ভোর ০৫:২৪, শনিবার, ২২ জানুয়ারি, ২০২২, ৮ মাঘ

পেলিক্যানের ৪ বছরের একাকী জীবন

বিশাল আকারের জলজ পাখি গ্রেট হোয়াইট পেলিক্যান। ইউরোপ ও আমেরিকার হ্রদ ও সাগরের কাছাকাছি স্থানে এদের বসবাস। আমাদের দেশে প্রথমবারের মতো এ পাখির আগমন ঘটে ২০১৪ সালে। দর্শনার্থীদের বিনোদন বাড়াতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক প্রতিষ্ঠালগ্নে বিদেশি নানা প্রজাতির প্রাণীর সঙ্গে দুটি পেলিক্যান পাখিও আনা হয়। ২০১৭ সালের প্রথম দিকে অসুস্থ হয়ে স্ত্রী পেলিক্যানটি মারা যায়।

সেই থেকে একাকিত্ব জীবন শুরু হয় পুরুষটির। চার বছরেও কোনো সঙ্গী জোটেনি। উড়ে গিয়ে যে কারও সঙ্গে ভাব জমাবে, তার সুযোগও নেই।

সাফারি পার্ক কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, জলের পাখি পেলিক্যান। বড় ঠোঁটের জন্য এরা বিখ্যাত। হলদে ঠোঁটের নিচে থাকে একটি থলি, যার মধ্যে এরা খাবার জমিয়ে রাখে। মাছ এ পাখির প্রধান খাদ্য। জলাশয়ের ধারে শিকারের সন্ধানে এদের বসার ভঙ্গি খুবই বৈচিত্র্যময়। পেলিক্যান প্রায় দেড় মিটার লম্বা হয়। এদের পা ছোট। পরস্পরের সঙ্গে জোড়া লাগানো আঙুলগুলো। খাবার শিকারের সময় এরা জলাশয়ে ছোঁ মেরে পানিসহ মাছ উঠিয়ে নিয়ে যায়। পরে মাছকে নিজের থলিতে ঢুকিয়ে পানিগুলো ছেড়ে দেয়। পানিতে ভালো সাঁতারও কাটতে পারে বিদেশি এ পাখি। এরা ঝাঁকবেঁধে ভ্রমণে বের হয়।

বিশ্বে এখন পর্যন্ত আট প্রজাতির পেলিক্যানের দেখা মেলে। প্রজনন সময়ে এরা মূলত গাছে বাসা তৈরি করে। এক থেকে চারটি ডিম দেয় পাখিটি। ২৮ থেকে ৩৬ দিন পর্যন্ত তা দিলে ডিম থেকে ছানা বের হয়। বিশাল আকারের পাখি হলেও এরা ঘণ্টায় ৬০ মাইল বেগে উড়তে পারে। তবে বাসস্থান ধ্বংস, পরিবেশ দূষণ এবং এ পাখিকে ব্যবহার করে বাণিজ্যিক ও প্রতিযোগিতামূলকভাবে মৎস্য শিকারের কারণে আন্তর্জাতিক সংস্থা (আইইউসিএন) এটিকে লাল তালিকায় স্থান দিয়েছে।

Share This Article


শিক্ষামন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল আলোচনা চান শাবি শিক্ষার্থীরা

পুলিশের হাত থেকে বাঁচতে নদীতে ঝাঁপিয়ে পড়ে বৃদ্ধের মৃত্যু

বাড়তে পারে শীত

বাবার সম্পত্তির উত্তরাধিকারী হবে মেয়ে

তথ্য যাচাই-বাচাই না করে বিদেশিরা লোক অভিযোগ করে

নাচের ভিডিও ভাইরাল হওয়াই কাল হলো পুলিশ কনস্টেবলের

স্বাস্থ্যবিধি মানছে না কুয়াকাটা সৈকতের পর্যটকরা

ঋষভ পন্থের নতুন রেকর্ড

২৪ ঘণ্টায় শনাক্ত আরও ১১ হাজার ৪৩৪

জিএম কাদেরের রোগমুক্তির জন্য কেরানীগঞ্জে দোয়া

এক অলরাউন্ডারের ব্যাটিংয়ে মান বাঁচল বরিশালের

সব পরীক্ষা স্থগিত করলো জাতীয় বিশ্ববিদ্যালয়

এ বছরই চালু হবে পদ্মা সেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল

নিজদের প্রথম ম্যাচে এবারও পাকিস্তানের মুখোমুখি ভারত

জনগণের সরকার ফিরিয়ে আনতে হবে: খন্দকার মোশাররফ