Templates by BIGtheme NET
২৫ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ মে, ২০২১ খ্রিস্টাব্দ , ২৫ রমজান, ১৪৪২ হিজরি
Home » ধর্ম ও জীবন » রোজায় নিজেকে সারিয়ে তোলে শরীর

রোজায় নিজেকে সারিয়ে তোলে শরীর

প্রকাশের সময়: এপ্রিল ১৪, ২০২১, ৩:১৩ অপরাহ্ণ

প্রতিবছর বিশ্বের কোটি কোটি মুসলমান রোজা পালন করেন। ধর্মীয় বিবেচনার বাইরেও রোজায় রয়েছে শারিরীক উপকারিতা। বিশেষজ্ঞরা বলছেন দীর্ঘ ৩০ দিনের এই অভ্যাস মানুষের শরীরে জমে থাকা নানা রোগব্যাধি সারিয়ে তোলে।

আমরা যে খাবার খাই, তা পাকস্থলীতে গিয়ে পুরোপুরি হজম হতে এবং পুষ্টি শোষণ করতে অন্তত আট ঘণ্টা সময় লাগে। যখন এই খাদ্য পুরোপুরি হজম হয়ে যায়, তখন যকৃৎ এবং মাংসপেশীতে সঞ্চিত গ্লুকোজ খরচ হতে শুরু করে।

শরীর যখন এই চর্বি খরচ করতে শুরু করে, তা আমাদের ওজন কমাতে সাহায্য করে। এটি কোলেস্টেরলের মাত্রা এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

ক্যামব্রিজের এডেনব্রুকস হাসপাতালের চিকিৎসক ড. রাজিন মাহরুফ বলেন, “দৈনন্দিন জীবনে আমরা অনেক ক্যালরিযুক্ত খাবার খাই যা ঠিকমত কাজ করতে পারে না। কিন্তু রোজার সময় যেহেতু আমরা না খেয়ে থাকছি, তাই শরীর তখন অন্যান্য কাজের দিকে মনোযোগ দিতে পারে। এবং শরীরের ক্ষত সারিয়ে তোলা বা সংক্রমণ রোধে সাহায্য করতে পারে।”

রোজার প্রথম ৭ দিন পানি শূণ্যতা, দুর্বলতা দেখা দিলেও ৮ রোজা থেকে শরীর মানিয়ে নিতে শুরু করে। এই পর্যায়ে শরীর-মনে ভালো লাগা অনুভুত হয়।

১৬ হতে ৩০ রোজা থেকে পাচকতন্ত্র, যকৃৎ, কিডনি এবং দেহত্বক এখন এক ধরনের পরিবর্তনের ভেতর দিয়ে যায়। সেখানে থেকে সব দূষিত বস্তু বেরিয়ে শরীর যেন শুদ্ধ হয়ে ওঠে। এসময় অঙ্গ-প্রত্যঙ্গ তাদের পূর্ণ কর্মক্ষমতা ফিরে পায়। স্মৃতিশক্তি ও মনোযোগের উন্নতি হয়।

তবে এসবের ফল পেতে হলে সঠিক খাবারটি গুরুত্ব পূর্ণ। সারাদিন রোজা রাখার পর অন্যান্য খাবারের পাশপাশি পর্যাপ্ত পানি ফলমূল খেতে হবে। কার্বোহাইড্রেট বা শর্করা এবং চর্বির ভারসাম্যপূর্ণ খাবার খুব গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

1 × 3 =