Templates by BIGtheme NET
১০ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২৬ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৯ রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
Home » জাতীয় » ‘বডি ওর্ন ক্যামেরা’ : যে প্রযুক্তিতে নজরদারি চালাবে পুলিশ !

‘বডি ওর্ন ক্যামেরা’ : যে প্রযুক্তিতে নজরদারি চালাবে পুলিশ !

প্রকাশের সময়: জুলাই ২৫, ২০২১, ১:৫৮ অপরাহ্ণ

কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার লক্ষ্যে দেশে প্রথমবারের মতো পুলিশের শরীরে ‘বডি ওর্ন ক্যামেরা’ প্রযুক্তি চালু করা হয়েছে।

এর আগে ঢাকায় ট্রাফিক পুলিশ এই কার্যক্রম শুরু করলেও থানা পর্যায়ে এবারই প্রথম এই কার্যক্রম শুরু করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপি সূত্রে জানা গেছে, ‘বডি ওর্ন ক্যামেরা ভ্রাম্যমাণ সিসি ক্যামেরার মত কাজ করবে। এসব ক্যামেরার মাধ্যমে অডিও, ভিডিও এবং স্থিরচিত্র ধারণ করা হবে।

এই প্রযুক্তির সবচেয়ে বড় বিশেষত্ব হচ্ছে, জিপিএস প্রযুক্তির মাধ্যমে যেকোন স্থানে বসেই সবকিছু তদারকি ও মনিটরিং করতে পারবে সিনিয়র অফিসাররা।

মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদের কাজ নিয়ে অনেকসময় ভুল বোঝাবুঝি তৈরি হয়। ক্যামেরার মাধ্যমে সেখানকার সার্বিক চিত্র ধারণ হয়ে যাবে। ফলে উর্ধ্বতনরা সেই চিত্র দেখে সিদ্ধান্ত নিতে পারবেন।

এছাড়া যেকোনো অপরাধমূলক ঘটনার স্থানের পারিপার্শ্বিক চিত্র ক্যামেরায় ধারণ হলে পরবর্তী সময়ে আইনি ব্যবস্থা নিতেও সুবিধা হবে এ প্রযুক্তির মাধ্যমে।

উল্লেখ্য, প্রযুক্তিটি একেবারেই পুলিশের নিজস্ব কাজের জন্য ব্যবহার হচ্ছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

ক্রাইম ডিভিশনের একজন পুলিশ অফিসার এই মুহূর্তে কোথায় আছেন, কী দায়িত্ব পালন করছেন- সেটা বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে সেন্ট্রাল কন্ট্রোল রুম থেকে নজরদারি করা হবে।

শুধু নজরদারি নয়, অনেক সময় কোনো বিশেষ মুহূর্ত পুলিশের চোখ এড়িয়ে গেলেও এ ক্যামেরা সবকিছু রেকর্ড করে রাখবে।

ফলে পরবর্তীতে তাদের কাজের স্বচ্ছতার পাশাপাশি জবাবদিহিতাও নিশ্চিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 − one =