ী আইভী

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার

নাসিক নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়েছে: ইসি সচিব

মীর আব্দুল হান্নান

বসিলায় অজ্ঞান পার্টির খপ্পরে এপিবিএন সদস্য

ফাইল ফটো

টিকার চতুর্থ ডোজ নেওয়ার পরও ইসরায়েলের অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত

ঘুমের অভাব ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

ঘুমের অভাব ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

ফাইল ফটো

আফগানিস্তানে মেয়েদের সব স্কুল খুলে দিচ্ছে তালেবান

ধর্মগুরু যতি নরসিংহানন্দ

ধর্মীয় সংখ্যালঘুদের গণহত্যার ডাক, ভারতের ধর্মগুরুর!

স্বামী রাকিবের সাথে চিত্রানায়িকা মাহি

নাম বদলালেন চিত্রনায়িকা মাহি

উপমহাদেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর

ভক্তদের প্রার্থনা করতে বললেন লতা মঙ্গেশকরের চিকিৎসক