Templates by BIGtheme NET
১০ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
Home » জাতীয় » জলাবদ্ধতা দূরীকরণে জল-কেন্দ্রিক ইকোপার্ক হচ্ছে কল্যাণপুরে!

জলাবদ্ধতা দূরীকরণে জল-কেন্দ্রিক ইকোপার্ক হচ্ছে কল্যাণপুরে!

প্রকাশের সময়: সেপ্টেম্বর ১৬, ২০২১, ৯:০১ অপরাহ্ণ

রাজধানীর কল্যাণপুরে জলাবদ্ধতার সমস্যাটি দীর্ঘদিনের। সামান্য বৃষ্টি হলেই রাস্তাঘাটে পানি ওঠে যায়, এতে দুর্ভোগে পড়েন স্থানীয়রা।

এ সমস্যা স্থায়ীভাবে সমাধানের লক্ষ্যে জলকেন্দ্রিক একটি ইকোপার্ক গড়ে তোলার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

প্রায় ১৮২ একর জমির উপর বিস্তৃত ইকোপার্কটি স্থানীয় খালগুলোকে রক্ষা করাসহ জল-নিষ্কাশন প্রবাহিত রাখবে। নগরীতে পরিশোধিত পানি সরবরাহের জন্য ট্রিটমেন্ট প্লান্টও বসানো হচ্ছে সেখানে।

প্রায় ৯৫০ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের মূল কাজ হবে, কল্যাণপুরের ৫টি খালের অতিরিক্ত পানি জলাধার হিসেবে ধারণ করে, পুরো অঞ্চলটিকে বন্যামুক্ত রাখা।

১০টি জোনে বিভক্ত সম্পূর্ণ প্রকল্পটিতে থাকছে- হাঁটার রাস্তা, সাইকেল লেন, প্রজাপতি ও পাখি পার্ক, কৃষি উদ্যান, খালের পাড় উন্নয়ন, বাস্তুসংস্থান সংস্কার, জগিং ট্র্যাক, শিশুদের খেলার জায়গা, বর্জ্য নিষ্কাশন ও অগ্নি-নির্বাপণের ব্যবস্থা।

থাকবে প্রাকৃতিক শিক্ষণ ও যুব উন্নয়নের বেজ ক্যাম্প, বোট ক্লাব ও ফেরিস হুইল, জীববৈচিত্র্য দ্বীপ, মৌমাছি পালন কেন্দ্র, ভাসমান রেস্তোরাঁ ও ফুড হাট, পদ্ম পুকুর, ফুট ব্রিজ আর সিটিং কিয়স্কসহ হিমাগার ও বীজ সংরক্ষণের গুদাম।

এছাড়া প্রশিক্ষণ কেন্দ্র, বহুমুখী সম্মেলন কেন্দ্র ও প্রদর্শনী হল, সোলার প্লান্ট ও পার্কসহ অবৈধ দখলদারদের পুনর্বাসন এলাকাও থাকছে এ ইকো পার্কের আওতায়।

ইকোপার্কটি সফলভাবে বাস্তবায়িত হলে, চিরতরে জলাবদ্ধতার হাত থেকে বাঁচবে নগরবাসী। এর মাধ্যমে বদলে যাবে পুরো কল্যাণপুরের চেহারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × 2 =