Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ সফর, ১৪৪৩ হিজরি
Home » জাতীয় » যে কারণে ৮ মাত্রার ভূমিকম্পেও ক্ষতি হবে না পদ্মা সেতুর !

যে কারণে ৮ মাত্রার ভূমিকম্পেও ক্ষতি হবে না পদ্মা সেতুর !

প্রকাশের সময়: জুলাই ২৮, ২০২১, ৯:২০ অপরাহ্ণ

সম্প্রতি পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে একটি যানবাহী ফেরির ধাক্কা লাগার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন সবাই। আর এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ হৈচৈও দেখা গেছে।

ঘটনাটির পর থেকে অনেকেই কৌতুহলী হয়ে উঠছেন পদ্মা সেতুর শক্তি নিয়ে। অর্থাৎ সেতুটি কতটা বহন ক্ষমতা নিতে সক্ষম।

আপনি জানলে অবাক হবেন যে, জাপানের যেসকল ইঞ্জিনিয়াররা এই পদ্মা সেতুর ডিজাইন করেছেন, তারা একেবারে শতভাগ নিশ্চিত হয়ে লিখিত গ্যারান্টি দিয়েছেন যে, এই ধরনের পরিস্থিতি হলেও পদ্মা সেতু ভেঙে পড়বে না। এমনকি সেতুর কোনো ক্ষতিও হবে না।

পদ্মা সেতুর শক্তি উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, যদি কখনো রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্প হয়। আর ঠিক তখনই যদি পিলারের নিচে থেকে ৬২ মিটার মাটি সরে যায়। একই সময় যদি পুরো সেতু রেল এবং যানবাহনে লোড থাকে। ওই সময় ৫ হাজার মেট্রিক টন ওজনের আরও একটি জাহাজ এসে সেতুর পিলারে ধাক্কা মারে তাহলেও পদ্মা সেতুর কিছুই হবে না।

চারটি ইঞ্জিনিয়ারিং সেফটি নিয়ে পদ্মা সেতু নির্মাণ করা। যে কোনো নৌযানই পদ্মা সেতুর পিয়ার পর্যন্ত পৌঁছাতে পারবে না। কারণ পিয়ারের আগে চারিদিকে ৫০ ফুট ডায়োমিটারের একটি শক্তিশালি ক্যাপ রয়েছে যেটা আকড়ে ধরে রেখেছে পিয়ারকে। ফলে কিছু ধাক্কা লাগলেও পিয়ারের ক্ষতি হবে না।

জানা গেছে, পদ্মা সেতুর একটি পিলার ৫০ হাজার টনের। যেখানে ৪০০ মিটার গভীরে পাইল নিয়ে যেতে হয়েছে। যা পৃথিবীর সেতু নির্মাণে বিরল ঘটনা।

একেকটি পাইলের ওজন ৮ হাজার ২০০ টন। আর পাইল এতো গভীরে যে- ভেতরে এটি ৪০ তলা ভবনের সমান হবে।

কাজেই অন্তত্য শক্তিশালী না হলে এটা কখনোই সম্ভব হতো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × 3 =