Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » আন্তর্জাতিক » করোনা পাওয়া গেলো ভারতের ৮ সিংহের গায়ে

করোনা পাওয়া গেলো ভারতের ৮ সিংহের গায়ে

প্রকাশের সময়: মে ৪, ২০২১, ৯:৪৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক:
ভারতের হায়দ্রাবাদের নেহেরু জুওলজিক্যাল পার্কের (এনজেডপি) আটটি এশিয়াটিক সিংহ করোনায় আক্রান্ত হয়েছে। টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারতে কোনো প্রাণীদেহে সম্ভবত এটাই প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার প্রথম ঘটনা।

গত ২৯ এপ্রিল সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি (সিসিএমবি) মৌখিকভাবে এনজেডপি কর্মকর্তাদের জানিয়েছে যে, এই সিংহগুলোর আরটি-পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়েছে।

তবে, এনজেডপির কিউরেটর ও পরিচালক ড. সিদ্ধানন্দ কুক্রেটি এ বিষয়টি নিশ্চিত করতে পারেননি।

তিনি বলেন, ‘এটি সত্য যে, সিংহদের মধ্যে করোনার উপসর্গ দেখা গেছে। তবে, আমি এখনো সিসিএমবি থেকে আরটি-পিসিআর রিপোর্ট পাইনি। তাই এটা নিয়ে মন্তব্য করা ঠিক হবে না। সিংহগুলো এখন ভালো আছে।’

বন্যজীবন গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের (ডব্লিউআরটিসি) পরিচালক ড. শিরীষ উপাধ্যে বলেন, ‘গত বছরের এপ্রিলে নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় আটটি বাঘ ও সিংহের করোনা পজিটিভ শনাক্ত হয়। এরপর আর কোথাও বন্য প্রাণীদের মধ্যে এরকম সংক্রমণের কোনো খবর পাওয়া যায়নি। তবে, হংকংয়ে কুকুর ও বিড়ালদের মধ্যে সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল।’

সূত্র জানায়, গত ২৪ এপ্রিল পার্কে কর্মরত পশুচিকিত্সকরা সিংহদের মধ্যে ক্ষুধামন্দা, সর্দি ও কাশি জাতীয় উপসর্গ লক্ষ্য করেছেন। ৪০ একর সাফারি এলাকায় প্রায় ১০ বছর বয়সী ১২টি সিংহ রয়েছে। তাদের মধ্যে চারটি পুরুষ ও চারটি নারী সিংহের করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে।

বিষয়টি পার্কে কর্মরত পশুচিকিত্সকরা কর্তৃপক্ষকে জানালে, তারা সিংহগুলোর নমুনা সংগ্রহের পরামর্শ দেন। এরপর সিংহগুলোর অ্যারোফেরেঞ্জিয়াল (নরম তালু ও হায়োড হাড়ের মধ্যে অবস্থিত অস্থির অংশ) থেকে নমুনা সংগ্রহ করে হায়দ্রাবাদের সিসিএমবিতে পাঠানো হয়।

সূত্র জানায়, ভাইরাসটির এই স্ট্রেইন মানুষ থেকে প্রাণীগুলোতে এসেছে কি না, সিসিএমবি’র বিজ্ঞানীরা জিনোম সিকোয়েন্সিং করে তা জানতে চেষ্টা করছেন।

নেহেরু জুওলজিক্যাল পার্কটি দু’দিন আগে জনসাধারণের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এটি ঘনবসতিপূর্ণ অঞ্চলে অবস্থিত হওয়ায় চিড়িয়াখানার আশপাশে বসবাসকারীদের মাধ্যমে করোনাভাইরাস সিংহগুলোতে সংক্রমিত হতে পারে।

কয়েকটি সূত্রে জানা গেছে, সম্ভবত ভাইরাসটি চিড়িয়াখানার কর্মীদের কাছ থেকে সিংহদের মধ্যে ছড়িয়েছে। সম্প্রতি পার্কটিতে ২৫ জনেরও বেশি কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

13 + thirteen =