Templates by BIGtheme NET
১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৮ জিলহজ, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » ক্ষতিকর প্লাস্টিক থেকে সুগন্ধী ভ্যানিলা তৈরির ফর্মূলা আবিষ্কার !

ক্ষতিকর প্লাস্টিক থেকে সুগন্ধী ভ্যানিলা তৈরির ফর্মূলা আবিষ্কার !

প্রকাশের সময়: জুন ২১, ২০২১, ২:১৮ অপরাহ্ণ

বিশ্বজুড়ে প্লাস্টিকদূষণ কমাতে চমকপ্রদ একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন একদল বিজ্ঞানী। যেখানে ক্ষতিকর প্লাস্টিক থেকে মানুষের অত্যন্ত প্রয়োজনীয় দ্রব্য ভ্যানিলিন তৈরির ফর্মূলা খুঁজে পেয়েছেন তারা।

সম্প্রতি স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিজ্ঞানবিষয়ক ‘গ্রিন কেমিস্ট্রি’ পত্রিকায়।

খাদ্য, প্রসাধনী, ওষুধ, ঘর ও আসবাব পরিষ্কার করার জিনিসপত্র এবং বিভিন্ন ভেষজনাশক (হার্বিসাইড) তৈরির জন্য অপরিহার্য উপাদান হচ্ছে ভ্যানিলিন।

গবেষণায় জানা গেছে, প্লাস্টিক ক্ষয়ে গিয়ে দীর্ঘ সময় পরে টেরেফথ্যালিক এসিডে রূপান্তরিত হয়। এই এসিড বিষাক্ত। ফলে তা জল ও পরিবেশের পক্ষে হয়ে ওঠে আরো বিপজ্জনক।

এই টেরেফথ্যালিক এসিডকে মানুষের ব্যবহারযোগ্য পদার্থে এত দিন রূপান্তরিত করা সম্ভব হচ্ছিল না বলেই প্লাস্টিকের দূষণ অত্যন্ত চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞানীরা এ প্রযুক্তিতে কাজে লাগিয়েছেন এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়াকে, যার নাম ‘ই-কোলি’। ব্যাকটেরিয়াটি খুব সহজেই বাতাস থেকে টেনে নিতে পারে বর্জ্য প্লাস্টিকের বিষ। যা প্রক্রিয়ার মাধ্যমে পুনরায় ব্যবহারযোগ্য করা যায়। আর এর থেকে পাওয়া একটি বিশেষ উপাদান থেকে তৈরি হয় সুগন্ধি ভ্যানিলিন।

বর্তমানে বিশ্বে প্রতি মিনিটে ১০ লাখ প্লাস্টিকের বোতল বিক্রি হয়। এর মাত্র ১৪ শতাংশকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে পুনর্ব্যবহারযোগ্য করা সম্ভব। বাকিটা পানি ও পরিবেশকে দূষিত করে নানাভাবে।

বিজ্ঞানীদের মতে, নতুন এই প্রযুক্তিতে বর্জ্য প্লাস্টিককে পরিবেশ থেকে হটানোও যাবে অনেক কম খরচে। ফলে পুকুর, নদী, সমুদ্র ও মহাসাগরে উত্তরোত্তর বেড়ে চলা বর্জ্য প্লাস্টিকের পরিমাণ নিয়ে যে গভীর উদ্বেগ এখন বিশ্বের সর্বত্র, এই আবিষ্কার আগামী দিনে তার থেকে অনেকাংশে রেহাই পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 + fourteen =