Templates by BIGtheme NET
৮ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ২২ জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ জিলকদ, ১৪৪২ হিজরি
Home » বিশেষ সংবাদ » সরকারকে আশ্বস্ত করতে হেফাজতের দুই পক্ষের উদ্যোগ

সরকারকে আশ্বস্ত করতে হেফাজতের দুই পক্ষের উদ্যোগ

প্রকাশের সময়: মে ৬, ২০২১, ১:৩৫ অপরাহ্ণ

সারা দেশে নজিরবিহীন তাণ্ডবের পর সরকারের কঠোর অবস্থানের পরিপ্রেক্ষিতে কোণঠাসা হেফাজতে ইসলামের বিভক্ত দুটি পক্ষ এখন পুনরায় সংগঠনটিকে নিয়ন্ত্রণে নিতে মরিয়া হয়ে উঠেছে।

যদিও কমিটি গঠনে আগে থেকেই তিনটি প্রধান শর্ত দিয়ে রেখেছিল সরকার। প্রথমত, রাজনৈতিক দলের নেতাদের বাদ দিয়ে কমিটি গঠন করতে হবে। দ্বিতীয়ত, কওমি মাদরাসায় রাজনীতি নিষিদ্ধ করতে হবে। এবং তৃতীয়ত, কওমি মাদরাসা নিয়ন্ত্রণে হেফাজত নেতাদের নিয়ন্ত্রণ বন্ধ করতে হবে।

ইতোমধ্যে উভয় পক্ষের শীর্ষ নেতারাই সরকারকে আশ্বস্ত করতে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এ বিষয়ে এখনো নীরব ভুমিকা পালন করছে সরকার।

জানা গেছে, গত ১৬ দিনের ব্যবধানে সদ্য বিলুপ্ত কমিটির আমির জুনাইদ বাবুনগরীর অনুসারী নেতারা দুই দফা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে তার বাসায় বৈঠক করেছেন। সেখানে তারা সরকারবিরোধী কর্মকাণ্ড আর চালাবে না, এবং সংগঠনটি সম্পূর্ণই রাজনীতি প্রভাব মুক্ত থাকবে বলেও আশ্বাস দিয়েছেন।

অন্যদিকে, প্রয়াত আমির আল্লামা আহমদ শফীর অনুসারীরাও স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন এবং তারা রাজনীতির বাইরে গিয়ে সম্পূর্ণ একটি অরাজনৈতিক শান্তিপূর্ণ কমিটি গঠন করার কথা বলেছেন।

তবে সংগঠনটিকে অরাজনৈতিক করাই একটি বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতে ইসলামের একাধিক নেতা জানান, বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব করা হয়েছে গত কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত মহাসচিবকে। যিনি ১৯৯১ সালে জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ফটিকছড়ি আসন থেকে ইসলামী ঐক্যজোট থেকে নির্বাচন করে হেরেছিলেন।

একইভাবে শফীপন্থী অংশের সামনের সারিতে যারা আছেন তাদের প্রায়ই রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

এ বিষয়ে বিলুপ্ত কমিটির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদরিস বলেন, ‘রাজনীতিমুক্ত মানুষ খুঁজে বের করা সময়সাপেক্ষ। আসলে রাজনীতির বাইরে তো কেউ নেই। আমরা চাচ্ছি হেফাজত ইসলামকে কেউ যাতে দলীয় স্বার্থে ব্যবহার করতে না পারে সে বিষয়ে গুরুত্ব দিতে। সবাই এখন সেদিকেই তাকিয়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × one =