দুপুর ০২:৩৪, বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২, ৫ জ্যৈষ্ঠ

পাহাড়ের ‘পদ্মা সেতু’র উদ্বোধন চলতি মাসেই

ডেস্ক রিপোর্ট :রাঙামাটির মূল ভূমির কাছেই নানিয়ারচর। অথচ হ্রদের ভেতর দিয়ে বয়ে যাওয়া চেঙ্গি নদী ওই এলাকাটিকে করে রেখেছিল দূর ভূখন্ড। পুরো উপজেলাকে উন্নয়নের মূল স্রোতে ফেরাল মাত্র ৫০০ মিটারের দৃষ্টিনন্দন একটি সেতু।

জানা গেছে, ২২৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটি চলতি মাসেই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। যদিও ইতোমধ্যেই সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হয়েছে। পাহাড়ের অন্যতম দৃষ্টিনন্দন অবকাঠামো এ সেতুটির নাম হয়েছে রাঙামাটির পদ্মা সেতু হিসেবে।

বর্ষাকালে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বাড়লে অতিমাত্রায় ঢেউয়ের কারণে এ এলাকায় দেশীয় ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ থাকত। আবার গ্রীষ্মে পানির স্তর অস্বাভাবিকভাবে নেমে গেলে তখনো নৌযান চলাচল বাধার মুখে পড়ে। দুই পরিস্থিতিতেই রাঙামাটি সদর থেকে অনেকটা বিচ্ছিন্ন থাকতে হতো এই জনপদের মানুষকে। যুগের পর যুগ চরম কষ্টে থাকা এ জনপদের মানুষের জন্য শান্তি চুক্তির পর যোগাযোগ ব্যবস্থা উন্নত করার উদ্যোগ নেয় সরকার।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, সেতুটি নির্মাণের প্রধান উদ্দেশ্য হলো রাঙামাটি জেলা সদরের সঙ্গে লংগদু উপজেলা হয়ে মারিষ্যা পর্যন্ত সড়ক যোগাযোগ স্থাপন করা। এ সেতু নির্মাণের ফলে এ অঞ্চলের আর্থ সামাজিক উন্নয়ন এবং পর্যটনশিল্পের বিকাশের পথ সহজ হয়েছে।

মহালছড়ি সড়ক : পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়নের পর পাহাড়ে সড়ক যোগাযোগ অবকাঠামোতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এর মধ্যে খাগড়াছড়ির গুইমারা থেকে মহালছড়ি হয়ে নতুন একটি সড়ক নির্মাণ করেছে সেনাবাহিনী। এর বাইরে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে সীমান্ত সড়ক নির্মাণের কাজ এগিয়ে চলেছে।

শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ : পাহাড়ি আঞ্চলিক সংগঠনগুলোর আপত্তি অগ্রাহ্য করে সরকার রাঙামাটি মেডিক্যাল কলেজ এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু করেছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা আমাদের সময়কে বলেন, এসব প্রতিষ্ঠানে পাহাড়িরা ২৫ শতাংশ কোটা পাবে। এটা নিঃসন্দেহে আমাদের জন্য একটি অপূর্ব সুযোগ।

 

Share This Article


মানবতাবিরোধী অপরাধে ৩ জনের ফাঁসির আদেশ

এবার মিলল আরেক অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ

কঙ্গনা রানাউত

দুর্ধর্ষ সিক্রেট এজেন্টের ভূমিকায় কঙ্গনা

দেশজুড়ে দাবদাহ, থাকবে আরও ‍দুইদিন

মেয়ের জন্য ৩৬ বছর ধরে পুরুষ সেজে আছেন তিনি

সিলেটের ৫৩৬ কিলোমিটার সড়ক ডুবে গেছে

৭ তলা থেকে লাফ দিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর আত্মহত্যা

মঞ্চ মাতাতে ঢাকায় আসছেন শিল্পা শেঠি

এক জাহাজ পেট্রল কেনার টাকাও নেই শ্রীলঙ্কার

১৫ বছরের ইতিহাসে বিরল ঘটনার সাক্ষী হল আইপিএল

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে আসত অন্য মেয়ে!

রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বিশ্বব্যাপী দুর্ভিক্ষ ডেকে আনবে

হজ নিবন্ধনের সময় বাড়ল ২২ মে পর্যন্ত

বন্যায় দুর্ভোগে নগরবাসী, কবে ফিরবেন মেয়র আরিফ

বাংলাদেশের সঙ্গে সম্পর্কে গতি আনতে নতুন কাঠামোর প্রস্তাব আমেরিকার