Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » বিজ্ঞান- প্রযুক্তি » স্বল্প খরচে উচ্চগতির অক্সিজেন দিতে সক্ষম বুয়েটের ‘অক্সিজেট’

স্বল্প খরচে উচ্চগতির অক্সিজেন দিতে সক্ষম বুয়েটের ‘অক্সিজেট’

প্রকাশের সময়: এপ্রিল ২৯, ২০২১, ৩:৩৮ অপরাহ্ণ

করোনা পরিস্থিতিতে স্বল্প মূল্যের অধিক ক্ষমতাসম্পন্ন সিপ্যাপ (C-PAP) ভেন্টিলেটর ডিভাইস তৈরি করে আলোড়ণ সৃষ্টি করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ-বুয়েটের গবষকরা। যার নাম দেয়া হয়েছে ‘অক্সিজেট’।

যন্ত্রটি করোনাসহ অন্যান্য গুরুতর যে কোনো শ্বাসতন্ত্র রোগে আক্রান্ত ব্যক্তিদের দেহে উচ্চগতির অক্সিজেন দিতে সক্ষম বলে জানিয়েছে গবেষকরা।

এটি বাতাস থেকে প্রাকৃতিক অক্সিজেন টেনে ভেতরে এনে সংরক্ষণ করবে। সিলিন্ডারের অক্সিজেনের সঙ্গে প্রাকৃতিক অক্সিজেন একত্র করে মিনিটে প্রায় ৬০ লিটার গতিতে অক্সিজেন সরবরাহ করায় বিশেষজ্ঞ চিকিৎসকরা এটিকে হাইফ্লো ন্যাজাল ক্যানুলার সঙ্গে তুলনা করছেন।

বিদ্যুৎ ছাড়াই চলবে এ যন্ত্রটি। এর দাম মাত্র ২৫ হাজার টাকা। যেখানে বাজারে একটি উচ্চ হাইফ্লো ন্যাজাল ক্যানুলার দাম পড়বে ৫ থেকে ৬ লাখ টাকা।

বুয়েটের গবেষণা সহকারী মীমনুর রশিদ বলেন, মেডিকেল অক্সিজেন সাপ্লাই ও দ্বৈত ফ্লো-মিটারের সাহায্যে এটি প্রয়োজনে ১০০ শতাংশ পর্যন্ত অক্সিজেন কনসেন্ট্রেশন দিতে পারে। সাধারণ ওয়ার্ডেই উচ্চগতির অক্সিজেন সরবরাহ সম্ভব হওয়ায় সহজেই আইসিইউতে রোগীর চাপ কমানো সম্ভব।

এই হাইফ্লো অক্সিজেন সিপ্যাপ মাস্কের মাধ্যমে রোগীকে দেয়া হয়৷ মাস্কটি এমনভাবে তৈরি যাতে লিক হওয়ার কোনো সম্ভাবনা থাকে না। ফলে রোগী সহজে অক্সিজেনের অভাব কাটিয়ে উঠতে পারে, নিঃশ্বাস নিতে পারে বুক ভরে।

বিশেষজ্ঞদের মতে, করোনা যদি আরো ভয়ানক রূপ ধারণ করে তাহলে সারাদেশে এটির প্রয়োজন পড়বে। তখন এই যন্ত্রটিই হতে পারে আশার আলো। এর মাধ্যমে অনেক অধিক মারাত্মক রোগীকে চিকিৎসা সেবা দেয়া সক্ষম হবে। সেইসাথে আইসিইউয়েরও সংকট কাটিয়ে ওঠা যাবে।

ইতোমধ্যেই উদ্ভাবিত যন্ত্রটি বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ বিএমআরসির ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় ধাপ সফলভাবে অতিক্রম করেছে। তৃতীয় ধাপে সফলতা পেলেই এটি গণমানুষের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছেন ক্লিনিক্যাল ট্রায়ালের কো ইনভেস্টিগেটর ও স্বাস্থ্য অধিদফতর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 4 =