বিকাল ০৪:১৭, রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২, ২ মাঘ

নিয়মিত ব্যায়ামে কমবে নিউমোনিয়ার ঝুঁকি: গবেষণা

নিয়মিত ব্যায়ামে কমে নিউমোনিয়ার ঝুঁকি
নিয়মিত ব্যায়ামে কমে নিউমোনিয়ার ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক: শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে এক্সারসাইজের বা ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। এতদিনে বিভিন্ন গবেষণা বারবার সেই কথাই প্রমাণ করে এসেছে।  মোটামুটি সবাই জানে যে, নিয়মিত ব্যায়াম করলে শরীরে নানান উপকার হয়। রোগ বালাই দূরে থাকে। 

এবার সেই ঢাকঢোল পেটানোর তালিকায় আরও একটি সংযোজন হল। এবার নতুন গবেষণা বলছে, প্রতিদিন যদি কেউ শারীরিক পরিশ্রম করে তবে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বা এই রোগ খারাপ পর্যায়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কমবে।

নিউমোনিয়া কী?
 

নিউমোনিয়া হল ফুসফুসের রোগ। এক্ষেত্রে ফুসফুসের কোষকলায় সংক্রমণ হয়। এই সংক্রমণের পিছনে থাকতে পারে ব্যাকটেরিয়া বা ভাইরাস। এই যেমন আপনারা নিশ্চয়ই কোভিড নিউমোনিয়ার কথা ভুলে যাননি। এই ভাইরাসের কারণেও বহু মানুষ আক্রান্ত হয়েছেন এই রোগে। 
নিউমোনিয়াতে শ্বাসকষ্ট হয়। এই রোগের মৃদু উপসর্গ থাকলে তেমন কোনও সমস্যা নেই। তবে রোগ বাড়াবাড়ি পর্যায়ে গেলে হতে পারে মৃত্যুও। তাই এই রোগ নিয়ে বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। 

বিশেষত, শীতের সময়ে নানা ধরনের ইনফেকশন বা সংক্রমণ থেকে এই রোগের প্রকোপ অনেকটাই বাড়তে পারে। সেক্ষেত্রে একটু বেশি বয়সের মানুষকে বেশি মাত্রায় সতর্ক থাকতে হবে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে জেরো সায়েন্স জার্নালে। গবেষণা করেছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়। গবেষকরা দেখেছেন, বয়স্ক মানুষের মধ্যে নিউমোনিয়ার ঝুঁকি অনেকটাই কমিয়ে দিয়েছে ব্যায়াম। 

এমনকী প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস থাকলে নিউমোনিয়াতে আক্রান্ত হওয়ার পরও রোগী দ্রুত ভালো হচ্ছেন। রোগ বেশি দূর গড়াচ্ছে না। মিলছে দ্রুত হাসপাতাল থেকে মুক্তি। এই গবেষণাটি প্রায় ১০ লাখ মানুষের তথ্য নিয়ে করা হয়েছে।

কেন কমে ঝুঁকি?

গবেষকরা বলছেন, প্রতিদিন ব্যায়াম করলে শরীর নানান রোগ থেকে মুক্তি পায়। সেক্ষেত্রে হাই ব্লাডপ্রেশার, সুগার, কোলেস্টেরল, দুশ্চিন্তা সব থাকে দূরে। এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতাও থাকে ভালো। তাই নিউমোনিয়ার ঝুঁকিও অনেকটাই কমে।

এই প্রসঙ্গে  চেস্ট মেডিসিন ও ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত এক্সারসাইজ করলে বুকের পেশির ক্ষমতা বাড়ে। ফলে বুকে কফ জমলেও সহজে কফ উঠে যায়। আবার এক্সারসাইজ করলে ডায়াফ্রামের ক্ষমতা বাড়ে। আর ডায়াফ্রামের ক্ষমতা বাড়লে শ্বাসপ্রশ্বাস নিতে সমস্যা হয় না। ফলে নিউমোনিয়ার ঝুঁকি কমে। তাই প্রত্যেকটি মানুষের নিয়মিত এক্সারসাইজ করা উচিত। অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতেই পারেন। কিছু না পারেন তো হাঁটুন। যে কোনও বয়সের মানুষই হাঁটতে পারেন।

 

Share This Article


মাত্র ৩ মিনিটে সাড়ে ৫ কোটি নিলেন সামান্থা

মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থান হবে ৪ লাখ মানুষের

কর্মসংস্থানসহ সবকিছুই বাড়ছে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে !

শিল্পকলা একাডেমির ডিজি লাকীকে দুদকে জিজ্ঞাসাবাদ

ময়মনসিংহে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

নাসিক নির্বাচন; ভোটারদের উপস্থিতিতে সন্তুষ্ট রিটার্নিং অফিসার

আগামী ১৪ বা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে এবারের বইমেলা

দুই সপ্তাহ পিছিয়ে বইমেলা শুরু ১৪ই ফেব্রুয়ারি !

টাঙ্গাইল -৭ এর উপ-নির্বাচন ও পাঁচ পৌরসভার ভোটগ্রহণ চলছে

বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩১৪ জনের মৃত্যু হয়েছে

ভারতে মৃত্যু কমলেও বেড়েই চলেছে সংক্রমণ

সীতাকুণ্ডে তেলবাহী গাড়ি থেকে যুবকের মরদেহ উদ্ধার

দেশে ডেঙ্গুতে আরও ৫ জন আক্রান্ত

আরসার প্রধান নেতা আতাউল্লাহ'র ভাই শাহ আলীকে অস্ত্র ও মাদকসহ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে আটক করেছে এপিবিএন

মহাখালীতে বাসের ধাক্কায় তরুণের মৃত্যু

বিকেলে বসছে সংসদ অধিবেশন, ভাষণ দেবেন রাষ্ট্রপতি

রংপুর বিভাগীয় সদরদপ্তর কমপ্লেক্স ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী