Templates by BIGtheme NET
১০ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
Home » জাতীয় » এনওসি ছাড়াই সপ্তাহের ৭ দিন ভারত থেকে ফেরা যাবে

এনওসি ছাড়াই সপ্তাহের ৭ দিন ভারত থেকে ফেরা যাবে

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৮, ২০২১, ১০:৫২ পূর্বাহ্ণ

বাংলাদেশে ও তার পার্শ্ববর্তী দেশগুলোতে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় স্থলবন্দর দিয়ে পাসপোর্ট যাত্রীদের চলাচল শিথিল করা হয়েছে। চলতি বছরের ২ এপ্রিল থেকে যে বিধিনিষেধ ছিল তা শিথিল করার জন্য আন্তঃমন্ত্রণালয় পরামর্শের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার থেকে তা কার্যকর হয়। এখন থেকে সপ্তাহের সাত দিনই ভারত থেকে বাংলাদেশে ফিরতে পারবেন পাসপোর্টধারী যাত্রীরা। যাতায়াতের জন্য অনাপত্তিপত্রও (এনওসি) লাগবে না। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিদেশি নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের অনুমতি দেয় এমন বিভাগগুলো উন্মুক্ত করা হয়েছে। এসব তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে। মহামারী করোনার বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বৃহত্তর সহযোগিতার প্রত্যাশায় রয়েছে।

চিকিৎসার জন্য ভারতে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম আছে, তারা বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে ফিরতে পারবেন। সে জন্য তাদের দিল্লি, কলকাতা বা আগরতলায় বাংলাদেশ মিশন থেকে অনুমতি নিতে হতো। এখন থেকে এটি আর নিতে হবে না। ১৬ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে স্থলবন্দর দিয়ে বাংলাদেশে যাতায়াতকারী যাত্রীদের আর বিদেশে বাংলাদেশ মিশন থেকে অনাপত্তি সনদ (এনওসি) নেওয়ার প্রয়োজন হবে না।

বর্তমানে চলাচলকারী ছয়টি স্থলবন্দর, বেনাপোল, আখাউড়া, সোনামসজিদ, হিলি, দর্শনা এবং বুড়িমারিতে সীমান্তে চলাচলের জন্য আগের মতো চালু হবে। এ ছাড়া আরও পাঁচটি স্থলবন্দর/স্থল শুল্ক স্টেশন (শেওলা, তামাবিল, ভোমরা, বিরল এবং বাংলাবান্ধা) যাত্রীদের চলাচলের জন্য আগামীকাল রবিবার থেকে খোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 − ten =