Templates by BIGtheme NET
৩ আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ সফর, ১৪৪৩ হিজরি
Home » বিনোদন » ক্ষমা চেয়ে মেহজাবীন-নিশোর নাটক ‘ঘটনা সত্য’ প্রত্যাহার

ক্ষমা চেয়ে মেহজাবীন-নিশোর নাটক ‘ঘটনা সত্য’ প্রত্যাহার

প্রকাশের সময়: জুলাই ২৫, ২০২১, ৮:৩৭ অপরাহ্ণ

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের হেয় করা হয়েছে-এমন অভিযোগে সমালোচনার মুখে পড়েছে আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী অভিনীত ঈদের নাটক ‘ঘটনা সত্য’। বিষয়টি নিয়ে ইতিমধ্যে একাধিক সংগঠন থেকে প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া নাটককেন্দ্রিক বিভিন্ন গ্রুপেও সমালোচনা হচ্ছে।

সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টস’র সভাপতি ও বাংলাদেশ থেরাপি এন্ড রিহ্যাবিলিটেশন ফাউন্ডেশনের (বিটিআরএফ) নির্বাহী পরিচালক ফিদা আল-শামস এক ফেসবুকবার্তায় বলেন, আমাদের সবার প্রতিবাদ গড়ে তোলা উচিত। ‘ঘটনা সত্য’ নাটকটিতে নিছক একটি কুসংস্কার ও ডাহা মিথ্যাকে ইচ্ছা/অনিচ্ছাকৃতভাবেই সত্য হিসেবে জাতির কাছে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। বিশেষ শিশুরা কখনোই কারও পাপের ফসল হতে পারে না। এই নাটকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুর বাবা-মাকে অপরাধী ও দোষী হিসেবে দেখিয়ে অপমানিত করা হয়েছে, যার তীব্র নিন্দা জানাই।

তিনি আরও বলেন, জ্বী, প্রত্যেক ব্যক্তিই তার কৃতকর্মের ফল ভোগ করবে সেটা ইহকালে বা পরকালে, যাই হোক। এতে কোমলমতী শিশুদের অভিভাবকদের লজ্জিত করার কোনো মানে হয় না। আমরা ওদের বলি ‘গিফটেড চিলড্রেন’ বা ‘হেভেনলি চাইল্ড’। ওরা মহান রবের উপহার হিসেবে, স্বর্গীয় সন্তান হিসেবে আমাদের কাছে এসেছে, আমাদের দুষ্কর্মের ফসল হিসেবে নয়। আমি জানি একজন বিশেষ শিশুর মা-বাবা তার সন্তানের মুখে মা-বাবা ডাক শোনার জন্য পারলে গোটা পৃথিবী এক করে ফেলেন। আমি আশা রাখি ও বিশ্বাস করি, এই ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়। এই নাটকের সকল কলাকুশলীদের প্রকাশ্যে এসে নিজেদের ভুল তথ্যর জন্য ক্ষমা চেয়ে বরং সত্য তুলে ধরা উচিৎ।

কোমলমতি বিশেষ এই স্বর্গীয় শিশুদের চলার পথ বন্ধুর বা কঠিন হয় তাদের শারিরীক/মানসিক সীমাবদ্ধতার কারণে নয় বরং তাদের ও তাদের পরিবারের প্রতি সমাজের নেতিবাচক মনোভাবের কারণে।

নাটকটি নিয়ে ফেসবুকে সামালোচনার ঝড়

ফেসবুকে সোলেমান খান নামের একজন লিখেছেন, ‌‘অপরাধ একটা সামাজিক ব্যাধি। মানুষের অপরাধ প্রবণতা কমাতে সরকারি উদ্যোগ জরুরি। যারা শত হাজার কোটি লোপাট করে দেশটাকে পঙ্গু করে রাখছে, তাদের না ধরে সাধারন পেশাজীবির মূল্যবোধকে অসম্মান করে সৃষ্টকর্তার সৃষ্টকে কটাক্ষ করা হলো। বাবা-মার কর্মের ফলে পঙ্গু শিশুর জম্ম হয় এই ধারণা মধ্যযুগীয় বর্বর ভাবনা। নাটকটি সব প্লাটফর্ম থেকে মুছে দেওয়া হোক। লেখক ও নাট্যকারকে প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত।’

সামিনা রহমান লিখেছেন, ‘আমি একজন স্পেশাল বাচ্চার মা হিসাবে তীব্র প্রতিবাদ জানাই।’

সাদিয়া শাবনাম লিখেছেন, গতকাল থেকে এটা নিয়ে আমি খুব ডিসটার্বড। এমনিতেই আমাদের দেশের অনেক মানুষ নেতিবাচক চিন্তা ও কাজ করে স্পেশাল বাচ্চাদের নিয়ে। এরপর মিডিয়াতে যদি সেটাকে স্ট্যাব্লিশড করা হয় এর চেয়ে জঘন্য ব্যপার আর কিছু হয় না।

এদিকে, সমালোচনার মুখে নিশো-মেহজাবীন অভিনীত নাটক ‘ঘটনা সত্য’ ইতিমধ্যেই ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়েছে। এর নির্মাতা রুবেল হাসান সবার পক্ষ থেকে একটি বিবৃতিও দিয়েছেন। সেখানে তিনি বলেছেন, ‘আমরা গভীরভাবে দুঃখিত। সেই সঙ্গে উপলব্ধি করেছি বিধায় অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নিয়েছি। এখন নাটকটির প্রয়োজনীয় সংশোধন চলছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বিশেষ শিশু ও তাদের বাবা-মার প্রতি আমরা ভালোবাসা জানাই এবং ক্ষমা প্রার্থনা করি। এবং কথা দিচ্ছি, ভবিষ্যতের কাজগুলোতে এ বিষয়ে সঠিক বার্তা দেবো। ধন্যবাদ আপনাদের মূল্যবান সমর্থনের জন্য।’

উল্লেখ্য, ‘ঘটনা সত্য’ নাটকটির চিত্রনাট্য সাজিয়েছেন মঈনুল সানু। ঈদ আয়োজনে নাটকটি উন্মুক্ত হয় প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভির ইউটিউব চ্যানেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

one × four =