বিকাল ০৩:৫৮, রবিবার, ১৬ জানুয়ারি, ২০২২, ২ মাঘ

গণপরিবহণে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা

নিউজ ডেস্কঃশিক্ষার্থীদের আন্দোলনের মুখে ‘হাফ ভাড়া’ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিকরা। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে। শিগগিরই বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি এ ব্যাপারে বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলন করবে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ‘হাফ ভাড়া’ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাস মালিকরা। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে। শিগগিরই বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি এ ব্যাপারে বিস্তারিত তুলে ধরে সংবাদ সম্মেলন করবে। 

সম্প্রতি জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়টি আলোচনায় আসে। এ নিয়ে আন্দোলনও শুরু করে শিক্ষার্থীরা। পরে সারাদেশে সরকারি পরিবহন সংস্থা বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য ভাড়া শতকরা পঞ্চাশ ভাগ কমানোর সিদ্ধান্ত নেয় সরকার; যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এবার একই পথে হাঁটছে ব্যক্তি মালিকানাধীন গণপরিবহনও।

তবে সরকারি বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া কিছু শর্তের মতো বাস মালিক সমিতিও কিছু শর্ত আরোপ করছে। সূত্রটি জানিয়েছে, শর্তগুলো প্রায় একইরকম। বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবে। তবে ব্যক্তি মালিকানাধীন বাসে এ সুবিধা শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত ৮টা পর্যন্ত।

গত ২৬ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ব্রিফিংকালে জানিয়েছেন, বিআরটিসি বাসে হাফ ভাড়ার বিষয়ে শিগগিরেই প্রজ্ঞাপন জারি করা হবে। তিনি বলেন, চলাচলের জন্য ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের দিনে এ সুবিধা প্রযোজ্য হবে না। ব্যক্তি মালিকানাধীন বাসেও একই শর্ত রাখা হচ্ছে বলেও সূত্রটি জানিয়েছে।

সূত্রটি জানিয়েছে, হাফ পাস কার্যকর করার পর বাস মালিকরা সরকারের কাছে কিছু দাবি তুলে ধরবে। এরমধ্যে সড়কে বিভিন্ন প্রকার টোল মওকুফ ও ট্যাক্সের হার কমানোর দাবিও থাকবে।

এমন সিদ্ধান্ত হয়েছে কি না— জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘আমরা শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সেখানে কিছু কন্ডিশন থাকবে। খুব দ্রুত এটা গণমাধ্যমের মাধ্যমে সবাইকে জানিয়ে দেওয়া হবে।’

Share This Article


মাত্র ৩ মিনিটে সাড়ে ৫ কোটি নিলেন সামান্থা

মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থান হবে ৪ লাখ মানুষের

কর্মসংস্থানসহ সবকিছুই বাড়ছে মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে !

শিল্পকলা একাডেমির ডিজি লাকীকে দুদকে জিজ্ঞাসাবাদ

ময়মনসিংহে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

নাসিক নির্বাচন; ভোটারদের উপস্থিতিতে সন্তুষ্ট রিটার্নিং অফিসার

আগামী ১৪ বা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে এবারের বইমেলা

দুই সপ্তাহ পিছিয়ে বইমেলা শুরু ১৪ই ফেব্রুয়ারি !

টাঙ্গাইল -৭ এর উপ-নির্বাচন ও পাঁচ পৌরসভার ভোটগ্রহণ চলছে

বাংলাদেশের অগ্রযাত্রা আর কেউ থামাতে পারবে না: প্রধানমন্ত্রী

গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩১৪ জনের মৃত্যু হয়েছে

ভারতে মৃত্যু কমলেও বেড়েই চলেছে সংক্রমণ

সীতাকুণ্ডে তেলবাহী গাড়ি থেকে যুবকের মরদেহ উদ্ধার

দেশে ডেঙ্গুতে আরও ৫ জন আক্রান্ত

আরসার প্রধান নেতা আতাউল্লাহ'র ভাই শাহ আলীকে অস্ত্র ও মাদকসহ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে আটক করেছে এপিবিএন

মহাখালীতে বাসের ধাক্কায় তরুণের মৃত্যু

বিকেলে বসছে সংসদ অধিবেশন, ভাষণ দেবেন রাষ্ট্রপতি

রংপুর বিভাগীয় সদরদপ্তর কমপ্লেক্স ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী