Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » Uncategorized » বাংলাদেশকে চীনের সাথে তাল মিলিয়ে চলতে হবে!

বাংলাদেশকে চীনের সাথে তাল মিলিয়ে চলতে হবে!

প্রকাশের সময়: এপ্রিল ১৮, ২০২১, ৬:১৬ অপরাহ্ণ

সম্প্রতি কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশকে নিয়ে অযাচিত মন্তব্য করায় সমালোচনার মুখে পড়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রতিবেশী দেশ সর্ম্পকে এমন বিরুপ মন্তব্য মেনে নিতে পারছে না খোদ ভারতের গবেষক, স্যোসাল এক্টিভিস্টসহ পাকিস্তানের নেটিজেনরাও।

বাংলাদেশ নিয়ে অমিত শাহ’র জ্ঞান সীমিত, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের কথার পূর্ণরাবৃত্তি করে ভারতের গবেষক, শিক্ষাবিদ দীনেশ কে ভোয়ারা বলেছেন,(১:০৫) স্যোসাল ইনডেক্স, মাথা পিছু আয়, মৃত্যুহার, নারী ক্ষমতায়ন ভারতের চেয়ে বাংলাদেশ অনেক অনেক এগিয়ে। কিন্তু আমাদের গুজরাটি বাবু পুরান ২০-৩০ সালের মাঝেই ঘুরছেন, অমিত শাহ এখনও মনে করেন বাংলাদেশ থেকে মানুষ চাকুরি করতে আসে।

বাংলাদেশ নয়, সত্যি হলো এখন ভারত থেকে মানুষ বাংলাদেশে চাকুরি করতে যায় বলে জানান তিনি(১:৩৫ শেষ)।

দীনেশ কে ভোয়ারা আরও বলেন, অমিত শাহ এখনও জানে না ১০-১২ বছরে বাংলাদেশ কি জাদু দেখিয়েছে অর্থনীতির অগ্রসরতায়। বাংলাদেশের গ্রামীন উন্নয়ন হয়নি বলে বাংলাদেশ থেকে লোক ভারতে কাজ করতে আসে বলেছেন অমিত শাহ। কিন্তু বিগত দুই বছরে ভারতে ৯০ শতাংশ লোক গরীব হয়েছে। দুইবেলা ঠিক মত খাবার পায় না ৮২ কোটি ভারতীয়। তাহলে কিভাবে আসে ভারতে কাজ করতে। ভারতে যৌন নির্যাতন হার পৃথিবীর অন্য যে কোন দেশের চেয়ে বেশি। স্যোসাল ইনডেক্সে ভারতের চেয়ে বাংলাদেশ বেশির ভাগ ক্ষেত্রে এগিয়ে।

এতে বুঝা যায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাংলাদেশ সর্ম্পকে কোন জ্ঞানই নেই। বাংলাদেশ সর্ম্পকে বলার আগে ভালো করে জেনে নেয়ারও পরামর্শ দেন এই ভারতীয় গবেষক।

এছাড়া পাকিস্তানি স্যোসাল এক্টিভিস্ট জুনায়েদ আলী ও সাজিদ সাদেকসহ নেটিজেনরাও তার এমন বক্তব্যের নিন্দা জানিয়েছেন। এনিয়ে এক নেটিজেন লিখেছেন, ভারত কে বাংলাদেশের দেখার সময় নাই, বাংলাদেশকে এখন চীনের সাথে তাল মিলিয়ে চলতে হবে।

সূত্র :  Dinesh K Vohra -News Time
Junaid Ali Official

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

12 + 3 =