Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » ভাসানচর ঘুরে দেখে জাতিসংঘ প্রতিনিধিদলের সন্তোষ প্রকাশ!

ভাসানচর ঘুরে দেখে জাতিসংঘ প্রতিনিধিদলের সন্তোষ প্রকাশ!

প্রকাশের সময়: এপ্রিল ১৬, ২০২১, ২:০৫ অপরাহ্ণ

মোহাম্মাদ এনামুল হক এনা: রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে শুরু থেকে আপত্তি জানিয়ে আসছিল জাতিসংঘসহ কিছু দেশ ও অন্তর্জাতিক সংস্থা। এ অবস্থায় জাতিসংঘের একটি প্রতিনিধিদল গত মার্চ মাসে সরেজমিন ভাসানচার পরিদর্শন করেছে।

জায়গাটি ঘুরে দেখে এবং সেখানকার সুযোগ–সুবিধার বিষয়ে জানার পর আগের অবস্থান থেকে জাতিসংঘ সরে এসেছে বলেই মনে হচ্ছে। ওই সফর নিয়ে সরকারের কাছে জমা দেওয়া প্রতিবেদনে তেমন ইঙ্গিতই আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘জাতিসংঘের প্রতিনিধিদলটি ভাসানচরে গিয়ে সেখানে কী দেখেছে এবং সামগ্রিকভাবে তাদের মূল্যায়ন কী, সেটা প্রতিবেদনে উল্লেখ আছে। এ বিষয়টিকে বিবেচনায় নিলে জাতিসংঘের দেওয়া প্রতিবেদনটিকে ইতিবাচক হিসেবেই দেখছি।’

জাতিসংঘের প্রতিনিধিদলটির পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ১০টি দেশের শীর্ষ কূটনীতিকদের একটি প্রতিনিধিদল এপ্রিলের ৩ তারিখ ভাসানচর সফরে যায়। ভাসানচর ঘুরে রোহিঙ্গাদের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় ও অবকাঠামো–সুবিধা দেখে তাঁরাও সন্তোষ প্রকাশ করেছেন।

এ ছাড়া মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত জন কেরি ৯ এপ্রিল ঢাকা সফরের সময় রোহিঙ্গাদের স্থানান্তরের জন্য ভাসানচরে প্রকল্প নেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন।

দীর্ঘ আলাপ–আলোচনা ও প্রস্তুতির পর গত বছরের ৪ ডিসেম্বর রোহিঙ্গাদের প্রথম দলটিকে কক্সবাজার থেকে ভাসানচরে পাঠানো হয়। এরপর থেকে গত ২ এপ্রিল পর্যন্ত মোট সাত দফায় ১৭ হাজার ৯৭১ জনকে ভাসানচরে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

four × 1 =