Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » জাতীয় » সারাজীবন দেশের জন্য লড়াই করেছেন বঙ্গবন্ধু : মোমেন

সারাজীবন দেশের জন্য লড়াই করেছেন বঙ্গবন্ধু : মোমেন

প্রকাশের সময়: এপ্রিল ৭, ২০২১, ৭:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নেতা ছিলেন না, তিনি ছিলেন একজন বিশ্ব নেতা।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভার্চুয়ালি আয়োজিত পঞ্চম বঙ্গবন্ধু লেকচার সিরিজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু সারাজীবন দেশের জন্য লড়াই করেছেন। দেশের স্বাধীনতার জন্য নেতৃত্ব দিয়েছেন। এছাড়া বিশ্বের বিভিন্ন ইস্যুতেও তিনি সুস্পষ্টভাবে অবস্থান নিয়েছেন।

তিনি আরো বলেন, ফিলিস্তিন, ভিয়েতনাম, আফ্রিকার জাতিগুলোর পক্ষ নিয়েছিলেন বঙ্গবন্ধু। তিনি শান্তিপূর্ণ ও সমৃদ্ধশালী বিশ্ব চেয়েছিলেন। একই সঙ্গে তিনি ছিলেন মানবতা ও শোষিতের পক্ষে। সে কারণেই তিনি বলেছিলেন, ‌‘বিশ্ব আজ দুই ভাগে বিভক্ত। সেটা হলো- শোষক আর শোষিতের। আমি শোষিতের পক্ষে।’

অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্ব নেতায় পরিণত হয়েছিলেন। তিনি বিশ্বের মানুষের কল্যাণে চিন্তা করতেন। তিনি ছিলেন বিশ্ববন্ধু।

তিনি আরো বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন, সেটা অনেক গুরুত্বপূর্ণ একটি ভাষণ। এ ভাষণটির বিষয়ে অনেক কূটনীতিকই এখন জানেন না।

এটা বাংলাদেশের প্রতিটি কূটনীতিকের পাঠ্য হওয়া উচিত বলেও মন্তব্য করেন সাবেক রাষ্ট্রদূত আনোয়ারুল করিম চৌধুরী।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 − 7 =