Templates by BIGtheme NET
৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৪ রমজান, ১৪৪২ হিজরি
Home » বিবিধ » চিকিৎসাবিজ্ঞানে এক মহাষৌধের নাম ‘চিয়া বীজ’

চিকিৎসাবিজ্ঞানে এক মহাষৌধের নাম ‘চিয়া বীজ’

প্রকাশের সময়: এপ্রিল ৫, ২০২১, ৪:৩৩ অপরাহ্ণ

সাধারণত পুষ্টিগুণে ঠাসা উদ্ভিজ্জ খাদ্য বস্তু যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপযোগী, তাদের বলা হয় সুপার ফুড। চিয়া বীজ হল এমনি একটি সুপার ফুড, চিকিৎসাবিজ্ঞানে যাকে মহাষৌধি হিসেবে আখ্যা দেয়া হয়েছে।

এটি দেখতে সাদা ও কালো রঙের তিলের মতো ছোট সাইজের হয়ে থাকে। চিয়া বীজের উপকারিতা সম্পর্কে জানলে অবাক হবেন আপনিও।

এই বীজ দেহের শক্তি ও কর্মক্ষমতা বৃদ্ধি করে, রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো শক্তিশালী করে। এছাড়া ওজন কমানো, রক্তে সুগার স্বাভাবিক রাখা, হাড়ের ক্ষয়রোধ করে। বীজে প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ হওয়ায় মলাশয় পরিষ্কার রাখে, ফলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়।

এতে থাকা অ্যামিনো এসিড ভালো ঘুম হতে সাহায্য করে। চিয়া বীজ ক্যান্সার রোধ করে, শরীরের শর্করার মাত্রা কমিয়ে হজমে সহায়তা করে। বীজে থাকা উচ্চমাত্রার ক্যালশিয়াম হাঁটু ও জয়েন্টের ব্যাথা দূর করে।

নিয়মিত চিয়া সেবনে ত্বক, চুল ও নখ সুন্দর রাখতে সহায়তা করে। এতে প্রচুর মাত্রায় ওমেগা থ্রি থাকার কারণে আমাদের শরীরের কোলেস্টরলকে কমিয়ে আনে এবং হার্টকে ভালো রাখে।

এক আউন্স বা ৩০ গ্রাম চিয়া বীজে রয়েছে প্রায় ৬ গ্রাম প্রোটিন, ৮.৫ গ্রাম ফ্যাট, ১১ গ্রাম ফাইবার, ১৩ গ্রাম কার্বোহাইড্রেট (যার মধ্যে ১১ গ্রাম হল ফাইবার)।

দৈনিক এক আউন্স চিয়া বীজ খেলে ১৮% কালসিয়ামের চাহিদা, ২৭% ফসফরাসের চাহিদা এবং ৩০% ম্যাঙ্গানিজের চাহিদা পূরণ হতে পারে। বেশীরভাগ ক্ষেত্রেই আমরা এই গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান গুলি পর্যাপ্ত পরিমাণে খাই না, সেক্ষেত্রে এই চিয়া বীজ খুবই উপকারী।

যারা ওজন কমাতে চান, বা রক্তে সুগারের সমস্যায় ভুগছেন তারা দিনে ১ টেবিল চামচ (১০ গ্রাম) করে চিয়া বীজ খেতে পারেন। এতে উপস্থিত ফাইবার অনেকক্ষণ পর্যন্ত পেটে থাকে, ফলে খিদে অনেক দেরিতে পায়, এবং অন্যান্য খাবার খাওয়ার প্রবণতা কমায় যা ওজন কমানোর ক্ষেত্রে উপযোগী।

উল্লেখ্য, চিয়া বীজ সালভিয়া হিস্পানিকা বা চিয়া উদ্ভিদের অন্তর্ভুক্ত, যা পুদিনা পরিবারের একটি প্রজাতি। এই বীজটি, মধ্য আমেরিকার অনেক অংশে পাওয়া যায়। আমাদের দেশের আবহওয়া ও মাটি চিয়া চাষের জন্য উপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 + ten =