Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » অর্থনীতি » মধ্যবিত্তের বিপুল কেনাকাটায় বিপাকে নিম্নবিত্তরা

মধ্যবিত্তের বিপুল কেনাকাটায় বিপাকে নিম্নবিত্তরা

প্রকাশের সময়: এপ্রিল ৬, ২০২১, ৯:০২ অপরাহ্ণ

লকডাউনের কারণে যে ৮৫ শতাংশ শ্রমশক্তি অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করেন, তারা আবারও দুরবস্থার মধ্যে পড়তে যাচ্ছেন। গত বছর দীর্ঘ সাধারণ ছুটির সময় দুবেলা দুমুঠো খাবারের সন্ধানে ঢাকা মহানগরে খেটে খাওয়া মানুষের কান্নাকাটি, ছোটাছুটি শুরু হয়ে গিয়েছিল। এবারও বিধিনিষেধ দীর্ঘস্থায়ী হলে সে একই পরিস্থিতির পুনরাবৃত্তি ঘটবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

রাজধানীর মধুবাগ ঝিলপাড় এলাকার সাইকেলের গ্যারেজ মালিক মো. আলম বলেন, গত বছর লকডাউনের পর দোকান আবার চালু করলাম। ব্যবসা জমতে না জমতেই শুরু হলো ড্রেনেজ ব্যবস্থা সংস্কারে রাস্তা কাটা। আবার রাস্তা কেবল ঠিক হলো, এর মধ্যেই আবার লকডাউন। এখন বন্ধ গ্যারেজের সামনে দেখা গেল, চোখেমুখে শঙ্কা নিয়ে দাঁড়িয়ে আছেন তিনি।

রাজধানীর বিভিন্ন সুপারশপ ও মুদি দোকানগুলোতে এখন মধ্যবিত্তের উপচে পড়া ভিড়, যাকে বলে প্যানিক বায়িং বা আতঙ্কে কেনাকাটা। বাজারে নিত্যপণ্যের ঘাটতি আছে বা বিধিনিষেধের সময় নিত্যপণ্য পেতে সমস্যা হবে, এমন খবর না থাকলেও মধ্যবিত্তদের এভাবে বাজারে হামলে পড়ার মানসিকতা বিস্ময়ের জন্ম দেয়। তাদের কারণে ইতিমধ্যে পণ্যমূল্য বাড়তে শুরু করেছে। গত মাসে এমনিতেই খাদ্য মূল্যস্ফীতি বাড়তি ছিল। চলতি মাসে তা আরেক দফা বাড়বে। এ অবস্থায় খেটে খাওয়া মানুষেরা যে আবারও ভোগান্তিতে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ জানান, ‘বলা হয়, কিছু ব্যবসায়ী রমজান এলেই “অহেতুক” দ্রব্যমূল্য বাড়িয়ে দেন। মূলত, বাজারে চাহিদারও একটি বিষয় আছে। বলা যেতে পারে ব্যবসায়ীরা চাহিদার সুযোগ কখনো কখনো অন্যায্যভাবেও নেওয়ার চেষ্টা করেন। কিন্তু বিত্তবান মানুষদের ক্রয়ক্ষমতা আছে বলেই তারা দামের দিকে না তাকিয়ে যত খুশি কিনবেন, এটাও তো খুব সংযমের পরিচয় দেওয়া হলো না। তারা কেনাকাটায় সংযমী হলে তো ব্যবসায়ীদের দাম বাড়ানোর সুযোগ কমে যায় এবং সীমিত সরবরাহের বিপরীতে বেশি চাহিদার খাদ্যপণ্যগুলো প্রকারান্তরে সবাই মিলে ভাগ করে নিতে পারেন। তাহলে কেবল ব্যবসায়ীদের সহনশীলতা ও সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে ও শাস্তির ভয় দেখিয়ে কি খুব লাভ হবে?’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + 16 =