Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ সফর, ১৪৪৩ হিজরি
Home » অর্থনীতি » মাসে মাসে সম্মানী পাবে অসচ্ছল ২ লাখ প্রবাসী

মাসে মাসে সম্মানী পাবে অসচ্ছল ২ লাখ প্রবাসী

প্রকাশের সময়: জুলাই ২৮, ২০২১, ৬:২৮ অপরাহ্ণ

করোনায় চাকরি হারিয়ে যেসব প্রবাসীরা বাংলাদেশে এসে পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তাদের সহায়তায় একটি নতুন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা একনেক।

প্রকল্প অনুযায়ী, ফেরত আসা ২ লাখ অসচ্ছল প্রবাসী বাংলাদেশিকে মাসে মাসে ১৩ হাজার ৫০০ টাকা করে দেবে সরকার। পাশাপাশি তাদের চাকরির ব্যবস্থা করতে দেওয়া হবে প্রশিক্ষণ। প্রশিক্ষণ চলাকালেই এসব কর্মী মাসে মাসে সম্মানী পাবেন।

বরাবরই প্রবাসীরা বাংলাদেশের অর্থনীতিতে গুরুদ্বপূর্ণ অবদান রেখেছেন। তাদের কষ্টার্জিত পরিশ্রমের টাকায় ভর করেই একের পর এক রেকর্ড গড়েছে বাংলাদেশের রেমিট্যান্স ও রিজার্ভ। তাইতো প্রবাসীদের প্রতি বিশেষ নজর প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

প্রবাসীদের প্রতি এই কৃতজ্ঞতা এবং জাতির পক্ষ থেকে এই দায়-দায়িত্বের কথা স্বীকার করে ২৮ জুলাই একনেক সভায় শেখ হাসিনা বলেন, প্রবাসীরা এতদিন অর্থ পাঠিয়ে দেশকে অনেক দিয়েছে, এবার দেশ তাদের দেবে। তাদের প্রয়োজনে সম্ভাব্য সব কিছুই করা হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) তথ্যমতে, গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এক বছরে মোট ৪ লাখ ৮ হাজার ৪০৮ জন প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে এসেছেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, তাদের মধ্য থেকে দুই লাখ কর্মীকে বাছাই করা হবে তাদের আগ্রহ, পারিবারিক অবস্থা, আর্থিক অবস্থা ও প্রয়োজনীয়তার নিরিখে।

কর্মী বাছাইয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নিয়ে একটি কমিটি গঠন করা হবে।

এর বাইরে আরও ২৩ হাজার ৫০০ কর্মীকে বাছাই করে তাদের সরকারের বিভিন্ন সংস্থা থেকে সনদ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen + six =