Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » সারাদেশ » লকডাউনের সুযোগে জমি দখলের পায়তারা!

লকডাউনের সুযোগে জমি দখলের পায়তারা!

প্রকাশের সময়: এপ্রিল ১৬, ২০২১, ৫:৫৭ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি:
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সারা দেশে এক সপ্তাহের ‘কঠোর লকডাউন’ চলছে। আর এ সুযোগে গাজীপুরের টঙ্গীতে বিরোধপূর্ণ একটি জমি দখলের চেষ্টা হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে গাজীপুরা এলাকায় দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, একটি পক্ষ উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে চলমান লকডাউনের সুযোগ নিয়ে জমি দখল করতে গেলে এ উত্তেজনার সৃষ্টি হয়। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঘটনাস্থলে পুলিশ মোাতায়েন করা হয়েছে।

স্থানীয়রা জানান, জমি সংক্রান্ত বিরোধ নিয়ে এলাকার মিছিল আলী ও আরব আলীদের মধ্যে দীর্ঘ দিন ধরে দেওয়ানী আদালতে মামলা চলছে। গত বৃহস্পতিবার ও শুক্রবার আরব আলীর লোকজন কয়েক দফায় জমি দখলের চেষ্টা করলে অপরপক্ষ বাধা দেয়।

এক পর্যায়ে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়লে স্থানীয়দের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। অবশেষে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মিছিল আলী জানান, তাদের ৭৪ শতাংশ পৈত্রিক জমি আরব আলী সম্পূর্ণ অবৈধভাবে ও জোরপূর্বক দখলের চেষ্টা চালালে তারা আদালতের শরণাপন্ন হন; যা বর্তমানে উচ্চ আদালতে বিচারাধীন আছে। মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জমিতে স্থিতাবস্থা বজায় রাখার জন্য নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু আদালতের নির্দেশ অমান্য করে এবং লকডাউনে স্বাভাবিক জীবন যাত্রা স্থবির হয়ে যাওয়ার সুযোগ নিয়ে আরব আলীর ছেলে শহীদ ও নাতি বিপ্লব ভাড়াটে সন্ত্রাসী নিয়ে কয়েক দফা জমি দখলের চেষ্টা চালায়। প্রতিবারই তারা জবর দখল প্রতিরোধের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে জমি দখলের অভিযোগ অস্বীকার করে শহীদুল ইসলাম বলেন, ‘জোরপূর্বক জমি দখলের কোনো ঘটনা ঘটেনি। বরং আমাদের পুরনো নকলকূপ নষ্ট হয়ে যাওয়ায় ওই জমিতে নতুন করে একটি নলকূপ স্থাপনের কাজ শুরু করলে মিছিল আলীর লোকজন গিয়ে বাধা দেয়।’

এ ব্যাপারে টঙ্গী পশ্চিম থানার ওসি মো. শাহ আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, অপ্রীতিকর ঘটনার আশঙ্কায় ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে আদালতের নির্দেশনা অনুযায়ী উভয়পক্ষকেই শান্তি শৃংখলা বজায় রাখার জন্য বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − 14 =